স্কুল-কলেজ থেকে মাদরাসায় যাওয়া শিক্ষকরা কেনো ইনক্রিমেন্টটি পাবেন না?

মো. ফারুক হোসেন |

মাদরাসায় নিয়োগ পাওয়া শিক্ষক-কর্মচারীরা মেমিস সার্ভারে এমপিওভুক্ত হোন বা ইনডেক্স পান। অপরদিকে স্কুল-কলেজে নিয়োগ পাওয়া শিক্ষক-কর্মচারীরা ইএমআইএস সার্ভারে এমপিওভুক্ত হন বা ইনডেক্স পান। বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) তৃতীয় নিয়োগ চক্র বা গণবিজ্ঞপ্তিতে স্কুল-কলেজের অনেক শিক্ষক মাদরাসায় নিয়োগ পেয়েছিলেন। অপরদিকে অনেক মাদরাসার শিক্ষক এক মাদরাসা থেকে অন্য মাদরাসায় নিয়োগ পান। মেমিস টু মেমিস সরাসরি ইনডেক্স ট্রান্সফারের সুযোগ থাকায় মাদরাসার শিক্ষকরা পূর্বের ইনডেক্স বহাল রাখতে সক্ষম হয়েছিলেন। ফলে ইনডেক্স ট্র্যান্সফার করা শিক্ষকরা জুলাই মাসের ইনক্রিমেন্ট পান।

তবে, স্কুল-কলেজের শিক্ষকদের ইনডেক্স ইএমআইএস সার্ভার থেকে মাদরাসা শিক্ষা অধিদপ্তরের মেমিস সার্ভারে সরাসরি ট্রান্সফার অপশন নেই। ফলে স্কুল-কলেজে থেকে মাদরাসায় নিয়োগ পাওয়া শিক্ষকরা ইএমআইএসের ইনডেক্স মেমিসে সরাসরি ট্রান্সফার করতে পারেননি। এ অসুবিধা দূর করতে মাদরাসা শিক্ষা অধিদপ্তর গত ২০ জানুয়ারি এক আদেশে শিক্ষকদের স্কুল-কলেজের আগের ইনডেক্স সংক্রান্ত তথ্য গুগল ফর্ম ও হার্ডকপিতে গ্রহণের মাধ্যমে মেমিস সার্ভারে ট্রান্সফারের সুযোগ দেয়।

ওই পদ্ধতিতে স্কুল-কলেজ শিক্ষকদের আগের ইনডেক্স মেমিসে ট্রান্সফার হলেও তাদের জুলাই মাসের ইনক্রিমেন্ট দেয়া হয়নি। একই নিয়োগচক্রে মাদরাসা টু মাদরাসা ইনডেক্স ট্র্যান্সফার করা শিক্ষকেরা ইনক্রিমেন্ট পেলেন, অথচ স্কুল-কলেজ থেকে মাদরাসায় ইনডেক্স ট্রান্সফার করা শিক্ষকরা ইনক্রিমেন্টটি পাবেস না কেনো?  এই বৈষম্যে নিরসনে মাদরাসা শিক্ষা অধিদপ্তরের দৃষ্টি আকর্ষণ করছি। 

লেখক : মো. ফারুক হোসেন, প্রভাষক (আইসিটি), এনটিআরসিএর তৃতীয় চক্রে সুপারিশপ্রাপ্ত শিক্ষক


পাঠকের মন্তব্য দেখুন
ষষ্ঠ-নবম শ্রেণিতে ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়নের সূচি - dainik shiksha ষষ্ঠ-নবম শ্রেণিতে ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়নের সূচি শিক্ষার্থীদের জন্য পাঠ্যবইয়ের সংশোধনী প্রকাশ - dainik shiksha শিক্ষার্থীদের জন্য পাঠ্যবইয়ের সংশোধনী প্রকাশ কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে শিক্ষা কর্মকর্তা রেবেকার অনিয়মই যেনো নিয়ম! - dainik shiksha শিক্ষা কর্মকর্তা রেবেকার অনিয়মই যেনো নিয়ম! সনদ জালিয়াতিতে শনাক্ত আরো কয়েকজন নজরদারিতে - dainik shiksha সনদ জালিয়াতিতে শনাক্ত আরো কয়েকজন নজরদারিতে শিক্ষা প্রশাসনে বড় রদবদল - dainik shiksha শিক্ষা প্রশাসনে বড় রদবদল আকাশে মেঘ দেখলেই স্কুল ছুটি - dainik shiksha আকাশে মেঘ দেখলেই স্কুল ছুটি প্রশ্নফাঁসে শিক্ষক চাই না - dainik shiksha প্রশ্নফাঁসে শিক্ষক চাই না please click here to view dainikshiksha website Execution time: 0.003262996673584