হাইকোর্টের স্থগিতাদেশ : ইবির দুই হল নির্মাণে ফের জটিলতা

ইবি প্রতিনিধি |

ফের জটিলতার মুখে পড়েছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ১০৬ কোটি টাকা ব্যয়ে দুটি হলের নির্মাণ কাজ। একটি ঠিকাদারি প্রতিষ্ঠানের রিটের পরিপ্রেক্ষিতে এ দুটি হলের রি-টেন্ডারে স্থগিতাদেশ দিয়েছেন হাইকোর্ট। বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি মাহমুদ হাসান তালুকদারের দ্বৈত বেঞ্চ এ আদেশ দেন। এতে এ রি-টেন্ডার দুটি ছয় মাসের জন্য স্থগিত করা হয়। একইসঙ্গে টেন্ডার মূল্যায়ন কমিটির সুপারিশ অনুযায়ী ঠিকাদারি প্রতিষ্ঠান ম্যাককে কেন কার্যাদেশ দেওয়া হবে না এ মর্মে চার সপ্তাহের মধ্যে কারণ দর্শাতে রুল জারি করেছেন আদালত।

শনিবার বাদীপক্ষের আইনজীবী সুজন মিয়া স্বাক্ষরিত রিট পিটিশনে এ তথ্য জানা গেছে। রিটের পরিপ্রেক্ষিতে রি-টেন্ডার দুটি স্থগিত করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এ বিষয়ে ভারপ্রাপ্ত প্রধান প্রকৌশলী মুন্সী শহীদ উদ্দীন মোহাম্মদ তারেক বলেন, এ নিয়ে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে উচ্চ আদালতে আপিল করা হবে।

প্রকৌশল অফিস সূত্রে জানা যায়, গত বছরের ১৮ ফেব্রুয়ারি ছাত্র হল-২ এবং ৫ মার্চ ছাত্রী হল-২ টেন্ডার আহ্বান করে কর্তৃপক্ষ। করোনায় বিশ্ববিদ্যালয় বন্ধ হওয়ায় দুই দফা টেন্ডারের তারিখ পেছানো হয়। পরে ১৩ ও ১৪ মে টেন্ডার উন্মুক্ত করে প্রকৌশল অফিস। এতে সর্বনিম্ন দরদাতা ‘মেসার্স রহমান ট্রেডার্স’ ও দ্বিতীয় সর্বনিম্ন দরদাতা হিসাবে ‘ম্যাক’ কাজের জন্য মনোনীত হয়।

তবে দুটি ঠিকাদারি প্রতিষ্ঠানের মধ্যে যোগ্যতা ও মূল্য ছাড়ে কাজ করা নিয়ে জটিলতা সৃষ্টি হয়। ফলে আটকে যায় টেন্ডার প্রক্রিয়া। এ নিয়ে টেন্ডার ইভ্যালুয়েশন কমিটি সাতটি সভা করেও ঐকমত্যে পৌঁছতে পারেনি। প্রায় নয় মাস ঝুলে থাকার পর টেন্ডার বাতিল করে ৯ ফেব্রুয়ারি রি-টেন্ডারের নির্দেশ দেয় ভিসি। ওই দিনই সংক্ষুব্ধ হয়ে ম্যাকের ব্যবস্থাপনা পরিচালক জাহেদ মুরাদ ভিসি, প্রো-ভিসি, ট্রেজারারসহ সংশ্লিষ্ট ১১ জনের বিরুদ্ধে হাইকোর্টে রিট করেন। ২৩ ও ২৫ ফেব্রুয়ারি টেন্ডার আহ্বান করে কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. শেখ আবদুস সালাম বলেন, হাইকোর্টের স্থগিতাদেশ পাওয়ার পর টেন্ডার দুটি বন্ধ রাখতে বলেছি। আইনজীবীর সঙ্গে কথা বলে আইনি প্রক্রিয়ায় ব্যবস্থা নেব।


পাঠকের মন্তব্য দেখুন
কাল থেকে শিক্ষা বর্ষপঞ্জি অনুযায়ী চলবে সব প্রাথমিক বিদ্যালয় - dainik shiksha কাল থেকে শিক্ষা বর্ষপঞ্জি অনুযায়ী চলবে সব প্রাথমিক বিদ্যালয় বিশ্ববিদ্যালয়ে শিক্ষার মান বাড়ানোর নির্দেশ রাষ্ট্রপতির - dainik shiksha বিশ্ববিদ্যালয়ে শিক্ষার মান বাড়ানোর নির্দেশ রাষ্ট্রপতির ফিলিস্তিনের স্বাধীনতার দাবিতে দেশজুড়ে সংহতি সমাবেশ - dainik shiksha ফিলিস্তিনের স্বাধীনতার দাবিতে দেশজুড়ে সংহতি সমাবেশ সব মাদরাসার ওয়েবসাইট ও তথ্য হালনাগাদের নির্দেশ - dainik shiksha সব মাদরাসার ওয়েবসাইট ও তথ্য হালনাগাদের নির্দেশ অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা অবৈতনিক : দুই মন্ত্রণালয় যা করবে - dainik shiksha অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা অবৈতনিক : দুই মন্ত্রণালয় যা করবে নার্সিং-মিডওয়াইফারি ভর্তি পরীক্ষার ফল প্রকাশ - dainik shiksha নার্সিং-মিডওয়াইফারি ভর্তি পরীক্ষার ফল প্রকাশ শুক্রবার স্কুল খোলার সিদ্ধান্ত হয়নি, জানালো শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha শুক্রবার স্কুল খোলার সিদ্ধান্ত হয়নি, জানালো শিক্ষা মন্ত্রণালয় সিনিয়র আইনজীবীরা বিচার বিভাগের স্বার্থে কথা বলবেন, আশা প্রধান বিচারপতির - dainik shiksha সিনিয়র আইনজীবীরা বিচার বিভাগের স্বার্থে কথা বলবেন, আশা প্রধান বিচারপতির দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0033960342407227