১৬ দেশে ঢাবির ৩২২ শিক্ষক অধ্যয়নরত, নতুন ভিসির সঙ্গে মতবিনিময়

ঢাবি প্রতিনিধি |

বিশ্বের ১৬টি দেশে ১৩০টি বিশ্ববিদ্যালয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ৩২২জন শিক্ষক উচ্চশিক্ষা গ্রহণ করছেন। ঢাবির নবনিযুক্ত ২৯তম ভিসি অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল সঙ্গে মতবিনিময় করেছেন বিশ্বের বিভিন্ন দেশের বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা গ্রহণে অধ্যয়নরত ঢাবি শিক্ষকরা।

গত সোমবার সন্ধ্যায় বিদেশে শিক্ষা ও গবেষণায় নিয়োজিত ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের প্লাটফর্ম ‘ঢাকা ইউনিভার্সিটি ওভারসিজ টিচার্স কমিউনিটি’র উদ্যোগে বিশ্ববিদ্যালয় প্রশাসনের সঙ্গে এক মতবিনিময় সভা ভার্চ্যুয়ালি অনুষ্ঠিত হয়।

বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চ্যুয়াল ক্লাসরুমে ওই মতবিনিময় অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল।

বিদেশে অধ্যায়ন ও গবেষণারত শিক্ষকরা নব নিযুক্ত উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে বলেন, উচ্চশিক্ষা শেষ করে তারা দেশে ফিরে বিশ্ববিদ্যালয় পরিবারের সঙ্গে একাত্ম হয়ে কাজ করবেন। শিক্ষকরা বিদেশি বিশ্ববিদ্যালয়সমূহে উচ্চশিক্ষা গ্রহণের অভিজ্ঞতা তুলে ধরে উপাচার্যের নিকট গবেষণা সংক্রান্ত কিছু সুযোগ-সুবিধা বৃদ্ধির আবেদন জানান।

এ সময় উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল শিক্ষক ও গবেষকদের আবেদন বিবেচনায় নেয়ার আশ্বাস প্রদান করে বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সুনাম, ভাবমূর্তি ও ঐতিহ্য সমুন্নত রাখতে সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। তিনি শিক্ষা ও গবেষণার ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়কে অনন্য উচ্চতায় নিয়ে যাওয়ার জন্য তাদের সহযোগিতা ও পরামর্শ প্রত্যাশা করেন।

তিনি আরো বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে একটি রিসার্চ ইন্টিগ্রিটি ফ্রেমওয়ার্ক-এর কাজ অতি শীঘ্রই বাস্তবায়ন হবে এবং এর আওতায় ভবিষ্যতে আরো গুণগত মানসম্পন্ন গবেষণা কার্যক্রম পরিচালনা করা হবে। বিদেশে উচ্চশিক্ষার লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের জন্য ‘বঙ্গবন্ধু ওভারসিজ স্কলারশিপ’র সুযোগ-সুবিধা ইতোমধ্যে বৃদ্ধি করা হয়েছে। বঙ্গবন্ধু ওভারসিজ স্কলারশিপ আমাদের জন্য একটি অত্যন্ত গর্বের বিষয়।

‘বঙ্গবন্ধু ওভারসিজ স্কলারশি’ এবং ‘বঙ্গবন্ধু শেখ মুজিব রিসার্চ ইনস্টিটিউট ফর পিস অ্যান্ড লিবার্টি বিষয়ে বিদেশের বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীদের কাছে উপস্থাপন করার জন্য উচ্চ শিক্ষা ও গবেষণায় নিয়োজিত ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের প্রতি উপাচার্য আহ্বান জানান।

ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহযোগী অধ্যাপক এ কে এম ইফতেখারুল ইসলামের সঞ্চালনায় সভায় অন্যান্যদের মধ্যে উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ ও কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আব্দুস ছামাদ, আইবিএর পরিচালক অধ্যাপক মোহাম্মদ এ. মোমেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সেলের পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ আসিফ হোসেন খান এবং বিশ্বের বিভিন্ন প্রান্তে উচ্চশিক্ষায় গবেষণারত ১২ জন শিক্ষক উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালকে আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়ে বক্তব্য রাখেন। 

এ সময় বিভিন্ন অনুষদের ডিন এবং বিভিন্ন ইনস্টিটিউটের পরিচালক উপস্থিত ছিলেন। এ সভায় বিদেশে শিক্ষা ও গবেষণায় নিয়োজিত ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রায় ২০০ শিক্ষক সংযুক্ত ছিলেন।


পাঠকের মন্তব্য দেখুন
অধ্যক্ষের অনুপস্থিতিতে শিক্ষক-কর্মচারীদের বেতন সভাপতির একক স্বাক্ষরে - dainik shiksha অধ্যক্ষের অনুপস্থিতিতে শিক্ষক-কর্মচারীদের বেতন সভাপতির একক স্বাক্ষরে দুই শব্দে অধ্যক্ষের পদত্যাগ! - dainik shiksha দুই শব্দে অধ্যক্ষের পদত্যাগ! বাংলাদেশের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করবে পাকিস্তান - dainik shiksha বাংলাদেশের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করবে পাকিস্তান বিএনপি নির্বাচিত হলে গুম প্রতিরোধে আইন করব: তারেক - dainik shiksha বিএনপি নির্বাচিত হলে গুম প্রতিরোধে আইন করব: তারেক ছাত্রলীগের সাবেক নেতা ইসহাক আলীর মৃত্যু শ্বাসরোধে: মেঘালয় পুলিশ - dainik shiksha ছাত্রলীগের সাবেক নেতা ইসহাক আলীর মৃত্যু শ্বাসরোধে: মেঘালয় পুলিশ ঢাবিতে যোগ দিলেন চাকরিচ্যুত অধ্যাপক ড. সাইফুল - dainik shiksha ঢাবিতে যোগ দিলেন চাকরিচ্যুত অধ্যাপক ড. সাইফুল কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0029678344726562