সরকারি ও সরকারিকৃত শিক্ষকদের পদোন্নতিতে আলাদা তালিকা কেন? - কলেজ - দৈনিকশিক্ষা


সরকারি ও সরকারিকৃত শিক্ষকদের পদোন্নতিতে আলাদা তালিকা কেন?

নিজস্ব প্রতিবেদক |

সরকারি কলেজে নিয়োগের জন্য নানা ধরণের বিসিএস পরীক্ষার মাধ্যমে নিয়োগ পাওয়া শিক্ষক ও সরকারিকৃত কলেজের আত্তীকৃত শিক্ষকদের পদোন্নতিতে কেন আলাদা গ্রেডেশন তালিকা প্রকাশ করা হয়েছে তা জানতে চেয়ে রুল জারি করেছে হাইকোর্ট। ২৯ ডিসেম্বর বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মহিউদ্দিন শামীমের বেঞ্চ এ রুল জারি করেছেন। ৬ সপ্তাহের মধ্যে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালককে রুলের জবাব দিতে বলা হয়েছে।

জানা গেছে, সরকারি কলেজের শিক্ষা ক্যাডারের মাধ্যমে নিয়োগ পওয়া প্রভাষক ও সরকারিকৃত কলেজের আত্তীকৃত প্রভাষকদের সহকারী অধ্যাপক পদে পদোন্নতি দিতে আলাদা আলাদা জ্যেষ্ঠতার তালিকা প্রকাশ করেছিল মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। যা চ্যালেঞ্জ করে রিট আবেদন করেছিলেন আত্তীকৃত প্রভাষকরা। ২০০০ অনুযায়ী এই তালিকা একটাই হওয়া বিধিসম্মত। কিন্তু তা মানছেন না সরকারি কলেজের কতিপয় শিক্ষক। তারা যখন প্রশাসনিক পদে বসেন তখনই ঝামেলা করেন মর্মে অভিযোগ রয়েছে। 

রিটকারীদের পক্ষে শুনানিতে অংশ নেয়া আইনজীবী আঞ্জুমান আরা বেগম দৈনিক শিক্ষাডটকমকে বলেন, প্রভাষকদের পদোন্নতি দিতে আলাদা আলাদা তালিকা প্রকাশ করেছিল মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। যা নিয়ে রিট আবেদন করেছিলেন প্রভাষকদের একাংশ। রিট আবেদন শুনানি শেষে রুল জারি করেছেন আদালত। রুলে সরকরি কলেজের বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারে নিয়োগ পাওয়া সরকারি কলেজ শিক্ষক ও সরকারিকৃত কলেজের আত্তীকৃত শিক্ষকদের পদোন্নতিতে কেন আলাদা গ্রেডেশন তালিকা প্রকাশ করা হয়েছে তা জানতে চাওয়া হয়েছে। আগামী ৬ সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালককে।   

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব (লিংক যাবে) করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।


পাঠকের মন্তব্য দেখুন
শিক্ষা প্রতিষ্ঠান খোলার গাইড লাইন প্রকাশ, তিন ফুট দূরত্বে ক্লাসরুমের বেঞ্চ - dainik shiksha শিক্ষা প্রতিষ্ঠান খোলার গাইড লাইন প্রকাশ, তিন ফুট দূরত্বে ক্লাসরুমের বেঞ্চ স্কুল-কলেজ খোলার দুই মাসের মধ্যে পরীক্ষা নয় - dainik shiksha স্কুল-কলেজ খোলার দুই মাসের মধ্যে পরীক্ষা নয় ক্লাসরুমে সর্বোচ্চ ১৫ শিক্ষার্থী, প্রতি বেঞ্চে ১ জন - dainik shiksha ক্লাসরুমে সর্বোচ্চ ১৫ শিক্ষার্থী, প্রতি বেঞ্চে ১ জন প্রধান তিন পদ খালি থাকায় বেহাল বেসরকারি বিশ্ববিদ্যালয় - dainik shiksha প্রধান তিন পদ খালি থাকায় বেহাল বেসরকারি বিশ্ববিদ্যালয় সাংবাদিক মিজানুর রহমান খানের স্মরণসভা মঙ্গলবার - dainik shiksha সাংবাদিক মিজানুর রহমান খানের স্মরণসভা মঙ্গলবার আলিম পরীক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্ড বিতরণ শুরু ২৬ জানুয়ারি - dainik shiksha আলিম পরীক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্ড বিতরণ শুরু ২৬ জানুয়ারি শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে প্রস্তুতি ৪ ফেব্রুয়ারির মধ্যে - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে প্রস্তুতি ৪ ফেব্রুয়ারির মধ্যে স্কুলে ফিরবে না করোনাকালে কাজে যুক্ত হওয়া অনেক শিক্ষার্থী - dainik shiksha স্কুলে ফিরবে না করোনাকালে কাজে যুক্ত হওয়া অনেক শিক্ষার্থী জেডিসির রেজিস্ট্রেশন কার্ড বিতরণ শুরু মঙ্গলবার - dainik shiksha জেডিসির রেজিস্ট্রেশন কার্ড বিতরণ শুরু মঙ্গলবার দাখিলে বৃত্তি পাওয়া শিক্ষার্থীদের তথ্য সফটওয়্যারে অন্তর্ভুক্তির নির্দেশ - dainik shiksha দাখিলে বৃত্তি পাওয়া শিক্ষার্থীদের তথ্য সফটওয়্যারে অন্তর্ভুক্তির নির্দেশ পদোন্নতির সংশোধিত খসড়া তালিকায় সরকারি স্কুলের সাত হাজার শিক্ষক - dainik shiksha পদোন্নতির সংশোধিত খসড়া তালিকায় সরকারি স্কুলের সাত হাজার শিক্ষক জেডিসির খাতা দেখার সম্মানী চান শিক্ষকরা - dainik shiksha জেডিসির খাতা দেখার সম্মানী চান শিক্ষকরা ভুয়া পেইজ: পুলিশি অ্যাকশন নিতে কারিগরি বোর্ডের চিঠি - dainik shiksha ভুয়া পেইজ: পুলিশি অ্যাকশন নিতে কারিগরি বোর্ডের চিঠি প্রভাষক-সহকারী অধ্যাপকদের বদলির আবেদনের সুযোগ ৩১ জানুয়ারি পর্যন্ত - dainik shiksha প্রভাষক-সহকারী অধ্যাপকদের বদলির আবেদনের সুযোগ ৩১ জানুয়ারি পর্যন্ত please click here to view dainikshiksha website