৫০ শিক্ষার্থী নিয়েই খোলা যাবে বেসরকারি মেডিকেল কলেজ - মেডিকেল - দৈনিকশিক্ষা


৫০ শিক্ষার্থী নিয়েই খোলা যাবে বেসরকারি মেডিকেল কলেজ

নিজস্ব প্রতিবেদক |

দেশে ৫০ জন শিক্ষার্থী নিয়ে বেসরকারি মেডিকেল কলেজ ও ডেন্টাল কলেজ চালু রাখা যাবে। শিক্ষার্থীদের ফি নির্ধারণ করে দেবে সরকার। এসব বিধান রেখে বেসরকারি মেডিকেল কলেজ ও ডেন্টাল কলেজ আইন, ২০২১-এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। গতকাল সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার ভার্চুয়াল বৈঠকে এটি অনুমোদন দেওয়া হয়। এ ছাড়াও বৈঠকে বাংলাদেশ গ্যাস, তেল ও খনিজসম্পদ করপোরেশন আইন-২০২১, চলতি বছরের প্রথম ত্রৈমাসিকে সিদ্ধান্ত বাস্তবায়নের প্রতিবেদন অনুমোদন হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান।

তিনি বলেন, বেসরকারি মেডিকেল কলেজ প্রতিষ্ঠার জন্য মেট্রোপলিটন এলাকায় ২ একর এবং ডেন্টালের জন্য ১ একর জমি থাকতে হবে। অন্যান্য এলাকায় মেডিকেলের জন্য ৪ একর এবং ডেন্টালের জন্য ২ একর জমি লাগবে। যে কোনো তফশিলি ব্যাংকে মেডিকেল কলেজের জন্য তিন কোটি টাকা জমা রাখতে হবে। ডেন্টাল কলেজের জন্য রাখতে হবে দুই কোটি। একাডেমিক কার্যক্রমের জন্য কমপক্ষে এক লাখ বর্গফুট স্পেস থাকতে হবে। হাসপাতাল চালাতে হলে আরও এক লাখ বর্গফুটের স্থাপনা থাকতে হবে। আর ডেন্টাল হাসপাতালের জন্য ৫০ হাজার বর্গফুট থাকতে হবে। প্রত্যেক মেডিকেল ও ডেন্টাল কলেজকে কোনো সরকারি বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হয়ে কার্যক্রম পরিচালনা করতে হবে। মেডিকেল ও ডেন্টাল কলেজ উভয়ের ক্ষেত্রে প্রতি ১০ জন শিক্ষার্থীর জন্য একজন শিক্ষক নিয়োগ বাধ্যতামূলক।

আইনেই চলবে পেট্রোবাংলা :বাংলাদেশ তেল, গ্যাস ও খনিজসম্পদ অধ্যাদেশ ১৯৮৫ রহিত এবং তা যুগোপযোগী করে আইনে পরিণত হচ্ছে। বাংলাদেশ গ্যাস, তেল ও খনিজসম্পদ করপোরেশন আইন-২০২১ নামে এই আইনের খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। ফলে অধ্যাদেশের পরিবর্তে আইনের অধীনেই চলবে পেট্রোবাংলা। করপোরেশনকে বর্তমানের মতো সংক্ষেপে 'পেট্রোবাংলা' নামেই ডাকা হবে।

মন্ত্রিসভার সিদ্ধান্ত বাস্তবায়নের হার কমেছে :চলতি বছরের প্রথম ত্রৈমাসিকে (জানুয়ারি থেকে মার্চ) মন্ত্রিসভায় নেওয়া সিদ্ধান্ত বাস্তবায়নের হার গত বছরের চেয়ে ১৬ দশমিক ০১ শতাংশ কমেছে। গত বছর একই সময়ে সিদ্ধান্ত বাস্তবায়নের হার ছিল ৬৪ দশমিক ৭৯ শতাংশ। এবার সিদ্ধান্ত বাস্তবায়ন হয়েছে ৪৮ দশমিক ৭৮ শতাংশ। মন্ত্রিসভা বৈঠকে নেওয়া সিদ্ধান্ত বাস্তবায়নের বিষয়ে ২০২১ সালের প্রথম ত্রৈমাসিক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এ তথ্য জানান।


পাঠকের মন্তব্য দেখুন
কঠোর বিধিনিষেধ বাড়তে পারে আরও এক সপ্তাহ : জনপ্রশাসন প্রতিমন্ত্রী - dainik shiksha কঠোর বিধিনিষেধ বাড়তে পারে আরও এক সপ্তাহ : জনপ্রশাসন প্রতিমন্ত্রী প্রধানমন্ত্রীর উপহার পেলেন কিন্ডারগার্টেনের ১০০ শিক্ষক - dainik shiksha প্রধানমন্ত্রীর উপহার পেলেন কিন্ডারগার্টেনের ১০০ শিক্ষক বিদেশি বিশ্ববিদ্যালয়ের শাখা ও স্টাডি সেন্টার বিদ্যমান আইনের সঙ্গে সাংঘর্ষিক - dainik shiksha বিদেশি বিশ্ববিদ্যালয়ের শাখা ও স্টাডি সেন্টার বিদ্যমান আইনের সঙ্গে সাংঘর্ষিক দুই ধরনের দুই ডোজ টিকা নিলে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে - dainik shiksha দুই ধরনের দুই ডোজ টিকা নিলে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে করোনার প্রভাবে শিক্ষক এখন কচু ব্যবসায়ী - dainik shiksha করোনার প্রভাবে শিক্ষক এখন কচু ব্যবসায়ী মিতু হত্যা : সাবেক এসপি বাবুল আক্তারকে প্রধান আসামি করে মামলা - dainik shiksha মিতু হত্যা : সাবেক এসপি বাবুল আক্তারকে প্রধান আসামি করে মামলা ঘরে বসেই নতুন শিক্ষকদের ১০ দিনের অনলাইন প্রশিক্ষণ - dainik shiksha ঘরে বসেই নতুন শিক্ষকদের ১০ দিনের অনলাইন প্রশিক্ষণ এমপিও কমিটির ভার্চুয়াল সভা ১৭ মে - dainik shiksha এমপিও কমিটির ভার্চুয়াল সভা ১৭ মে শিক্ষক পাবেন পাঁচ হাজার, কর্মচারী আড়াই হাজার টাকা করে - dainik shiksha শিক্ষক পাবেন পাঁচ হাজার, কর্মচারী আড়াই হাজার টাকা করে সেহরি ও ইফতারের সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সূচি দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে - dainik shiksha দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে ‘কওমি মাদরাসায় জাতীয় চেতনা ও সংস্কৃতিবোধ উপেক্ষিত’ - dainik shiksha ‘কওমি মাদরাসায় জাতীয় চেতনা ও সংস্কৃতিবোধ উপেক্ষিত’ please click here to view dainikshiksha website