সুযোগ থাকলে সবারই টিকা নেওয়া উচিত : ডা. আবদুল্লাহ

নিজস্ব প্রতিবেদক |

প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক ও ইউজিসি অধ্যাপক ডা. এ বি এম আবদুল্লাহ বলেছেন, সুযোগ থাকলে সবারই টিকা নেওয়া উচিত। এ নিয়ে ভয়ের কোনো কারণ নেই। করোনাভাইরাস নির্মূলে সরকার অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকার টিকা কিনেছে। এই টিকা উদ্ভাবন প্রযুক্তি পরীক্ষিত ও প্রমাণিত। তাই টিকার পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে দুশ্চিন্তার কিছু নেই। তবে টিকা দিলেই যে আর কখনো করোনা হবে না, তা ভাবার কারণ নেই। তাই স্বাস্থ্যবিধি মানতে হবে। সবাইকে মাস্ক ব্যবহার করতে হবে। 

গতকাল সন্ধ্যায় তিনি বলেন, সব টিকার কিছু পার্শ্বপ্রতিক্রিয়া থাকে। এতে গায়ে জ্বর আসতে পারে। এ ছাড়া মাথা ব্যথা, বমিবমি ভাব, গায়ে এলার্জি বা টিকা দেওয়ার জায়গা হালকা ফুলে যেতে পারে। তবে এটা সাময়িক। দুই-তিন দিনেই টিকা গ্রহণকারী সুস্থ হয়ে যাবেন। তাই ভয় না পেয়ে সবাই নিঃসঙ্কোচে টিকা নিতে পারেন।

অধ্যাপক আবদুল্লাহ বলেন, টিকা দিলেও তার কার্যকারিতা কতদিন থাকবে সে বিষয়ে এখনো গবেষণা হয়নি। তাই এই এন্টিবডি শরীরে কতদিন কার্যকর থাকবে সেটা চিন্তার বিষয়। এজন্য বারবার হাত ধুতে হবে, বাইরে বের হলে অবশ্যই মাস্ক ব্যবহার করতে হবে এবং শারীরিক দূরত্ব বজায় রেখে চলাফেরা করতে হবে। সতর্ক থাকলে, সুস্থ থাকবেন।

তিনি বলেন, সরকার প্রথম ধাপে ৬০ লাখ মানুষকে টিকা দেওয়ার পরিকল্পনা করেছে। এর মধ্যে ১৮ বছরের নিচের বয়সী শিশুরা টিকা পাবে না। গর্ভবতী নারী, মুমূর্ষু রোগী, প্রচ  এলার্জির সমস্যা আছে- এমন ব্যক্তিরা টিকা কর্মসূচির বাইরে থাকবে। বিভিন্ন কারণে শারীরিক প্রতিরোধ ক্ষমতা কম, যেমন ক্যানসারের রোগী যারা কেমোথেরাপি কিংবা রেডিও থেরাপি নিচ্ছেন তাদের আপাতত টিকা দেওয়া হবে না। এসব কারণে প্রায় সাত কোটি মানুষ টিকা পাবে না। তাই শিশু ও রোগীদের খেয়াল রাখতে হবে, সতর্ক থাকতে হবে।


পাঠকের মন্তব্য দেখুন
প্রাথমিকের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শুরু ৯ মে - dainik shiksha প্রাথমিকের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শুরু ৯ মে প্রাথমিকের তৃতীয় ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নতুন নির্দেশনা - dainik shiksha প্রাথমিকের তৃতীয় ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নতুন নির্দেশনা ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী - dainik shiksha ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী তাপমাত্রা ৪২ ডিগ্রির বেশি হলে স্থানীয়ভাবে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হতে পারে - dainik shiksha তাপমাত্রা ৪২ ডিগ্রির বেশি হলে স্থানীয়ভাবে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হতে পারে বঙ্গবন্ধুকে হারিয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে শিক্ষাখাত - dainik shiksha বঙ্গবন্ধুকে হারিয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে শিক্ষাখাত আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি - dainik shiksha আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.004633903503418