সিলেকশন নিশ্চায়ন না করায় কলেজ ভর্তি অনিশ্চিত শতাধিক শিক্ষার্থীর - কলেজ - দৈনিকশিক্ষা


সিলেকশন নিশ্চায়ন না করায় কলেজ ভর্তি অনিশ্চিত শতাধিক শিক্ষার্থীর

অভয়নগর (যশোর) প্রতিনিধি |

যশোরের অভয়নগরে কলেজ ভর্তির সিলেকশন অনলাইনে নিশ্চায়ন না করায় ভর্তি অনিশ্চিত হয়ে পড়েছে শতাধিক শিক্ষার্থীর। ভুক্তভোগী এসব শিক্ষার্থী ভর্তি হতে না পারায় অভিভাবকদের নিয়ে বিভিন্ন জায়গায় দেনদরবার করছেন। অনেক অভিভাবক তার সন্তানকে ভর্তি করার জন্য ছুটছেন বিভিন্ন কলেজে। 

খোঁজ নিয়ে জানা গেছে, এইচএসসিতে ভর্তির জন্য কলেজ নির্বাচন করে অনলাইনে আবেদন ফরম পূরণ করেছেন এসব শিক্ষার্থী। ভর্তির জন্য মনোনীতও হয়েছেন। কলেজে ভর্তির মনোনয়ন পাওয়ার পর বোর্ড নির্ধারিত ২০০ টাকা ফি জমা দিয়ে নিশ্চায়ন করার নিয়ম থাকলেও অনেক শিক্ষার্থী তা করেননি। ফলে মনোনীত কলেজে ভর্তির সুযোগ মিললেও অনলাইন নিশ্চায়ন না করায় ভর্তি হতে পারছেন না অনেকেই। ভর্তি হতে না পারায় বিভিন্ন কলেজে ঘুরে বেড়াচ্ছেন তারা। 

জানাগেছে, অভয়নগর উপজেলায় রয়েছে ১৩টি কলেজ। প্রায় প্রতিটি কলেজে ৮-১০জন করে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা সিলেকশন নিশ্চায়ন করেনি। ফলে উপজেলার শতাধিক শিক্ষার্থীরা কলেজে ভর্তি অনিশ্চিত হয়ে পড়েছে। 

নওয়াপাড়া সরকারি কলেজে ভর্তির জন্য মনোনয়ন পাওয়া শিক্ষার্থী তানজিমা সুলতানা দৈনিক শিক্ষাডটকমকে জানান, আমি অনলাইনে আবেদন করার পর নওয়াপাড়া সরকারি কলেজে ভর্তির সুযোগ পেয়েছি কিন্তু নির্ধারিত সময়ে সিলেকশন নিশ্চায়ন না করায় এখন আমি আর কলেজে ভর্তি হতে পারছি না। নিশ্চায়ন করা হয় নি কেন? এমন প্রশ্নের উত্তরে দৈনিক শিক্ষাডটকমকে তিনি বলেন, ‘বিষয়টি আমি বা আমার পরিবারের কেউ জানিনা সিলেকশন নিশ্চায়নের কথা। তাছাড়া যে কম্পিউটার সেন্টার থেকে অনলাইনে ভর্তির আবেদন করেছি, সেই সেন্টার থেকেও এ বিষয়ে কিছুই জানানো হয়নি’। 

নওয়াপাড়া মডেল কলেজের অধ্যক্ষ মো. মহিদুল ইসলাম খাঁন দৈনিক শিক্ষাডটকমকে জানান, ভর্তিতে সুযোগ পাওয়া তিনজন শিক্ষার্থী নিশ্চায়ন না করায় মডেল কলেজে ভর্তি হতে পারেনি ওই তিন শিক্ষার্থী। এ বছরের ভর্তিতে তার কলেজে সুযোগ পেয়েও ১৭জন শিক্ষার্থী এখনও পর্যন্ত কলেজে ভর্তি হননি। এসব শিক্ষার্থীরা কলেজে ভর্তি না হওয়ায় তাদের জীবন থেকে একটি বছর হারিয়ে যাচ্ছে। ভর্তি হতে না পারা শিক্ষার্থীদের বিষয়ে তিনি বলেন, ভর্তিতে সুযোগ পাওয়া ১৭জন শিক্ষার্থী তার কলেজে ভর্তি না হলে তারা দেশের অন্য কোন কলেজেও ভর্তি হতে পারবে না বলেও তিনি দাবি করেন। 

নওয়াপাড়া সরকারি কলেজের অধ্যক্ষ রবিউল হাসান দৈনিক শিক্ষাডটকমকে বলেন, নিশ্চায়ন না করায় কলেজে ভর্তি হতে পারেননি এমন শিক্ষার্থ রয়েছে ১০জন। তাদের ভর্তির বিষয়ে শিক্ষাবোর্ড নিশ্চায়নের তারিখ বর্ধিত করে বা প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ না করলে কিছুই করার নেই কলেজ কর্তৃপক্ষের। 

এ বিষয়ে যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক কে এম রব্বানী দৈনিক শিক্ষাডটকমকে জানান, বিষয়টি আমাদের নজরে এসেছে। আশা করছি, অতি দ্রুত এইচএসসি ভর্তিতে বাদ পড়া শিক্ষার্থীদের নিয়ে ইতিবাচক একটা সিদ্ধান্ত গ্রহণ করা হবে।


পাঠকের মন্তব্য দেখুন
১৩তম গ্রেডে বেতন পাবেন প্রাথমিকের সব শিক্ষক - dainik shiksha ১৩তম গ্রেডে বেতন পাবেন প্রাথমিকের সব শিক্ষক প্রাথমিকে ভর্তিকৃত শিক্ষার্থীর সংখ্যা জানতে চেয়ে চিঠি - dainik shiksha প্রাথমিকে ভর্তিকৃত শিক্ষার্থীর সংখ্যা জানতে চেয়ে চিঠি স্বপদে বহাল ষাটোর্ধ্ব প্রধান শিক্ষক, সরকারি আদেশ উপেক্ষা - dainik shiksha স্বপদে বহাল ষাটোর্ধ্ব প্রধান শিক্ষক, সরকারি আদেশ উপেক্ষা দেশে এল করোনার টিকা - dainik shiksha দেশে এল করোনার টিকা ইএফটিতে বেতন : এমপিও সংশোধন নিয়ে শিক্ষকদের দুশ্চিন্তা বন্ধের উদ্যোগ চাই - dainik shiksha ইএফটিতে বেতন : এমপিও সংশোধন নিয়ে শিক্ষকদের দুশ্চিন্তা বন্ধের উদ্যোগ চাই অ্যাসাইনমেন্টেই এইচএসসি বিএম-ভোকেশনালের একাদশ শ্রেণির শিক্ষার্থীদের মূল্যায়ন - dainik shiksha অ্যাসাইনমেন্টেই এইচএসসি বিএম-ভোকেশনালের একাদশ শ্রেণির শিক্ষার্থীদের মূল্যায়ন টাইমস্কেল : শিক্ষকদের রিট নিষ্পত্তির আদেশ নিয়ে যা বললেন আইনজীবী (ভিডিও) - dainik shiksha টাইমস্কেল : শিক্ষকদের রিট নিষ্পত্তির আদেশ নিয়ে যা বললেন আইনজীবী (ভিডিও) পিকে হালদার কাণ্ডে এন আই খানের নাম ভুলভাবে যুক্ত হওয়ায় বাংলাদেশ ব্যাংকের আবেদন - dainik shiksha পিকে হালদার কাণ্ডে এন আই খানের নাম ভুলভাবে যুক্ত হওয়ায় বাংলাদেশ ব্যাংকের আবেদন বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষায় ন্যূনতম ফি নেয়ার সিদ্ধান্ত - dainik shiksha বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষায় ন্যূনতম ফি নেয়ার সিদ্ধান্ত সংসদে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার দাবি - dainik shiksha সংসদে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার দাবি please click here to view dainikshiksha website