৬৪ জেলায় ডেঙ্গুর বিস্তার, মিনিটে একজনের বেশি হাসপাতালে ভর্তি হচ্ছে

নিজস্ব প্রতিবেদক |

রাজধানীর পর ৬৪ জেলায় দ্রুত ছড়িয়ে পড়ছে এডিস মশাবাহিত ডেঙ্গু ভাইরাস। আক্রান্তের সংখ্যা বাড়ছে প্রতিদিনই, দীর্ঘ হচ্ছে মৃত্যুর তালিকাও। বর্তমানে বাংলাদেশের কোনো কোনো হাসপাতালে ঘণ্টায় ৭০ জনের বেশি ডেঙ্গু রোগী ভর্তি হচ্ছে। প্রতি মিনিটে ভর্তি হচ্ছে একজনের বেশি। স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য বিশ্লেষণ করে এমন চিত্র পাওয়া গেছে।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, এ মাসে (আগস্ট) দিনে গড়ে ১ হাজার ৬৯৫ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হচ্ছে।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, আগস্টের প্রথম তিন দিনে ঢাকার ৩৫টি সরকারি ও বেসরকারি হাসপাতাল এবং আটটি বিভাগের বিভিন্ন সরকারি হাসপাতালে এসব রোগী ভর্তি হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশনস সেন্টার ও কন্ট্রোল রুমের হিসাবে, গতকাল শনিবার (৩ আগস্ট) নতুন ১ হাজার ৬৪৯ জন রোগী বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছিল।

জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, কোনো একটি বিশেষ রোগে আগে এত রোগীর চাপ দেখা যায়নি। এই পরিস্থিতি সেপ্টেম্বর পর্যন্ত চলতে পারে বলছেন সংশ্লিষ্টরা।

সবচেয়ে বেশি ডেঙ্গু রোগী ভর্তি হচ্ছে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ ও মিটফোর্ড হাসপাতাল, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালসহ সরকারি হাসপাতালগুলোয়।

সরকারি হাসপাতালগুলোর একটি বাড়তি সুবিধা হলো, তারা শয্যার বাইরে অতিরিক্ত রোগী ভর্তি করতে পারে। এই সুবিধা বেসরকারি হাসপাতালে নেই।

সরকার বলছে, ৬৪ জেলাতেই ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে। আর সংশ্লিষ্ট জেলার সিভিল সার্জন ও রোগীর স্বজনদের কাছ থেকে জানা গেছে, ঢাকার বাইরে অন্তত ২৬টি জেলায় আড়াই শতাধিক রোগী স্থানীয়ভাবে ডেঙ্গু ভাইরাসে আক্রান্ত হয়েছে। এর অর্থ, এসব জেলায় এডিস মশার মাধ্যমে ডেঙ্গু রোগ ছড়িয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশনস সেন্টার ও কন্ট্রোল রুমের হিসাবে, ১ জানুয়ারি থেকে এ পর্যন্ত মোট ২২ হাজার ৯১৯ জন ডেঙ্গু রোগী চিকিৎসা নিয়েছে। এদের মধ্যে মারা গেছে ১৮ জন। আর সরকারি-বেসরকারি হাসপাতালের দায়িত্বশীল কর্মকর্তা ও পরিবারের দেয়া তথ্য অনুযায়ী এবং গণমাধ্যমের হিসাবে এ পর্যন্ত মারা গেছে ৭৪ জন।

সংশ্লিষ্ট সরকারি কর্মকর্তা ও বেসরকারি গবেষকেরা বলছেন, ডেঙ্গু আক্রান্ত রোগীর প্রকৃত সংখ্যা আরও অনেক বেশি।


পাঠকের মন্তব্য দেখুন
নতুন শিক্ষাক্রমের ৩১ পাঠ্যবইয়ে ১৪৭ ভুল - dainik shiksha নতুন শিক্ষাক্রমের ৩১ পাঠ্যবইয়ে ১৪৭ ভুল বজ্রপাতে মাদরাসার ২১ ছাত্র আহত, হাসপাতালে ১১ - dainik shiksha বজ্রপাতে মাদরাসার ২১ ছাত্র আহত, হাসপাতালে ১১ যতো লিখেছি, ছিঁড়েছি তার বেশি - dainik shiksha যতো লিখেছি, ছিঁড়েছি তার বেশি তত্ত্বাবধায়ককে বাধ্য করে ঢাবি শিক্ষকের পিএইচডি - dainik shiksha তত্ত্বাবধায়ককে বাধ্য করে ঢাবি শিক্ষকের পিএইচডি সব শিক্ষাপ্রতিষ্ঠানে দুই কবির জন্মবার্ষিকী পালনের নির্দেশ - dainik shiksha সব শিক্ষাপ্রতিষ্ঠানে দুই কবির জন্মবার্ষিকী পালনের নির্দেশ শিক্ষকদের চাকরির মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নেই - dainik shiksha শিক্ষকদের চাকরির মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নেই বিদ্যালয়ের ক্লাস থামিয়ে ভোট চাইলেন চেয়ারম্যান পদপ্রার্থী - dainik shiksha বিদ্যালয়ের ক্লাস থামিয়ে ভোট চাইলেন চেয়ারম্যান পদপ্রার্থী দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0029900074005127