সোনাভরি নদীর ভাঙন রোধে ব্যবস্থা নেয়ার দাবি

রৌমারী (কুড়িগ্রাম) প্রতিনিধি |

কুড়িগ্রামের রৌমারী উপজেলার সোনাভরি নদীর ভাঙন রোধে কার্যকর ব্যবস্থা নেয়ার দাবিতে মানববন্ধন করেছে এলাকাবাসী। বৃহস্পতিবার সকালে সোনাভরি নদীর তীরে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে অংশ নেন সোনাভরি নদীর ভাঙন কবলিত এলাকার কয়েকশত মানুষ। 

ক্ষতিগ্রস্তরা জানান, সোনাভরি নদীর ভাঙনের দুই দিনের ব্যবধানে পাঁচটি বাড়ি বিলীন হয়ে গেছে। উপজেলার রৌমারী সদর ইউনিয়নের উত্তর চাক্তাবাড়ি, কান্দাপাড়া, পালেরচর ও চর বাঘমারা গ্রামে সোনাভরি নদীর তীব্র স্রোতের কারণে ভাঙন দেখা দিয়েছে। অর্ধশতাধিক একর ফসলি জমি নদীতে বিলীন হয়ে গেছে। আমরা এখন ভূমিহীন ও গৃহহীন হয়েছি।

উত্তর চাক্তাবাড়ি গ্রামের শাহজাহান সিরাজ দৈনিক শিক্ষাডটকমকে বলেন, চর বাঘমারা গ্রামের হলহলিয়া নদীর মুখে অবৈধভাবে ড্রেজার মেশিন দিয়ে বালু ও মাটি উত্তোলন করায় সোনাভরি নদীতে পানি প্রবেশ করে। ওই পানির তীব্র স্রোতের কারণে উত্তর চাক্তাবাড়িসহ ৪টি গ্রামে ভাঙন দেখা দিয়েছে। দ্রুত ব্যবস্থা না নিলে পুরো গ্রামেই নদীতে ভেঙে যাবে।

কান্দাপাড়া গ্রামের মরিয়ম বেগম দৈনিক শিক্ষাডটকমকে বলেন, আমার বাড়িটি ভেঙে গেছে। মন্ত্রী ও টিএনও আসছিলেন। ভাঙন বন্ধ করতে বস্তা ফেলার কথা বলছেন, কিন্তু আজো দেননি। আমরা খুব কষ্টে আছি।

রফিকুল ইসলাম দৈনিক শিক্ষাডটকমকে বলেন, আমরা রিলিফ চাই না, চাই নদীভাঙন রোধ। আমার বাড়ি ও জমি নদীতে ভেঙে যাওয়ায় স্ত্রী সন্তান নিয়ে কষ্টে জীবন যাপন করছি। 

উপজেলা নির্বাহী অফিসার নাহিদ হাসন খান দৈনিক শিক্ষাডটকমকে জানান, ভাঙনের খবর পেয়ে ওই এলাকায় যাই এবং ক্ষতিগ্রস্থ পবিবারে জন্য কিছু শুকনা খাবার বিতরণ করি। পাশাপাশি ভাঙন রোধের জন্য পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষের সঙ্গে কথা বলবো যাতে জরুরি ভিত্তিতে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হয়।


পাঠকের মন্তব্য দেখুন
গুচ্ছ বিশ্ববিদ্যালয়ে ভর্তির কমপ্লেইন বক্স বন্ধ - dainik shiksha গুচ্ছ বিশ্ববিদ্যালয়ে ভর্তির কমপ্লেইন বক্স বন্ধ পদত্যাগে বাধ্য করা অধ্যক্ষকে ফুলেল শুভেচ্ছায় ফেরালেন শিক্ষার্থীরা - dainik shiksha পদত্যাগে বাধ্য করা অধ্যক্ষকে ফুলেল শুভেচ্ছায় ফেরালেন শিক্ষার্থীরা শিক্ষার্থীদের ক্লাসে ফেরার আহ্বান প্রধান উপদেষ্টার - dainik shiksha শিক্ষার্থীদের ক্লাসে ফেরার আহ্বান প্রধান উপদেষ্টার শিক্ষাপ্রতিষ্ঠানে কম দামে বিটিসিএলের ইন্টারনেট দেয়া হবে: তথ্য উপদেষ্টা - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠানে কম দামে বিটিসিএলের ইন্টারনেট দেয়া হবে: তথ্য উপদেষ্টা শিক্ষকের ছোড়া স্কেলের আঘাতে শিক্ষার্থীর চোখ হারানোর অভিযোগ - dainik shiksha শিক্ষকের ছোড়া স্কেলের আঘাতে শিক্ষার্থীর চোখ হারানোর অভিযোগ দুই শিক্ষকের বহিষ্কারের দাবিতে বাউবি শিক্ষার্থীদের বিক্ষোভ - dainik shiksha দুই শিক্ষকের বহিষ্কারের দাবিতে বাউবি শিক্ষার্থীদের বিক্ষোভ হলগুলোকে সন্ত্রাসমুক্ত করে ছাড়বো : রাবি উপাচার্য - dainik shiksha হলগুলোকে সন্ত্রাসমুক্ত করে ছাড়বো : রাবি উপাচার্য কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0026290416717529