সরকারি স্কুলে ভর্তির লটারি, ফল দেখবেন যেভাবে

নিজস্ব প্রতিবেদক |

আজ বুধবার বিকেলে মহানগর ও জেলা পর্যায়ের সরকারি স্কুলগুলোতে ভর্তির লটারি অনুষ্ঠিত হবে। লটারি অনুষ্ঠিত হওয়ার পর অভিভাবক, শিক্ষার্থী এবং প্রতিষ্ঠান প্রধানরা নির্ধারিত ওয়েবসাইট থেকে ফল ডাউনলোড করতে পারবেন। 

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে বিষয়টি জানিয়ে সব সরকারি বেসরকারি স্কুলের প্রধান শিক্ষককে চিঠি পাঠানো হয়েছে। মঙ্গলবার (১৪ ডিসেম্বর) চিঠিটি প্রকাশ করে শিক্ষা অধিদপ্তর।

জানা গেছে, সারাদেশের চার শতাধিক সরকারি মাধ্যমিক স্কুলে ৮০ হাজারের বেশি শূন্য আসনে ভর্তির আবেদন করেছেন ৫ লাখ ৩৮ হাজার ১৫৩ শিক্ষার্থী। তারা মোট ১০ লাখ ২৬ হাজার ৯১৫টি চয়েস দিয়েছেন। সে হিসাবে সরকারি স্কুলে ভর্তি হতে প্রতিটি শূন্য আসনে গড়ে সাত জন শিক্ষার্থী ভর্তির আবেদন করেছেন। আগামীকাল বুধবার (১৫ ডিসেম্বর) সরকারি স্কুলে ভর্তির লটারি অনুষ্ঠান আয়োজনের কথা আছে।

শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়ের দৈনিক শিক্ষাডটকমকে জানান, বুধবার বিকেল তিনটায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট সরকারি স্কুলের ভর্তি লটারি কার্যক্রমের উদ্বোধন করা হবে। অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। অনুষ্ঠানে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরীরও অংশ নেওয়ার কথা আছে।

এদিকে প্রধান শিক্ষকদের কাছে পাঠানো চিঠিতে অধিদপ্তর জানিয়েছে, ডিজিটাল লটারি প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর প্রতিষ্ঠান প্রধান, অভিভাবক, শিক্ষার্থীরা নির্ধারিত ওয়েবসাইট থেকে (http://gsa.teletalk.com.bd) থেকে তাদের নির্ধারিত আইডি ও পাসওয়ার্ড দিয়ে ফল ডাউনলোড করতে পারবেন।

অধিদপ্তর আরও বলছে, ডাউনলোড করা ফল পাওয়ার সাথে সাথে প্রতিষ্ঠান প্রধানরা সংশ্লিষ্ট জেলা ও উপজেলা ভর্তি কমিটির সভাপতি বরাবর ই-মেইলে পাঠিয়ে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরকে জানাবেন।

ভর্তি কমিটির সভা আহ্বান করে যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ করে নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তির ব্যবস্থা গ্রহণ করতে প্রতিষ্ঠান প্রধানের নির্দেশ দিয়েছে অধিদপ্তর।

জানা গেছে, ১৮ ডিসেম্বর থেকে ২৩ ডিসেম্বর পর্যন্ত লটারির মাধ্যমে নির্বাচিত শিক্ষার্থীদের সরকারি স্কুলে ভর্তি করানো হবে। সরকারি স্কুলে ভর্তির জন্য অপেক্ষমান তালিকা প্রকাশিত হবে। অপেক্ষমান তালিকা থেকে ২৬ ডিসেম্বর থেকে ৩০ ডিসেম্বর পর্যন্ত সরকারি স্কুলে শিক্ষার্থী ভর্তি করা হবে।

অধিদপ্তর আরও বলছে, লটারির ফল প্রকাশের পর যেসব প্রতিষ্ঠানে শ্রেণিভিত্তিক শূন্য আসন পূরণ না হবে সেসব প্রতিষ্ঠানে লটারির আয়জনের করে বাকি শূন্য আসনে শিক্ষার্থী ভর্তি কার্যক্রম শেষ করবে।


শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল   SUBSCRIBE করতে ক্লিক করুন।


পাঠকের মন্তব্য দেখুন
শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা - dainik shiksha শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা - dainik shiksha রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা ট্রেনে কাটা পড়ে স্কুলশিক্ষকের মৃত্যু - dainik shiksha ট্রেনে কাটা পড়ে স্কুলশিক্ষকের মৃত্যু গুচ্ছের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা কাল - dainik shiksha গুচ্ছের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা কাল শিক্ষকরাই স্মার্ট নাগরিক গড়ার কারিগর: শিল্পমন্ত্রী - dainik shiksha শিক্ষকরাই স্মার্ট নাগরিক গড়ার কারিগর: শিল্পমন্ত্রী এনটিআরসিএর সার্টিফিকেট সংশোধনের নতুন নির্দেশনা - dainik shiksha এনটিআরসিএর সার্টিফিকেট সংশোধনের নতুন নির্দেশনা মর্নিং স্কুলের ছয় সুবিধা উল্লেখ করলেন জেলা শিক্ষা কর্মকর্তা - dainik shiksha মর্নিং স্কুলের ছয় সুবিধা উল্লেখ করলেন জেলা শিক্ষা কর্মকর্তা দেড় মাস পর ক্লাসে ফিরছেন বুয়েট শিক্ষার্থীরা, স্থগিত পরীক্ষার তারিখ ঘোষণা - dainik shiksha দেড় মাস পর ক্লাসে ফিরছেন বুয়েট শিক্ষার্থীরা, স্থগিত পরীক্ষার তারিখ ঘোষণা অষ্টম শ্রেণি পর্যন্ত স্কুলের সংখ্যা বাড়াতে চায় সরকার - dainik shiksha অষ্টম শ্রেণি পর্যন্ত স্কুলের সংখ্যা বাড়াতে চায় সরকার দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0025908946990967