সৃজনশীল পাঠাভ্যাসের জন্য বিকল্প কিছু চিন্তা করা দরকার - মতামত - দৈনিকশিক্ষা


সৃজনশীল পাঠাভ্যাসের জন্য বিকল্প কিছু চিন্তা করা দরকার

দৈনিক শিক্ষা ডেস্ক |

শিশুশ্রেণি থেকে শুরু করে মাধ্যমিক স্তর পর্যন্ত শিক্ষার্থীদের পিঠে ভারী বইখাতার ব্যাগ দেখা যায়। দিনের পর দিন বাচ্চাদের পিঠে এই স্কুলব্যাগের ভার ক্রমশই যেন বেড়ে চলেছে। বইয়ের সঙ্গে শিশুদের ভালোবাসা সৃষ্টি করতে হবে। কিন্তু বেশি কিছু চাপিয়ে দিলে ভালোর থেকে ক্ষতির সম্ভাবনাই বেশি। বুধবার (১৫ সেপ্টেম্বর) ইত্তেফাক প্রত্রিকায় প্রকাশিত এক চিঠিতে এ তথ্য জানা যায়।

চিঠিতে আরও জানা যায়, প্লে ক্লাসের শিশুরা খেলতে খেলতে শিখবে। কিন্তু খেয়াল করলে দেখা যাবে, প্লে ক্লাসের একটি শিশুকে যত বই-খাতা স্কুলে বহন করতে হয়, তার থেকে উচ্চ শ্রেণির একজন শিক্ষার্থীকে তত বই বহন করতে হয় না। আমি যখন প্রথম শ্রেণির শিক্ষার্থী ছিলাম তখন তিনটি বই আর একটি খাতা এবং কলম নিয়ে স্কুলে যেতাম। আর এখন কেজি স্কুলে নার্সারিতে পড়ুয়ারা তার তিনগুণ বই-খাতা নিয়ে যায়। সঙ্গে পানির ফ্লাক্স, জ্যামিতি বক্স, রঙের বাক্স, টিফিন বক্স ইত্যাদি তো আছেই। শিশুদের পাঠ্যবই আনা-নেওয়ার কাজে নিয়োজিত না করে সৃজনশীল পাঠাভ্যাসের জন্য বিকল্প কিছু চিন্তা করা দরকার।

লেখক : সিনথিয়া সুমি, শিক্ষার্থী, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, গোপালগঞ্জ


পাঠকের মন্তব্য দেখুন
অ্যাসাইনমেন্টের সঙ্গে স্কুলের বেতনের সম্পর্ক নেই : শিক্ষামন্ত্রী - dainik shiksha অ্যাসাইনমেন্টের সঙ্গে স্কুলের বেতনের সম্পর্ক নেই : শিক্ষামন্ত্রী শিক্ষকদের একটা বড় অংশ ঘটনাচক্রে শিক্ষক : শিক্ষামন্ত্রী - dainik shiksha শিক্ষকদের একটা বড় অংশ ঘটনাচক্রে শিক্ষক : শিক্ষামন্ত্রী শিক্ষক নিয়োগ দেওয়া হয় তদবিরে : সেতুমন্ত্রী - dainik shiksha শিক্ষক নিয়োগ দেওয়া হয় তদবিরে : সেতুমন্ত্রী ছাত্রীর চুল কেটে দেওয়ায় শিক্ষকের বিরুদ্ধে মামলা - dainik shiksha ছাত্রীর চুল কেটে দেওয়ায় শিক্ষকের বিরুদ্ধে মামলা এ সপ্তাহে প্রাথমিক বিদ্যালয়ে সারপ্রাইজ ভিজিট শুরু - dainik shiksha এ সপ্তাহে প্রাথমিক বিদ্যালয়ে সারপ্রাইজ ভিজিট শুরু অষ্টম-নবম শ্রেণির ক্লাস দুই দিন : নতুন রুটিন প্রকাশ - dainik shiksha অষ্টম-নবম শ্রেণির ক্লাস দুই দিন : নতুন রুটিন প্রকাশ করোনার বন্ধে এক স্কুলেই অর্ধশতাধিক বাল্যবিবাহ - dainik shiksha করোনার বন্ধে এক স্কুলেই অর্ধশতাধিক বাল্যবিবাহ please click here to view dainikshiksha website