সাংবাদিকতার অনন্য উচ্চতায় পৌঁছে গিয়েছিলেন মিজানুর রহমান : সিনিয়র জেলা জজ - বিবিধ - দৈনিকশিক্ষা


সাংবাদিকতার অনন্য উচ্চতায় পৌঁছে গিয়েছিলেন মিজানুর রহমান : সিনিয়র জেলা জজ

সাতক্ষীরা প্রতিনিধি |

বিচারব্যবস্থা ও সংবিধান বিষয়ে সাংবাদিক ও লেখক মিজানুর রহমান খান নিজেকে বিশেষজ্ঞ পর্যায়ে নিয়ে গিয়েছিলেন। তিনি সাংবাদিকতায় পৌঁছে গিয়েছিলেন অনন্য উচ্চতায়। বিশ্বে যাঁরা আইন প্রণয়ন করেছেন, তাঁদের অধিকাংশই আইনের ছাত্র ছিলেন না। মিজানুর রহমান খান তেমনি একজন মানুষ ছিলেন। তিনি আইনের ছাত্র কিংবা কোর্স না করেও অত্যন্ত সুন্দরভাবে আইন ও সংবিধানের বিভিন্ন সমাধান দিয়ে গেছেন। 

সাতক্ষীরায় অনুষ্ঠিত আইন আদালতের বাতিঘর সাংবাদিক মিজানুর রহমান খানের স্মরণভায় প্রধান আলোচকের বক্তব্যে এসব কথা বলেন  সাতক্ষীরার সিনিয়র জেলা ও দায়রা জজ শেখ মফিজুর রহমান। শনিবার সাতক্ষীরা রিপোর্টার্স ইউনিটির আয়োজনে অনুষ্ঠিত স্মরণসভায় সভাপতিত্ব করেন, বাংলাদেশ সংবাদ সংস্থার সাতক্ষীরা প্রতিনিধি এড. অরুন ব্যানার্জি।

সাতক্ষীরায়  মিজানুর রহমান খানের স্মরণসভা

শেখ মফিজুর রহমান  আরো বলেন, সাংবাদিক মিজানুর রহমান খান আইনের ছাত্র না হয়েও অত্যন্ত সুন্দরভাবে আইন ও সংবিধানের বিভিন্ন বিষয়ে বিচক্ষণতার সাথে লিখে গেছেন। তিনি প্রচুর লেখাপড়া করতেন। তাঁর ব্যাখ্যার পর আর কোন ব্যাখ্যা দেওয়া সম্ভব ছিল না।

দায়রা জজ আলো বলেন, অনেক মৃত্যু পাহাড়ের চেয়েও ভারী। আবার অনেক মৃত্যু পাখির পালকের চেয়েও হালকা। সাংবাদিক মিজানুর রহমান খানের মৃত্যুর কষ্ট পাহাড়ের চেয়েওে ভারী। তিনি তার কর্মের মাধ্যমে বেঁচে থাকবেন।

সাতক্ষীরা রিপোর্টার্স ইউনিটি আয়োজিত সভায় বক্তারা আরো বলেন, সাংবাদিক মিজানুর রহমান খান কলম দিয়ে সুশাসনের জন্য লড়াই করে গেছেন।  তার লেখা বই যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশে পড়ানো হয়। বাংলাদেশেরও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে তিনি সংবিধান বিষয়ে খণ্ডকালীন শিক্ষকতা করতেন। 

সাতক্ষীরায় সাংবাদিক মিজানুর রহমান খানের সস্মণসভা

সভার শুরুতে সাংবাদিক ও লেখক মিজানুর রহমান খানের স্মৃতির প্রতি সম্মান জানাতে উপস্থিত সবাই এক মিনিট নীরবতা পালন  করেন। 

বক্তারা বলেন, সারাদেশে বিরল এক পরিবারে তিনজন সাংবাদিক। মিজানুর রহমান খানের এক ভাই শিক্ষা বিষয়ক দেশের একমাত্র পত্রিকা দৈনিক শিক্ষাডটকম-এর সম্পাদক ও প্রকাশক সিদ্দিকুর রহমান খান।  আরেক ভাই দৈনিক সমকালের সিনিয়র সাংবাদিক ও ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক মসিউর রহমান খান। 

স্থানীয় অনলাইন পোর্টাল ডেইলি সাতক্ষীরার সম্পাদক হাফিজুর রহমান মাসুমের সঞ্চালনায় স্মরণসভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, প্রথম আলোর স্টাফ রিপোর্টার কল্যাণ ব্যানার্জি,সময় টিভির মমতাজ আহমেদ বাপ্পি, হিন্দু বৌদ্ধ খ্রীষ্টান ঐক্যপরিষদ সাতক্ষীরার সাধারণ সম্পাদক স্বপন কুমার শীল, মোহনা টেলিভিশনের সাতক্ষীরা প্রতিনিধি আব্দুল জলিল, দৈনিক কালের চিত্রের মফস্বাল বার্তা সম্পাদক মেহেদী আলী সুজয়, প্রথম আলো বন্ধুসভার সাবেক সভাপতি জাহিদা জাহান মৌ। উপস্থিত ছিলেন,বাংলাভিশনের সাতক্ষীরা প্রতিনিধি আসাদুজ্জামান, মাই টিভির জেলা প্রতিনিধি ফয়জুর রহমান বাবু, ঢাকা টাইমসের সাতক্ষীরা প্রতিনিধি এম বেলাল হোসাইন, দৈনিক কালের চিত্রের স্টাফ রিপোর্টার গাজী ফরহাদ, ফটোসাংবাদিক সাগর, ইব্রাহিম প্রমুখ।


পাঠকের মন্তব্য দেখুন
হল না খোলার শর্তে সাত কলেজের পরীক্ষা গ্রহণের অনুমতি - dainik shiksha হল না খোলার শর্তে সাত কলেজের পরীক্ষা গ্রহণের অনুমতি স্কুল-কলেজ খুলে দেওয়ার উসকানিদাতারা দেশের শত্রু: আমু - dainik shiksha স্কুল-কলেজ খুলে দেওয়ার উসকানিদাতারা দেশের শত্রু: আমু রাস্তা ছাড়লেন সাত কলেজের শিক্ষার্থীরা, যান চলাচল শুরু - dainik shiksha রাস্তা ছাড়লেন সাত কলেজের শিক্ষার্থীরা, যান চলাচল শুরু শিক্ষক নেতা বাশারকে উচ্ছেদে শিক্ষা ভবনের সেই চিঠি, পদবি নিয়েও প্রতারণা - dainik shiksha শিক্ষক নেতা বাশারকে উচ্ছেদে শিক্ষা ভবনের সেই চিঠি, পদবি নিয়েও প্রতারণা যত দ্রুত সম্ভব স্কুল খুলে দেয়ার বিষয়ে সিদ্ধান্ত : প্রতিমন্ত্রী - dainik shiksha যত দ্রুত সম্ভব স্কুল খুলে দেয়ার বিষয়ে সিদ্ধান্ত : প্রতিমন্ত্রী এনসিটিবির ওয়েবসাইট ও ইমেইল হ্যাক করে সব স্কুলে চিঠি - dainik shiksha এনসিটিবির ওয়েবসাইট ও ইমেইল হ্যাক করে সব স্কুলে চিঠি পেছাচ্ছে না ৪০-৪২তম বিসিএস পরীক্ষার সময় - dainik shiksha পেছাচ্ছে না ৪০-৪২তম বিসিএস পরীক্ষার সময় ১৭ মে ঢাবির হল খোলার আগে পরীক্ষার সূচি নয় - dainik shiksha ১৭ মে ঢাবির হল খোলার আগে পরীক্ষার সূচি নয় এমপিওভুক্ত করা হবে আরো ৬৬১ শিক্ষককে - dainik shiksha এমপিওভুক্ত করা হবে আরো ৬৬১ শিক্ষককে please click here to view dainikshiksha website