হামলার শিকার শিক্ষার্থীদের বিরুদ্ধে মামলা করল দিল্লি পুলিশ

দৈনিকশিক্ষা ডেস্ক |

ভারতের রাজধানী নয়া দিল্লির জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ে (জেএনইউ) মুখোশধারীদের হামলায় আহত ছাত্রনেতা ঐশি ঘোষসহ আরও ১৯ জনের নামে মামলা করেছে পুলিশ। তাদের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ের সার্ভার রুমে নিরাপত্তাকর্মীদের ওপর হামলা ও ভাংচুরের অভিযোগ আনা হয়েছে।

মঙ্গলবার (৭ জানুয়ারি) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, রোববার (৫ জানুয়ারি) রাতে বিশ্ববিদ্যালয়ে ঢুকে মুখোশধারী দুর্বৃত্তদের হামলার আগের দিন অর্থাৎ শনিবার অভিযুক্তরা বিশ্ববিদ্যালয়ের সার্ভার রুমে হামলা চালায় বলে দাবি করেছে কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয় প্রশাসন জানায়, শনিবার সকালে হঠাৎ সার্ভার অকেজো দেখতে পান তারা। কয়েক ঘণ্টা পর কর্মীরা সার্ভার চালু করলে দুপুরের দিকে কিছু ‘দুষ্কৃতকারী’ অফিসে ঢুকে ভাংচুর চালায়। পরে বিকেলে আবারও সার্ভার সচল করা হয়।

গত বছর বিশ্ববিদ্যালয়ের হোস্টেল ফি বাড়ানোর প্রতিবাদে আন্দোলনরতরাই এর সঙ্গে জড়িত বলে অভিযোগ করেছে প্রশাসন। তারা সেমিস্টারের রেজিস্ট্রেশন প্রক্রিয়া বাধাগ্রস্ত করতেই সার্ভার রুমে হামলা চালায় বলে দাবি করা হচ্ছে।

এ বিষয়ে গত শনিবার থানায় অভিযোগ করা হয়। এতে ঐশি ঘোষসহ কয়েক শিক্ষার্থীর নামে হামলা ও ভাংচুরের অভিযোগ আনা হয়। তবে শুক্রবারও (৩ জানুয়ারি) থানায় আরেকটি অভিযোগ করা হয়েছিল শিক্ষার্থীদের বিরুদ্ধে। এতে কতজনের নাম অন্তর্ভুক্ত করা হয়েছে তা জানা না গেলেও এটিও যে ফি বাড়ানোর প্রতিবাদে আন্দোলনের সঙ্গে সম্পৃক্ত, তা নিশ্চিত।  

রোববার (৫ জানুয়ারি) রাতে জেএনইউ ক্যাম্পাসে মুখোশধারী দুর্বৃত্তদের হামলায় প্রায় অর্ধশত ছাত্র-শিক্ষক আহত হন। এ ঘটনায় ভারতের হিন্দুত্ববাদী সংগঠন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (আরএসএস) সমর্থিত এভিবিপি’কে দায়ী করেছেন অনেকে। হামলার সময় পুলিশ নিষ্ক্রিয় থেকে তাদের সহযোগিতা করেছে বলেও অভিযোগ উঠেছে।

এ ঘটনার পরপরই বিক্ষোভে ফুঁসে ওঠে গোটা ভারত। হামলার খবর ছড়িয়ে পড়তেই মুম্বাইয়ের শতাধিক শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীরা রাস্তায় নেমে আসে। বিক্ষোভ হচ্ছে দেশটির বিভিন্ন প্রান্তে। 

জেএনইউ শিক্ষার্থীদের অভিযোগ, পুলিশ ও বেসরকারি নিরাপত্তা কর্মকর্তারা ক্যাম্পাসে হামলার সময় নীরব দর্শক হয়ে ছিলেন। এমনকি হামলার পর মুখোশধারীদের পালিয়ে যেতে দেওয়া হয়েছে বলেও অভিযোগ তাদের।

এ ঘটনায় দিল্লিতে পুলিশ সদর দপ্তরের বাইরেও বিক্ষোভ করেছেন শত শত মানুষ।


পাঠকের মন্তব্য দেখুন
ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী - dainik shiksha ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি - dainik shiksha আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি ফাঁস হওয়া প্রশ্নেই প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা - dainik shiksha ফাঁস হওয়া প্রশ্নেই প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা এসএসসি পরীক্ষার ফল ১০ বা ১১ মে - dainik shiksha এসএসসি পরীক্ষার ফল ১০ বা ১১ মে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে কুমিল্লায় শিক্ষা প্রতিষ্ঠানে পানি ঘণ্টা চালুর নির্দেশ - dainik shiksha কুমিল্লায় শিক্ষা প্রতিষ্ঠানে পানি ঘণ্টা চালুর নির্দেশ দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে please click here to view dainikshiksha website Execution time: 0.0031530857086182