সাত কলেজের মাস্টার্স ও ডিগ্রি পরীক্ষার সময়সূচি প্রকাশ

ঢাবি প্রতিনিধি |

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের ২০১৯ সালের মাস্টার্স প্রথম পর্বের চূড়ান্ত পরীক্ষা ও ২০১৯ সালের ডিগ্রি পাস ও সার্টিফিকেট কোর্স দ্বিতীয় বর্ষ চূড়ান্ত পরীক্ষা আগামী ১২ মার্চ শুরু হবে। শুক্রবার (৩ মার্চ) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রকের দপ্তর থেকে এই দুটি শ্রেণির চূড়ান্ত পরীক্ষার সময়সূচি প্রকাশ করা হয়েছে।

ঢাবির পরীক্ষা নিয়ন্ত্রক (ভারপ্রাপ্ত) মো. ছানাউল্লাহর স্বাক্ষরিত ওই রুটিন অনুযায়ী মাস্টার্স প্রথম পর্বের চূড়ান্ত পরীক্ষা আগামী ১২ মার্চ শুরু হয়ে শেষ হবে ৫ এপ্রিল। আর ২০১৯ সালের ডিগ্রি পাস ও সার্টিফিকেট কোর্স ২য় বর্ষ চূড়ান্ত পরীক্ষা ১২ মার্চ শুরু হয়ে চলবে ২৮ এপ্রিল পর্যন্ত।

সাত কলেজের বাংলা, ইংরেজি , ইতিহাস, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, দর্শন, ইসলামিক স্টাডিজ, মার্কেটিং , ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং, হিসাববিজ্ঞান, ব্যবস্থাপনা, রাষ্ট্রবিজ্ঞান, সমাজবিজ্ঞান, সমাজকর্ম, অর্থনীতি, পদার্থ বিজ্ঞান, রসায়ন, উদ্ভিদ বিজ্ঞান, প্রাণিবিদ্যা, ভূগোল ও পরিবেশ, মৃত্তিকাবিজ্ঞান, মনোবিজ্ঞান, গার্হস্থ্য অর্থনীতি, পরিসংখ্যান, গণিত, বাংলা, ইংরেজি, ইতিহাস , অর্থনীতি ও আইসিটি বিভাগের শিক্ষার্থীরা এই পরীক্ষায় অংশ নেবেন। পরীক্ষা শুরু হবে সকাল ১০টা থেকে এবং প্রশ্নপত্রে উল্লিখিত সময়কালই পরীক্ষার সময়কাল হিসেবে বিবেচিত হবে।

২০১৯ সালের মাস্টার্স প্রথম পর্বের চূড়ান্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে কবি নজরুল সরকারি কলেজ কেন্দ্রে। ইডেন মহিলা কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, সরকারি তিতুমীর কলেজ, কবি নজরুল সরকারি কলেজ ও সরকারি বাঙলা কলেজের পরীক্ষার্থীরা এই কেন্দ্রেই পরীক্ষা দেবেন।

অপরদিকে ২০১৯ সালের ডিগ্রি পাস ও সার্টিফিকেট কোর্স দ্বিতীয় বর্ষের চূড়ান্ত পরীক্ষার অনুষ্ঠিত হবে সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ কেন্দ্রে। ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, সরকারি তিতুমীর কলেজ, কবি নজরুল সরকারি কলেজ ও সরকারি বাঙলা কলেজের পরীক্ষার্থীরা এই কেন্দ্রে পরীক্ষায় অংশ নেবেন।

পরীক্ষার্থীদের মানতে হবে যেসব নির্দেশনা

১. ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইস্যুকৃত প্রবেশপত্র ছাড়া কোনো পরীক্ষার্থী হলে প্রবেশ করতে পারবে না।

২. পরীক্ষা চলাকালীন পরীক্ষা কেন্দ্রে মোবাইল ফোন ও যেকোনো প্রকার ইলেকট্রনিক ডিভাইস (যা মোবাইল ফোনে সংযোগ করা যায় এমন ডিভাইস) বহন করা সম্পূর্ণ নিষিদ্ধ।

৩. পরীক্ষার্থীদের প্রবেশপত্র স্ব-স্ব কলেজের অধ্যক্ষ কর্তৃক মনোনীত প্রতিনিধির মাধ্যমে কলেজের বিভাগের অফিস থেকে সংগ্রহ করতে হবে। 

৪. ব্যবহারিক ও মৌখিক পরীক্ষার স্থান, তারিখ ও সময় পরে বিভাগ থেকে জেনে নিতে হবে।

৫. প্রকাশিত সময়সূচিতে কোনো প্রকার অসংগতি থাকলে তা সময়সূচি প্রকাশের পরপরই পরীক্ষা নিয়ন্ত্রককে লিখিতভাবে জানাতে হবে। 


পাঠকের মন্তব্য দেখুন
জোর করে প্রতিষ্ঠান প্রধানদের পদত্যাগ, শিক্ষা মন্ত্রণালয়ের করা হুঁশিয়ারি - dainik shiksha জোর করে প্রতিষ্ঠান প্রধানদের পদত্যাগ, শিক্ষা মন্ত্রণালয়ের করা হুঁশিয়ারি রাজনীতি করি না, ভবিষ্যতেও করবো না: ঢাবির নতুন ভিসি - dainik shiksha রাজনীতি করি না, ভবিষ্যতেও করবো না: ঢাবির নতুন ভিসি চার তারিখের মধ্যে মাদরাসা শিক্ষকদের এমপিওর আবেদন - dainik shiksha চার তারিখের মধ্যে মাদরাসা শিক্ষকদের এমপিওর আবেদন জাতীয় বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য অধ্যাপক আমানুল্লাহ - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য অধ্যাপক আমানুল্লাহ দীপু-টিপু-রতন সিন্ডিকেটের ঘুষের সাম্রাজ্য - dainik shiksha দীপু-টিপু-রতন সিন্ডিকেটের ঘুষের সাম্রাজ্য এনসিটিবির দুর্নীতিবাজ কর্মকর্তাদের শাস্তি দাবি বৈষম্যবিরোধীদের - dainik shiksha এনসিটিবির দুর্নীতিবাজ কর্মকর্তাদের শাস্তি দাবি বৈষম্যবিরোধীদের কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0043599605560303