সৌদিতে দ্বিতীয় দফায় নিষেধাজ্ঞা বাড়ল

দৈনিকশিক্ষা ডেস্ক |

সৌদিতে করোনা মহামারির দ্বিতীয় ঢেউ রুখতে ১০ দিনের দেওয়া নিষেধাজ্ঞার সময়সীমা আরো ২০ দিন বাড়ানো হয়েছে। ফলে দুশ্চিন্তায় পড়েছেন সৌদিতে থাকা প্রবাসীরা।

সম্প্রতি দ্বিতীয় দফায় বিশ্বব্যাপী করোনার সংক্রমণ ও সৌদি আরবে নতুন করে আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় এবং করোনাসংক্রান্ত বিভিন্ন বিধিনিষেধ পালনে ঢিলেভাব দেখা যায়। এতে গত ৪ ফেব্রুয়ারি রাত ১০টা হতে পরবর্তী ১০ দিনের জন্য নিম্নোক্ত বিধিনিষেধসমূহ মেনে চলার জন্য সৌদি কর্তৃপক্ষ নির্দেশনা প্রদান করেছিল। এই নিষেধাজ্ঞার সময়সীমা (১৪ ফেব্রুয়ারি) হতে আরো ২০ দিন বৃদ্ধি করা হয়েছে।   

কমিউনিটি সেন্টার, রেস্তোরাঁ, হোটেল, খিমাসহ যে কোনো প্রোগ্রাম স্থলে যে কোনো ধরনের অনুষ্ঠান (বিবাহ, কোম্পানির এজিএমসহ এজাতীয় সব ধরনের প্রোগ্রাম) আয়োজন আগামী ২০ দিনের জন্য নিষিদ্ধ থাকবে। নিষিদ্ধের এই সময় আরো বাড়তে পারে।  

২০ জনের অধিকসংখ্যক মানুষের উপস্থিতিতে যে কোনো ধরনের সামাজিক অনুষ্ঠান আয়োজন করা নিষিদ্ধ থাকবে। নিষিদ্ধের এই সময় আরো বাড়তে পারে।   

আগামী ২০ দিন যে কোনো ধরনের বিনোদনমূলক অনুষ্ঠান আয়োজন করা নিষিদ্ধ থাকবে। নিষিদ্ধের এই সময় আরো বাড়তে পারে।

পাশাপাশি যে কোনো ধরনের সিনেমা, বিনোদন প্রোগ্রাম, শপিংমলে/রেস্টুরেন্টে কিংবা অন্যত্র ইনডোর গেমস নিষিদ্ধ থাকবে। নিষিদ্ধের এই সময় আরো বাড়তে পারে।

একই সময়ে রেস্টুরেন্টের ভেতরে কাস্টমারকে খাবার পরিবেশন নিষিদ্ধ থাকবে, এ সময় শুধু আউটসাইড ডেলিভারি চলমান থাকবে। এ সময় এমন কোনো অফার ঘোষণা করা যাবে না যাতে জনসমাগম ঘটে। নিষিদ্ধের এই সময় আরো বাড়তে পারে।

মিউনিসলিটি/বলদিয়া মিনিস্ট্রি এই নির্দেশনা বাস্তবায়ন করবে, কোনো প্রতিষ্ঠানকে এই নির্দেশনা অমান্যের কারণে ২৪ ঘণ্টার জন্য বন্ধ করে দেওয়া হবে, পুনরাবৃত্তি ঘটলে ২ দিনের জন্য বন্ধ করে দেওয়া হবে, আবারো পুনরাবৃত্তি ঘটলে এক সপ্তাহ, এরপর দুই সপ্তাহ, এরপর পুনরাবৃত্তি ঘটলে চার সপ্তাহের জন্য বন্ধ করে দেওয়া হবে।  

ইতোমধ্যে রিয়াদ, দাম্মাম, আল কাসিমসহ বিভিন্ন অঞ্চলের আমির/গভর্নররা এবং বিভিন্ন মন্ত্রণালয় তাদের আওতাধীন দফতরসমূহকে করোনাসংক্রান্ত বিধিনিষেধ মেনে চলার জন্য কঠোরতা অবলম্বনের নির্দেশনা প্রদান করেছেন। মোবাইলে তাওয়াক্কালনা এপ সক্রিয় করা ছাড়া কোনো শপিং মল কিংবা অফিসে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না। এমতাবস্থায় প্রবাসী সব বাংলাদেশিকে তাওয়াক্কালনা এপ সক্রিয় করাসহ সৌদি নিয়মকানুন মেনে চলার জন্য বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে অনুরোধ জানানো হয়েছে।


পাঠকের মন্তব্য দেখুন
নতুন শিক্ষাক্রমের ৩১ পাঠ্যবইয়ে ১৪৭ ভুল - dainik shiksha নতুন শিক্ষাক্রমের ৩১ পাঠ্যবইয়ে ১৪৭ ভুল বজ্রপাতে মাদরাসার ২১ ছাত্র আহত, হাসপাতালে ১১ - dainik shiksha বজ্রপাতে মাদরাসার ২১ ছাত্র আহত, হাসপাতালে ১১ যতো লিখেছি, ছিঁড়েছি তার বেশি - dainik shiksha যতো লিখেছি, ছিঁড়েছি তার বেশি তত্ত্বাবধায়ককে বাধ্য করে ঢাবি শিক্ষকের পিএইচডি - dainik shiksha তত্ত্বাবধায়ককে বাধ্য করে ঢাবি শিক্ষকের পিএইচডি সব শিক্ষাপ্রতিষ্ঠানে দুই কবির জন্মবার্ষিকী পালনের নির্দেশ - dainik shiksha সব শিক্ষাপ্রতিষ্ঠানে দুই কবির জন্মবার্ষিকী পালনের নির্দেশ শিক্ষকদের চাকরির মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নেই - dainik shiksha শিক্ষকদের চাকরির মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নেই বিদ্যালয়ের ক্লাস থামিয়ে ভোট চাইলেন চেয়ারম্যান পদপ্রার্থী - dainik shiksha বিদ্যালয়ের ক্লাস থামিয়ে ভোট চাইলেন চেয়ারম্যান পদপ্রার্থী দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.00331711769104