সেসিপের ল্যাব অ্যাসিসটেন্টদের এমপিওভুক্তির জন্য ল্যাব স্থাপনের শর্ত নেই - এমপিও - দৈনিকশিক্ষা


সেসিপের ল্যাব অ্যাসিসটেন্টদের এমপিওভুক্তির জন্য ল্যাব স্থাপনের শর্ত নেই

নিজস্ব প্রতিবেদক |

সেসিপের মাধ্যমে নিয়োগ পাওয়া ল্যাব অ্যাসিসটেন্টদের এমপিওভুক্তিতে ল্যাব স্থাপনের কোন শর্ত আরোপ করা হয়নি বলে জানিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। তাই, এ পদে নিয়োগ পাওয়া ল্যাব অ্যাসিসটেন্টদের এমপিওর আবেদন অগ্রায়ণ করতে বলা হয়েছে মাঠ পর্যায়ের শিক্ষা কর্মকর্তাদের। একইসাথে এসব ল্যাব অ্যাসিসটেন্টদের এমপিওভুক্তির বিষয়ে বিধিমোতাবেক ব্যবস্থা নিতে মাঠ পর্যায়ের কর্মকর্তাদের বলা হয়েছে। 

সম্প্রতি শিক্ষা অধিদপ্তর থেকে মাঠ পর্যায়েরর আঞ্চলিক উপপরিচালক, জেলা শিক্ষা কর্মকর্তা ও উপজেলার মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের পাঠানো এক চিঠিতে এ তথ্য জানানো হয়েছে। 

জানা গেছে. সাধারণ ধারার স্কুলগুলোতেও চালু হচ্ছে বৃত্তিমূলক বা ভোকেশনাল কোর্স। প্রাথমিকভাবে সেসিপ প্রকল্পের আওতায় ৫৩২টি বেসরকারি স্কুলে ভোকেশনাল কোর্স চালু করা হয়েছে। এ জন্য প্রতিষ্ঠানগুলোতে ইতোমধ্যে এনটিআরসিএর মাধ্যমে ট্রেড ইন্সট্রাক্টর ও কমিটির মাধ্যমে ল্যাব অ্যাসিসটেন্ট নিয়োগ করা হয়েছে। তবে, সেসিপের মাধ্যমে নিয়োগ পাওয়া ল্যাব অ্যাসিসটেন্টদের এমপিওভুক্তিতে জটিলতা সৃষ্টি হয়েছে। 

অধিদপ্তর জানিয়েছে, সেসিপের মাধ্যমে নিয়োগ পাওয়া ট্রেড ইন্সট্রাক্টরদের এমপিওভুক্তির আবেদন অনুমোদিত হলেও ল্যাব অ্যাসিসটেন্টদের এমপিওভুক্তির আবেদন ল্যাব স্থাপনের পরবর্তী রিপোর্ট জমা না দেয়ার আঞ্চলিক উপপরিচালকরা তাদের আবেদন বাতিল করে দিচ্ছে।

অধিদপ্তর বলেছে, সাধারণ ধারার শিক্ষা প্রতিষ্ঠানের বৃত্তিমূলক কোর্স চালুর করার জন্য সেসিপের মাধ্যমে নিয়োগ পাওয়া ল্যাব অ্যাসিসটেন্ট ও কম্পিউটার ল্যাব অ্যাসিসটেন্ট নিয়োগেরর ক্ষেত্রে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে জারি করা প্রজ্ঞাপনে ল্যাব স্থাপনের রিপোর্ট সংক্রান্ত কোন শর্ত আরোপ করা হয়নি। ২০১৮ খ্রিষ্টাব্দের ১২ জুন জারি করা নীতিমালাতেও এ পদগুলো নেই। ফলে এসব পদে নিয়োগ ও এমপিওভুক্তির ক্ষেত্রে কোন শর্ত আরোপ করা হয়নি।

অধিদপ্তর আরও জানিয়ছে, ২০২০ খ্রিষ্টাব্দের ৩ সেপ্টেমর জারি করা শিক্ষক কর্মচারীদের এমপিওভুক্তির আবেদন যথাসময়ে অগ্রায়ণের প্রজ্ঞাপ জারি হলেও সেসিপের ভোকেশনাল কর্মসূচির আওতাভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের ট্রেড ইন্সট্রাক্টর ও ল্যাব অ্যাসিসটেন্ট ও কম্পিউটার ল্যাব অ্যাসিসটেন্টদের এমপিওভুক্তির ক্ষেত্রে তা অনুসৃত হচ্ছে না। 

তাই সেসিপের ভোকেশনাল কর্মসূটির আওতাভুক্ত ৫৪৮টি শিক্ষা প্রতিষ্ঠানে নিয়োগ পাওয়া ল্যাব অ্যাসিসটেন্ট বা কম্পিউটার ল্যাব অ্যাসিসটেন্টদেতর অনলাইনে এমপিওভুক্ত করার বিষয়ে বিধিমোতাবেক ব্যবস্থা নেয়ার জন্য মাঠপর্যায়ের কর্মকর্তাদের বলেছে শিক্ষা অধিদপ্তর।  


শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষা ডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষা ডটকমের ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।


পাঠকের মন্তব্য দেখুন
২৮ এপ্রিল পর্যন্ত লকডাউনের মেয়াদ বাড়িয়ে প্রজ্ঞাপন - dainik shiksha ২৮ এপ্রিল পর্যন্ত লকডাউনের মেয়াদ বাড়িয়ে প্রজ্ঞাপন কোনো দলের এজেন্ডা বাস্তবায়ন হেফাজতের উদ্দেশ্য নয় : বাবুনগরী - dainik shiksha কোনো দলের এজেন্ডা বাস্তবায়ন হেফাজতের উদ্দেশ্য নয় : বাবুনগরী ডেন্টাল ভর্তি পরীক্ষা পেছাচ্ছে - dainik shiksha ডেন্টাল ভর্তি পরীক্ষা পেছাচ্ছে কৃষি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তির আবেদন শুরু ২ মে, পরীক্ষা ৩১ জুলাই - dainik shiksha কৃষি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তির আবেদন শুরু ২ মে, পরীক্ষা ৩১ জুলাই ধর্মের অপব্যাখ্যা দিয়ে ফ্যাসাদ সৃষ্টিকারীদের গ্রেফতার দাবিতে ৬২ আলেমের বিবৃতি - dainik shiksha ধর্মের অপব্যাখ্যা দিয়ে ফ্যাসাদ সৃষ্টিকারীদের গ্রেফতার দাবিতে ৬২ আলেমের বিবৃতি পেছাতে পারে ঢাবির ভর্তি পরীক্ষা - dainik shiksha পেছাতে পারে ঢাবির ভর্তি পরীক্ষা রাবিতে এমফিল-পিএইচডি কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি - dainik shiksha রাবিতে এমফিল-পিএইচডি কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি সেহরি ও ইফতারের সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সূচি দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে - dainik shiksha দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে please click here to view dainikshiksha website