৩৪৫ মাদরাসা ও কারিগরি প্রতিষ্ঠানকে গবেষণা সরঞ্জাম কেনার টাকা দেবে সরকার - মাদরাসা - দৈনিকশিক্ষা


৩৪৫ মাদরাসা ও কারিগরি প্রতিষ্ঠানকে গবেষণা সরঞ্জাম কেনার টাকা দেবে সরকার

নিজস্ব প্রতিবেদক |

৩৪৫ মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানকে গবেষণা সরঞ্জাম কেনার টাকা দেবে সরকার। ২০২০-২১ অর্থবছরের বাজেটের রাজস্বখাত থেকে এ টাকা দেয়া হবে।

প্রতি অর্থবছরেই বেশকিছু প্রতিষ্ঠানকে গবেষণা সরঞ্জামাদি খাতে ৬২ হাজার টাকা করে দেয়া হয়। চলতি অর্থবছরে এ খাতে টাকা দিতে প্রতিষ্ঠান নির্বাচন করে তালিকা পাঠাতে জেলা প্রশাসকদের বলেছে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ। 

জানা গেছে, ঢাকা, গাজীপুর, ফরিদপুর, ময়মনসিংহ, নেত্রোকোনা টাঙ্গাইল, চট্টগ্রাম, কক্সবাজার, রাঙামাটি, খাগরাছড়ি, কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, চাঁদপুর, নোয়াখালী, রাজশাহী, নওগাঁ, পাবনা, সিরাজগঞ্জ, বগুড়া, রংপুর, দিনাজপুর, কুড়িগ্রাম, খুলনা, বাগেরহাট, যশোর, বরিশাল, পটুয়াখালী, সিলেট, হবিগঞ্জ ও সুনামগঞ্জ জেলার প্রতিটিতে ৬টি করে মোট ১৮৬টি মাদরাসা ও কারিগরি প্রতিষ্ঠানকে গবেষণা সরঞ্জাম কেনার টাকা দেয়া হবে।

আর নরসিংদী, মানিকগঞ্জ, মুন্সীগঞ্জ, নারায়ণগঞ্জ, গোপালগঞ্জ, রাজবাড়ী, শরিয়তপুর, জামালপুর, শেরপুর, বান্দরবন, ফেনী, লক্ষ্মীপুর, নাটোর, চাপাইনবাবগঞ্জ, জয়পুরহাট, ঠাকুরগাঁও, পঞ্চগড়, নীলফামারী, গাইবান্ধা, লালমনিরহাট, সাতক্ষীরা, ঝিনাইদহ, পিরোজপুর, ভোলা, বরগুনা, কুষ্টিয়া ও মৌলভীবাজার জেলার প্রতিটিতে ৫টি করে মোট ১৩৫টি মাদারাসা ও কারিগরি প্রতিষ্ঠানকে এ টাকা দেয়া হবে। 

আর মাদারীপুর, মাগুড়া, নড়াইল, মেহেরপুর, চুয়াডাঙা ও ঝালকাঠী জেলার প্রতিটিতে ৪টি করে ২৪টি মাদারাসা ও কারিগরি প্রতিষ্ঠানকে গবেষণা সরঞ্জামাদি খাতে টাকা দেয়া হবে।

জানা গেছে, ইতোমধ্যে জেলা প্রশাসকদের কাছে চিঠি পাঠিয়ে প্রতিষ্ঠান নির্বাচন করে তথ্য শিক্ষা মন্ত্রণালয়ে পাঠাতে বলা হয়েছে। আগামী ২৮ ফেব্রুয়ারির মধ্যে তথ্য কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিবের কাছে পাঠাতে বলা হয়েছে ডিসিদের। গবেষণা সরঞ্জাম খাতে টাকা দেয়ার নীতিমালা অনুসরণ করে শিক্ষা প্রতিষ্ঠান নির্বাচন করতে হবে জেলা প্রশাসকদের। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব (লিংক যাবে) করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।


পাঠকের মন্তব্য দেখুন
আপাতত ক্লাস সপ্তাহে ১ দিন : শিক্ষামন্ত্রী - dainik shiksha আপাতত ক্লাস সপ্তাহে ১ দিন : শিক্ষামন্ত্রী পরীক্ষা ছাড়া এইচএসসির ফল প্রকাশে আইন পাস, দু’দিনেই প্রজ্ঞাপন - dainik shiksha পরীক্ষা ছাড়া এইচএসসির ফল প্রকাশে আইন পাস, দু’দিনেই প্রজ্ঞাপন ৯ম গ্রেডে উন্নীত করার দাবিতে একাট্টা হচ্ছে সব সরকারি কর্মচারী সংগঠন - dainik shiksha ৯ম গ্রেডে উন্নীত করার দাবিতে একাট্টা হচ্ছে সব সরকারি কর্মচারী সংগঠন নো মাস্ক নো স্কুল, ক্লাস হবে শিফটে : দুশ্চিন্তায় বড় শিক্ষা প্রতিষ্ঠান - dainik shiksha নো মাস্ক নো স্কুল, ক্লাস হবে শিফটে : দুশ্চিন্তায় বড় শিক্ষা প্রতিষ্ঠান সাংবাদিকতার অনন্য উচ্চতায় পৌঁছে গিয়েছিলেন মিজানুর রহমান : স্মরণসভায় জেলা জজ - dainik shiksha সাংবাদিকতার অনন্য উচ্চতায় পৌঁছে গিয়েছিলেন মিজানুর রহমান : স্মরণসভায় জেলা জজ প্রাথমিকে ঝরে পড়ার হার প্রায় শূন্যের কোটায় নেমে এসেছে, দাবি প্রতিমন্ত্রীর - dainik shiksha প্রাথমিকে ঝরে পড়ার হার প্রায় শূন্যের কোটায় নেমে এসেছে, দাবি প্রতিমন্ত্রীর মাদরাসা শিক্ষার সমস্যার সমাধান দ্রুতই : শিক্ষা উপমন্ত্রী - dainik shiksha মাদরাসা শিক্ষার সমস্যার সমাধান দ্রুতই : শিক্ষা উপমন্ত্রী শিক্ষা প্রতিষ্ঠান খোলার গাইড লাইন প্রকাশ, তিন ফুট দূরত্বে ক্লাসরুমের বেঞ্চ - dainik shiksha শিক্ষা প্রতিষ্ঠান খোলার গাইড লাইন প্রকাশ, তিন ফুট দূরত্বে ক্লাসরুমের বেঞ্চ ক্লাসরুমে সর্বোচ্চ ১৫ শিক্ষার্থী, প্রতি বেঞ্চে ১ জন - dainik shiksha ক্লাসরুমে সর্বোচ্চ ১৫ শিক্ষার্থী, প্রতি বেঞ্চে ১ জন শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে প্রস্তুতি ৪ ফেব্রুয়ারির মধ্যে - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে প্রস্তুতি ৪ ফেব্রুয়ারির মধ্যে please click here to view dainikshiksha website