৮ জানুয়ারি ৭ কলেজের মাস্টার্স শেষপর্ব পরীক্ষার ফরম পূরণ শুরু

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজের ২০১৯ খ্রিষ্টাব্দের মাস্টার্স শেষ পর্ব বিশেষ (নিয়মিত, প্রাইভেট নিয়মিত এবং অনিয়মিত) পরীক্ষার ফরম পূরণের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। 

গতকাল মঙ্গলবার (৩ জানুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক মো. বাহালুল হক চৌধুরী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়েছে।

এতে বলা হয়, নিয়মিত ও প্রাইভেট নিয়মিত (২০১৮ খ্রিষ্টাব্দের মাস্টার্স প্রথমপর্বে উত্তীর্ণ শিক্ষার্থীরা), অনিয়মিত (২০১৭, ২০১৭ বিশেষ এবং ২০১৮ বিশেষ মাস্টার্স ফাইনাল পরীক্ষায় যেসব শিক্ষার্থীরা অংশ নিতে পারেননি) শিক্ষার্থীরা ২০১৯ খ্রিষ্টাব্দের মাস্টার্স শেষ পর্ব বিশেষ (নিয়মিত, প্রাইভেট নিয়মিত এবং অনিয়মিত) পরীক্ষার ফরম পূরণ আগামী ৮ জানুয়ারি শুরু হবে। পরীক্ষার্থীরা অনলাইনে আবেদন ফরম পূরণ, শর্তাবলী মেনে এতে অংশ নিতে পারবেন। পরীক্ষার বিস্তারিত সময়সূচি পরবর্তীতে জানানো হবে।

পরীক্ষায় অংশগ্রহণের প্রয়োজনীয় শর্তাবলী:

(ক) নিয়মিত ও নিয়মিত প্রাইভেট শিক্ষার্থীর ক্ষেত্রে:
১. ২০১৮ খ্রিষ্টাব্দে মাস্টার্স প্রথম পর্বে উত্তীর্ণ শিক্ষার্থীরা ২০১৯ খ্রিষ্টাব্দের মাস্টার্স শেষ পর্ব বিশেষ পরীক্ষায় নিয়মিত পরীক্ষার্থী হিসেবে অংশ নেবে। 

(খ) অনিয়মিত ও অকৃতকার্য শিক্ষার্থীর ক্ষেত্রে:
১. ২০১৭, ২০১৭ বিশেষ ও ২০১৮ বিশেষ মাস্টার্স ফাইনাল পরীক্ষায় যেসব শিক্ষার্থীরা অংশ নিতে পারেননি তারা অনিয়মিত হিসেবে নিজ নিজ সিলেবাস অনুযায়ী অংশ নেওয়ার সুযোগ পাবেন। ২০১৭ এবং ২০১৭ বিশেষ পরীক্ষায় এফ গ্রেডপ্রাপ্ত (অকৃতকার্য) শিক্ষার্থীরা ২০১৯ খ্রিষ্টাব্দের মাস্টার্স শেষ পর্ব বিশেষ পরীক্ষায় অংশ নিতে পারবেন। একজন শিক্ষার্থী এফ গ্রেডপ্রাপ্ত কোর্সের পাশাপাশি সি ও ডি গ্রেডপ্রাপ্ত সর্বোচ্চ দুইটি কোর্সে ২০১৯ খ্রিষ্টাব্দের মাস্টার্স শেষ পর্ব বিশেষ পরীক্ষায় পরীক্ষার্থীরা নিজ নিজ সিলেবাস অনুযায়ী অংশ নেওয়ার সুযোগ পাবেন।

ইনকোর্স ও টার্ম পেপার পরীক্ষার প্রয়োজনীয় শর্তাবলী:

২০১৯ খ্রিষ্টাব্দের মাস্টার্স শেষ পর্ব বিশেষ পরীক্ষার পরীক্ষার্থীদের পূরণ করা ফরম কলেজ কর্তৃক ভেরিফাই করার সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রেশনের বিপরীতে প্রাপ্ত ইনকোর্স/ টার্ম পেপারের নম্বর এন্ট্রি করতে হবে। ওই নম্বরপত্রের এক কপি নম্বরপত্র সংশ্লিষ্ট শাখার উপ-পরীক্ষা নিয়ন্ত্রকের কাছে পাঠাতে হবে। ওই নম্বরপত্রের এক কপি এবং ইনকোর্স/টার্ম পেপার পরীক্ষার খাতা সংশ্লিষ্ট বিভাগীয় প্রধানের অফিসে সংরক্ষণ করতে হবে।

অনলাইনে আবেদনে মানতে হবে যেসব নিয়ম:

ক) আবেদনকারীকে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (7college.du.ac.bd) Form Fill-up বাটনে ক্লিক করে/ dua7c.com সাইন আপ করে নিজের রেজিস্ট্রেশন নম্বর ও পাসওয়ার্ড দিয়ে ওয়েবসাইটের নির্দেশনা অনুযায়ী (৭ কলেজের ওয়েবসাইটে দেওয়া ফরমপূরণের নির্দেশনাবলী অনুযায়ী) নিজের ডাটা এন্ট্রি করতে হবে। ডাটা এন্ট্রির প্রক্রিয়া সম্পন্ন হলে শিক্ষার্থী একটি প্রিভিউ দেখতে পাবে। পূরণ করা ডাটা সঠিক থাকলে অনলাইন থেকে একটি পূরণ করা আবেদন ফরম প্রিন্ট করে নিতে পারবেন। পূরণ করা ফরমে পরীক্ষার্থীর বিষয় কোড ও পরীক্ষার বিষয়সহ পরীক্ষার্থীর ব্যক্তিগত তথ্যাবলী উল্লেখ থাকবে। এছাড়া অনলাইনে ফরমপূরণে কোনো শিক্ষার্থী তার দেওয়া তথ্যে ভুল করলে তা শিক্ষার্থী নিজেই সর্বোচ্চ তিনবার সংশোধন করতে পারবেন।

খ) প্রিন্ট করা ফরমে (এন্ট্রি ফরম) শিক্ষার্থী স্বাক্ষর করে কলেজ অধ্যক্ষ/ভারপ্রাপ্ত অধ্যক্ষ স্বাক্ষর করার পর ফটোকপি করে এক কপি শিক্ষার্থী সংরক্ষণ করবেন এবং আরেক কপি কলেজ কর্তৃক নির্ধারিত ডেস্কে/ সংশ্লিষ্ট বিভাগে অবশ্যই জমা দিতে হবে।

গ) যদি বিজ্ঞপ্তিতে উল্লেখিত শিক্ষাবর্ষের কোনো পরীক্ষার্থীর ডাটা (অনলাইনে ফরমপূরণের জন্য) সরবরাহ করা না হয়ে থাকে, তবে সে ক্ষেত্রে পরীক্ষার্থী কলেজ কর্তৃপক্ষের মাধ্যমে ১৬ জানুয়ারির মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রকের অফিসের ৩২২ নম্বর কক্ষে জানাতে পারবেন।

ঘ) পরীক্ষার্থীরা অনলাইনে আবেদন ফরম পূরণ করে নির্ধারিত ফিসহ সংশ্লিষ্ট বিভাগীয় প্রধানের কাছে জমা দেবে এবং কলেজ কর্তৃক নির্ধারিত সময়ের মধ্যে বিবরণী ফরমে সঠিক আছে কি না তা দেখে নিশ্চিত হয়ে স্বাক্ষর করতে হবে। বিষয় কোড ভুল এন্ট্রির জন্য বিশ্ববিদ্যালয় দায়ী থাকবে না। আবেদন ফরমে কোনো ধরনের ভুল হলে বিশেষ করে কোড সিলেক্ট করতে ভুল হলে তা পুনরায় বিশ্ববিদ্যালয়ে আবেদনের পরিপ্রেক্ষিতে সঠিকভাবে পূরণ করতে হবে। পরীক্ষার্থীর রেজিস্ট্রেশন কার্ডে উল্লিখিত বিষয় ছাড়া অন্য কোনো বিষয়ে আবেদন ফরমপূরণ করলে তার আবেদনপত্র বাতিল বলে গণ্য হবে।


পাঠকের মন্তব্য দেখুন
সরকারি চাকরি থেকে ২০ শিক্ষককে অব্যাহতি - dainik shiksha সরকারি চাকরি থেকে ২০ শিক্ষককে অব্যাহতি ইউজিসি চেয়ারম্যানের অতিরিক্ত দায়িত্বে বহাল থাকছেন অধ্যাপক আলমগীর - dainik shiksha ইউজিসি চেয়ারম্যানের অতিরিক্ত দায়িত্বে বহাল থাকছেন অধ্যাপক আলমগীর চার তারিখের মধ্যে মাদরাসা শিক্ষকদের এমপিওর আবেদন - dainik shiksha চার তারিখের মধ্যে মাদরাসা শিক্ষকদের এমপিওর আবেদন ত্রাণ দিতে যাওয়ার পথে দুর্ঘটনা, আহত ১২ চবি শিক্ষার্থী - dainik shiksha ত্রাণ দিতে যাওয়ার পথে দুর্ঘটনা, আহত ১২ চবি শিক্ষার্থী ব্যাংকের অনিয়ম তদন্তে কমিশন গঠন হচ্ছে - dainik shiksha ব্যাংকের অনিয়ম তদন্তে কমিশন গঠন হচ্ছে শীট মেশিন সম্বলিত প্রতিষ্ঠানের জন্য পুনরায় দরপত্র দাবি - dainik shiksha শীট মেশিন সম্বলিত প্রতিষ্ঠানের জন্য পুনরায় দরপত্র দাবি কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0024669170379639