সাংবাদিক মিজানুর রহমান খানের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী আজ

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

সংবিধান ও আইন বিশেষজ্ঞ সাংবাদিক, লেখক, গবেষক ও জ্ঞানতাপস মিজানুর রহমান খানের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী আজ বুধবার ১১ জানুয়ারি। করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে ২০২১ খ্রিষ্টাব্দে রাজধানীর মহাখালীর এক বেসরকারি হাসপাতালে তার অকাল প্রয়াণ হয়। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৫৩ বছর। তাকে মিরপুরের বুদ্ধিজীবী কবরস্থানে দাফন করা হয়।

আইন-আদালত ও কূটনীতির জটিল-কঠিন বিষয়গুলো তিনি সহজ করে পাঠকের কাছে উপস্থাপন ও ব্যাখ্যা করেছেন। যেগুলো দৈনিক যুগান্তর, সমকাল, মানবজমিন ও প্রথম আলো ইত্যাদি পত্রিকার মাধ্যমে পাঠকদের মাঝে ছড়িয়ে পড়ে। এছাড়া তিনি দৈনিক খবর এবং অধুনালুপ্ত দৈনিক বাংলাবাজার ও দৈনিক মুক্তকণ্ঠের যথাক্রমে প্রধান প্রতিবেদক, বার্তা সম্পাদক ও কূটনৈতিক প্রতিবেদক ছিলেন। আরও কাজ করেন ইংরেজি দৈনিক নিউনেশনসহ বিভিন্ন পত্রিকায়। সংবিধান ও সংসদীয় বিষয়, আইন-আদালত এবং কূটনীতির জটিল বিষয়গুলোকে বিশ্বাসযোগ্য ও জনপ্রিয়করণে তার একক ভূমিকা ছিলো। প্রবাসী আনন্দবাজার ও লন্ডন থেকে প্রকাশিত একাধিক পত্রিকার সঙ্গেও যুক্ত ছিলেন তিনি।  

মিজানুর রহমান খানের ছোট ভাই দৈনিক আমাদের বার্তার প্রধান সম্পাদক ও দৈনিক শিক্ষাডটকম সম্পাদক সিদ্দিকুর রহমান খান স্বাক্ষরিত এক প্রেসবিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, দ্বিতীয় মৃত্যুবার্ষিকীতে ‘মিজানুর রহমান খান ফাউন্ডেশন’ ও তার পরিবারের পক্ষ থেকে বিভিন্ন কর্মসূচি পালন করা হবে।  আজ বুধবার সকালে মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে প্রয়াতের কবর জিয়ারত ও শ্রদ্ধা নিবেদন করা হবে। দুপুরে কবরস্থান সংলগ্ন মসজিদে এতিমদের সঙ্গে পরিবারের সদস্যরা মধ্যাহ্নভোজে অংশ নেবেন। একই দিন ঝালকাঠি জেলার নলছিটির বাড়িতে কুরআনখানি ও দোয়ার আয়োজন করা হয়েছে।

মাত্র ২৭ বছর বয়সে ১৯৯৫ খ্রিষ্টাব্দে তাঁর প্রথম বই ‘সংবিধান ও তত্ত্বাবধায়ক সরকার বিতর্ক’ প্রকাশের সঙ্গে সঙ্গে জনপ্রিয় হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের কাছে জনপ্রিয় হয়ে ওঠে। যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগার বাংলাদেশ থেকে বইটি সংগ্রহ করে।  

তার উল্লেখযোগ্য গ্রন্থগুলোর মধ্যে আরও রয়েছে- ১৯৭১: আমেরিকার গোপন দলিল, মার্কিন দলিলে মুজিব হত্যাকাণ্ড, মার্কিন দলিলে জিয়া ও মঞ্জুর হত্যাকাণ্ড এরশাদের পতন এবং বিএনপির জন্ম, মার্কিন দলিলে বঙ্গবন্ধু ও চার  নেতা হত্যাকাণ্ড, আইন আদালত সংবিধান: নির্বাচিত লেখালেখি, জেনারেল জ্যাকবের মুখোমুখি ইত্যাদি। এছাড়াও তিনি প্রথম সংবিধানের জেনেসিস ফিলোসফির ওপর একটি বিস্তৃত গবেষণা এবং মুক্তিযুদ্ধের বিভিন্ন বিষয় নিয়েও গবেষণা করেন।

মিজানুর রহমান খান ১৯৬৬ খ্রিষ্টাব্দের ৩১ অক্টোবর বরিশালের উজিরপুরের চাংগুরিয়ায় নানাবাড়িতে জন্মগ্রহণ করেন। সাংবাদিকতায় শুরুর দিকে তিনি বরিশাল থেকে প্রকাশিত দৈনিক দক্ষিণাঞ্চল ও বিপ্লবী বাংলাদেশ পত্রিকায় কাজ করেন। 
বরিশালের বিএম কলেজ থেকে হিসাববিজ্ঞানে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জনকারী মিজানুর রহমান খান তিন দশকের বেশি সময় ধরে সাংবাদিকতা করেন। 

 


পাঠকের মন্তব্য দেখুন
বিদেশি শিক্ষার্থীদের গ্রিন কার্ড দেবেন ট্রাম্প - dainik shiksha বিদেশি শিক্ষার্থীদের গ্রিন কার্ড দেবেন ট্রাম্প বেসরকারি মেডিক্যালে ভর্তি: নিশ্চায়নের এসএমএস শুরু ২৩ জুন - dainik shiksha বেসরকারি মেডিক্যালে ভর্তি: নিশ্চায়নের এসএমএস শুরু ২৩ জুন আমলাদের একাংশ দুর্নীতিপরায়ণ হয়ে উঠেছে - dainik shiksha আমলাদের একাংশ দুর্নীতিপরায়ণ হয়ে উঠেছে কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের তথ্য বাতায়ন হালনাগাদ নিশ্চিতের নির্দেশ - dainik shiksha কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের তথ্য বাতায়ন হালনাগাদ নিশ্চিতের নির্দেশ মাধ্যমিক পর্যায়ে স্কুল খুলছে ২৬ জুন, শনিবারও ছুটি - dainik shiksha মাধ্যমিক পর্যায়ে স্কুল খুলছে ২৬ জুন, শনিবারও ছুটি শিক্ষা আমাদেরকে আমলাতান্ত্রিক করছে নাকি আমলাতন্ত্রই শিক্ষাব্যবস্থা সৃষ্টি করেছে - dainik shiksha শিক্ষা আমাদেরকে আমলাতান্ত্রিক করছে নাকি আমলাতন্ত্রই শিক্ষাব্যবস্থা সৃষ্টি করেছে গাজায় ৬ লাখেরও বেশি শিশু শিক্ষা থেকে বঞ্চিত: জাতিসংঘ - dainik shiksha গাজায় ৬ লাখেরও বেশি শিশু শিক্ষা থেকে বঞ্চিত: জাতিসংঘ দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা কলেজগুলোর নাম এক নজরে - dainik shiksha র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা কলেজগুলোর নাম এক নজরে please click here to view dainikshiksha website Execution time: 0.0023279190063477