হয়রানির শিকার শিক্ষার্থীদের সহযোগিতার আশ্বাস কুবি প্রক্টরিয়াল বডির

দৈনিক শিক্ষাডটকম, কুবি |

কোটা সংস্কার আন্দোলন ঘিরে আইনশৃঙ্খলা বাহিনী কর্তৃক নিরাপরাধ কোনো শিক্ষার্থী হয়রানির শিকার হলে সার্বিক সহযোগিতার আশ্বাস দিয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) প্রক্টরিয়াল বডি।

শুক্রবার (২ আগস্ট) রাতে কুবি প্রক্টর ড. কাজী ওমর সিদ্দিকী স্বাক্ষরিত এক জরুরি বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত কোনো নিরাপরাধ শিক্ষার্থী হয়রানির শিকার হলে; তাকে অথবা তার সহপাঠী/অভিভাবককে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডির সদস্যদের সাথে যোগাযোগের জন্য পরামর্শ প্রদান করা হলো। এই বিষয়ে বিশ্ববিদ্যালয় থেকে প্রয়োজনীয় সহযোগিতা প্রদান করা হবে।

এছাড়া বিজ্ঞতিতে আরো বলা হয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত কোনো নিরাপরাধ শিক্ষার্থী যেন অহেতুক হয়রানির শিকার না হয় এ বিষয়ে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি উদাত্ত আহ্বান জানাচ্ছি।

প্রক্টরিয়াল বডি সূত্রে জানা যায়, এই প্রতিবেদন লেখা পর্যন্ত কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের মোট তিনজন শিক্ষার্থীকে গ্রেপ্তার করা হয়েছিল। তাদের সবাইকে ২৪ ঘণ্টার মধ্যে ছাড়িয়ে এনেছে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডি। এছাড়া অন্যান্য বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে পুলিশ ঢুকলেও কুমিল্লা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে পুরো আন্দোলন জুড়ে কোনো পুলিশ ঢুকেনি। 

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. কাজী ওমর সিদ্দিকী বলেন, 'আমরা আন্দোলনের প্রথম দিন থেকে শিক্ষার্থীদের পাশে ছিলাম। শিক্ষার্থীদের নিরাপত্তার কথা চিন্তা করেই প্রক্টরিয়াল বডি তাদের কল্যাণে বিশ্বরোডে শিক্ষার্থীদের পাশে ছিল। তারপরেও কিছু অনাকাঙ্ক্ষিত ঘটনার সম্মুখীন হতে হয়েছে। আমরা উপস্থিত না থাকলে হয়তো ব্যাপারটি আরো বাড়তো। সর্বশেষ আমরা তিনজন শিক্ষার্থীর গ্রেপ্তার হওয়ার খবর পাই। মাননীয় উপাচার্য স্যারের নির্দেশনায় ২৪ ঘণ্টার ব্যবধানে আমরা তাদের মুক্ত করি। সমন্বয়কদের সহযোগীতার কারণে আন্দোলনের শুরু থেকে এখন পর্যন্ত কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে আইন শৃঙ্খলা বাহিনীর কোনো সদস্যকে প্রবেশ করতে হয়নি। সবশেষে বলতে চাই, শিক্ষার্থীদের পাশে আমরা সব সময় আছি।'

এছাড়া বিশ্ববিদ্যালয় জনসংযোগ দপ্তর সূত্রে জানা যায়, আন্দোলন শেষে শিক্ষার্থীরা যাতে নির্বিঘ্নে বিশ্ববিদ্যালয়ে ফিরতে পারে এ জন্য প্রায় প্রতিদিন বিশ্ববিদ্যালয় প্রশাসন বাসের ব্যবস্থা করেছে। সর্বশেষ ১৮ জুলাই আহত শিক্ষার্থীর সংখ্যা বেশি হওয়ায় বিশ্ববিদ্যালয়ের বাস, অ্যাম্বুলেন্স প্রদান করেছে বিশ্ববিদ্যালয়। একই দিন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের যে সকল শিক্ষার্থী আহত হয়েছে, তাদের সুচিৎিসা নিশ্চিতকরণ ও চিকিৎসা সংক্রান্ত যাবতীয় ব্যয়ভার কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রশাসন বহন করবে বলে ঘোষণা দেয়া হয়। একই দিন রাতের বেলা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন আহত শিক্ষার্থীদের দেখতে কুমিল্লা মেডিক্যাল কলেজ হাসপাতালসহ বেশ কয়েকটি হাসপাতালে পরিদর্শন করেন।

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন বলেন, ‘আমরা সব সময় শিক্ষার্থীদের কল্যাণের কথা চিন্তা করেছি। নানা রকম চাপ থাকলেও কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে কোনো পুলিশ ঢুকতে দেয়া হয়নি। এছাড়া আমরাই প্রথম বিশ্ববিদ্যালয় হিসেবে হয়তো আহত শিক্ষার্থীদের চিকিৎসার ব্যয় বহন করবো বলে ঘোষণা দিয়েছে। সর্বশেষ আমাদের বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডির সহযোগিতায় তিনজন শিক্ষার্থীকে ছাড়িয়ে আনা হয়েছে। আরো যদি কোনো শিক্ষার্থী আটক থাকে তাহলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডিকে জানালে তারা ব্যবস্থা নিবে।’


পাঠকের মন্তব্য দেখুন
কঠোর কর্মসূচির হুঁশিয়ারি প্রাথমিকে চাকরিপ্রার্থীদের - dainik shiksha কঠোর কর্মসূচির হুঁশিয়ারি প্রাথমিকে চাকরিপ্রার্থীদের একাদশের রেজিস্ট্রেশন শুরু ১৫ সেপ্টেম্বর - dainik shiksha একাদশের রেজিস্ট্রেশন শুরু ১৫ সেপ্টেম্বর উপবৃত্তি কর্মসূচির প্রশিক্ষণ পাচ্ছেন ৫০০ শিক্ষক - dainik shiksha উপবৃত্তি কর্মসূচির প্রশিক্ষণ পাচ্ছেন ৫০০ শিক্ষক রাজধানীর সরকারি সাত কলেজ নিয়ে ঢাবি অধ্যাপকের নতুন প্রস্তাব - dainik shiksha রাজধানীর সরকারি সাত কলেজ নিয়ে ঢাবি অধ্যাপকের নতুন প্রস্তাব শিক্ষকদের মনোকষ্ট - dainik shiksha শিক্ষকদের মনোকষ্ট সেপ্টেম্বরে লিখিত পরীক্ষার ফল, ভাইভা অক্টোবর - dainik shiksha সেপ্টেম্বরে লিখিত পরীক্ষার ফল, ভাইভা অক্টোবর শিক্ষক হেনস্তা ও অপমানের নেপথ্যে - dainik shiksha শিক্ষক হেনস্তা ও অপমানের নেপথ্যে ছাত্রলীগ নেত্রীরাও স্কুল-মাদ্রাসা অডিটের দায়িত্বে - dainik shiksha ছাত্রলীগ নেত্রীরাও স্কুল-মাদ্রাসা অডিটের দায়িত্বে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0051400661468506