৩৫তম বিসিএসের নন-ক্যাডার প্রার্থীদের নিয়োগ দিন

মো. মোস্তাইন ইমতিয়াজ |

১৬ জুন ২০১৬ তারিখে সংসদে জনপ্রশাসন মন্ত্রীর দেওয়া তথ্যমতে বিভিন্ন মন্ত্রণালয় এবং সরকারি অধিদপ্তর ও দপ্তরগুলোতে ৩ লাখ ২৮ হাজার ৩১১টি পদ শূন্য রয়েছে। ২০১৫ সালের ডিসেম্বর মাস পর্যন্ত সংগৃহীত তথ্য অনুযায়ী এই পরিসংখ্যান দেন তিনি। এক প্রশ্নের জবাবে জনপ্রশাসন মন্ত্রী সংসদকে জানান, গত ডিসেম্বর পর্যন্ত বিভিন্ন মন্ত্রণালয় এবং অধিদপ্তর ও দপ্তরগুলোতে ১৩ লাখ ৮২ হাজার ৩৯৩ জন কর্মরত আছেন। অর্থাত্ সরকারের প্রশাসনযন্ত্র চলছে প্রায় ২০% মানবসম্পদের অভাব নিয়ে। এই প্রশাসন কোনোভাবেই বর্তমান ভিশন ২০২১ পূরণ করতে পারবে না।

এদিকে পিএসসির বার্ষিক রিপোর্টে বলা হয়েছে, ৩৫তম বিসিএসের নন-ক্যাডার ক্যাটাগরিতে লিখিত এবং মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ কমপক্ষে ৩০০০ যোগ্য প্রার্থীকে নন-ক্যাডার নিয়োগ বিধিমালা-২০১০ অনুযায়ী সরকারি প্রথম এবং দ্বিতীয় শ্রেণিতে সুপারিশ করা যাবে। প্রশাসনের এই লোকবলের অভাব পূরণের জন্য সরকারি কর্মকমিশন আন্তরিক। সরকারি কর্মকমিশন মন্ত্রণালয়ে বারবার তাগাদা দেওয়ার পরেও মন্ত্রণালয়গুলো শূন্যপদের চাহিদাপত্র প্রেরণ করছে না। সম্প্রতি কর্মকমিশন চেয়ারম্যান একটি সাক্ষাত্কারে বলেছেন, সবগুলো মন্ত্রণালয়ে বারবার তাগাদা দেওয়া সত্ত্বেও কেবল শিক্ষা মন্ত্রণালয় কিছু চাহিদা পাঠিয়েছে। এ অবস্থায়, নন-ক্যাডার ক্যাটাগরিতে উত্তীর্ণ আমরা আশা করছি মন্ত্রণালয়গুলো অতিদ্রুত শূন্যপদের চাহিদাপত্র পিএসসিতে প্রেরণ করবে। এ বিষয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী মহোদয়গণ এবং সচিবদের দৃষ্টি আকষণ করছি।

মো. মোস্তাইন ইমতিয়াজ, ঢাকা বিশ্ববিদ্যালয়


পাঠকের মন্তব্য দেখুন
নতুন শিক্ষাক্রমের ৩১ পাঠ্যবইয়ে ১৪৭ ভুল - dainik shiksha নতুন শিক্ষাক্রমের ৩১ পাঠ্যবইয়ে ১৪৭ ভুল বজ্রপাতে মাদরাসার ২১ ছাত্র আহত, হাসপাতালে ১১ - dainik shiksha বজ্রপাতে মাদরাসার ২১ ছাত্র আহত, হাসপাতালে ১১ যতো লিখেছি, ছিঁড়েছি তার বেশি - dainik shiksha যতো লিখেছি, ছিঁড়েছি তার বেশি তত্ত্বাবধায়ককে বাধ্য করে ঢাবি শিক্ষকের পিএইচডি - dainik shiksha তত্ত্বাবধায়ককে বাধ্য করে ঢাবি শিক্ষকের পিএইচডি সব শিক্ষাপ্রতিষ্ঠানে দুই কবির জন্মবার্ষিকী পালনের নির্দেশ - dainik shiksha সব শিক্ষাপ্রতিষ্ঠানে দুই কবির জন্মবার্ষিকী পালনের নির্দেশ শিক্ষকদের চাকরির মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নেই - dainik shiksha শিক্ষকদের চাকরির মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নেই বিদ্যালয়ের ক্লাস থামিয়ে ভোট চাইলেন চেয়ারম্যান পদপ্রার্থী - dainik shiksha বিদ্যালয়ের ক্লাস থামিয়ে ভোট চাইলেন চেয়ারম্যান পদপ্রার্থী দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.012233018875122