‘তথ্য ছিল, ভারত সিরিজ বানচাল হবে’

দৈনিকশিক্ষা ডেস্ক |

ক্যাসিনো-কাণ্ডে পরিচালক লোকমান হোসেন ভূঁইয়ার গ্রেফতার, ১১ দফা দাবিতে ক্রিকেটারদের ধর্মঘট, বিসিবির অনুমতি না নিয়ে সাকিব আল হাসানের বিজ্ঞাপন চুক্তি-সব মিলিয়ে টালমাটাল এক পরিস্থিতি। কাল প্রথম আলোকে দেয়া বিসিবি সভাপতি নাজমুল হাসানের সাক্ষাৎকারে পরিষ্কার, এখনো কাটেনি বাংলাদেশের ক্রিকেটের অস্থির সময়। সোমবার (২৮ অক্টোবর) প্রথম আলো পত্রিকায় প্রকাশিত সাক্ষাৎকারটি নিয়েছেন তারেক মাহমুদ।

প্রশ্ন: বিসিবি সভাপতি হিসেবে বাংলাদেশের ক্রিকেটের বর্তমান পরিস্থিতিকে কীভাবে দেখছেন?
নাজমুল হাসান: বোর্ড পরিচালক লোকমান হোসেন ভূঁইয়ার গ্রেপ্তার হওয়ার ঘটনা বুঝতে না-বুঝতেই আচমকা খেলোয়াড়দের ধর্মঘট! আমার এখনো বিশ্বাস হচ্ছে না। আমি প্রতিদিনই ওদের (খেলোয়াড়দের) সঙ্গে কথা বলি। আগে থেকে কিছু না জানিয়ে খেলা বন্ধ, এটা কোনো দিন হতে পারে! আমি মনে করি ওদের দাবি পূরণ করে আমি একটা অন্যায় কাজ করেছি। কোনোভাবেই উচিত হয়নি মানা। আমাদের বলা উচিত ছিল, যতক্ষণ পর্যন্ত তোমরা ধর্মঘট প্রত্যাহার না করবে আর বোর্ডে আবেদন না করবে, আমরা তোমাদের সঙ্গে বসব না। আইসিসির বিভিন্ন দেশের সঙ্গে কথা বলে আমি বুঝেছি, এটাই করা উচিত ছিল। কিন্তু আপনারা (সংবাদমাধ্যম) আমাদের এমন অবস্থায় ফেলে দিলেন যে আর কিছুই করার ছিল না।

প্রশ্ন: খেলোয়াড়দের দাবিগুলো যৌক্তিক ছিল। আর ভারত সফরও তো অনিশ্চয়তার মধ্যে পড়ে যাচ্ছিল...
নাজমুল: ভারত সফরের এখনো আপনারা কিছুই দেখেননি। দেখেন না কী হয়। আমি যখন বলেছি, এটার মধ্যে একটা ষড়যন্ত্র আছে...। আপনারা আমাকে এত বছর ধরে চেনেন, কখনো ভুল বা মিথ্যা বলেছি? এ রকম কথা যদি আমি বলে থাকি, নিশ্চয়ই এটার মধ্যে কিছু একটা আছে। আমার কাছে তথ্য ছিল যে ভারত সিরিজ বানচাল হবে।

প্রশ্ন: আপনি বলতে চাইছেন কেউ সিরিজটা বানচাল করতে চাইছে বা চাইছিল?
নাজমুল: অবশ্যই। আমরা খেলোয়াড়দের দাবিদাওয়া মেনে নেওয়ায় প্রথম শ্রেণির ক্রিকেটাররা খুশি হয়েছে জানি। কারণ, খেলা হবে, ওরা তো খেলতে চায়। কিন্তু এটা কি ওখানে যারা ছিল, সবাই চায়? তামিম আমাকে প্রথমে বলেছিল ও ভারতের শেষ টেস্টটা খেলতে চাইছে না, কারণ ওই সময় ওর বাচ্চার ডেলিভারি। খেলোয়াড়দের সঙ্গে মিটিং শেষ হওয়ার সঙ্গে সঙ্গে তামিম আমার রুমে গিয়ে বলল, ‘আমি যাব (ভারতে) না।’ আমি বললাম, ‘মানে কি, তোমার সঙ্গে তো কথা হলো শেষেরটায় থাকবে না। তাহলে এখন যাবা না কেন?’ ও তবু বলল, ও যাবে না। এখন সফরে যাওয়ার আগমুহূর্তে যদি শুনি আর কেউ যাবে না, তাহলে কেমন লাগবে?

প্রশ্ন: আর কেউ যাবে না বলেছে নাকি?
নাজমুল: আমার তো বদ্ধমূল ধারণা যাবে না এবং এমন এক সময় বলবে, যখন আমাদের কিছু করার থাকবে না।

প্রশ্ন: কে করতে পারে এ রকম?
নাজমুল: আমি তো জানি না। সাকিবকে ডেকেছি আজ (গতকাল)। দেখি ও কী বলে। আরও অনেকে হতে পারে। আমি জানি না কারা। তবে তথ্য ছিল ওরা যাবে না। এখন তো ঘুরে গেছে পরিস্থিতি। ওরা হয়তো ভাবেনি এত তাড়াতাড়ি সব শেষ হয়ে যাবে। আমি কোনো বিশ্বস্ত সূত্র থেকে শুনে বলছি না। তবু ৩০ তারিখ যদি ওরা বলে যাবে না, তখন কী করব? তখন তো পুরো কম্বিনেশন বদলাতে হবে। আমি তখন অধিনায়ক কোথায় পাব! এদের নিয়ে আমি কী করব বলেন?

প্রশ্ন: সাকিবের বিজ্ঞাপন চুক্তি নিয়েও তো একটা জটিলতা সৃষ্টি হয়েছে...
নাজমুল: খেলোয়াড়দের আমরা বলেছিলাম ওরা কোনো টেলকোর সঙ্গে চুক্তি করতে পারবে না। যেন সামনের বছর টেলকোগুলো টিম স্পনসরের দরপত্রে অংশগ্রহণ করে। তবু জেনেশুনে কি সাকিব এই বেআইনি কাজটা করতে পারে? আমি কি যা খুশি তা-ই করতে দেব ওদের! সময়টাও দেখুন। জানুয়ারিতে আমি নতুন স্পনসরের দরপত্রে টেলকোকে আর পাব না। বা এলেও ওরা কম টাকা দিতে চাইবে। এভাবে যে আমাদের ফাঁদে ফেলল, এতে ক্ষতিটা কার? এতে শুধু একজন খেলোয়াড় লাভবান হলো, কিন্তু আমার ক্রিকেট দলের কী হবে?

প্রশ্ন: সাকিবকে কি বোর্ড এই চুক্তি প্রত্যাহার করতে বলতে পারে না?
নাজমুল: ওকে আত্মপক্ষ সমর্থনের সুযোগ দেওয়া হয়েছে। ওর কোনো ব্যাখ্যা থাকলে সেটা আগে শুনি।

ভারত সফরের এখনো আপনারা কিছুই দেখেননি। দেখেন না কি হয়। আমি যখন বলেছি, এটার ভেতর একটা ষড়যন্ত্র আছ...। আপনারা আমাকে এত বছর ধরে চেনেন, কখনো ভুল বা মিথ্যা বলেছি?

প্রশ্ন: সেদিন সংবাদ সম্মেলনে আফগানিস্তান টেস্টের উইকেট নিয়ে কি যেন বলছিলেন...
নাজমুল: বিশ্বাস করুন, আমার মনে হয় অনূর্ধ্ব-১৯ দল দিয়ে খেলালেও আফগানিস্তানের সঙ্গে টেস্ট জিততে পারতাম। আফগানিস্তানের সঙ্গে আমরা হারব, তাও বাংলাদেশে! বড় বড় দেশও আমাদের এখানে এসে পারে না। আমাদের যা যা পরিকল্পনা ছিল, সব উল্টে দিল কে? কেন? এটার জবাব খুঁজতে গিয়ে আমি যেন বিরাট অন্যায় করে ফেলেছি। আমি জানতে চেয়েছি, যে উইকেট আমরা বানালাম, সেই উইকেটে খেলা হয়নি কেন? সাকিব বলেছে এটা বাজে উইকেট। কিন্তু অন্যরা বলেছে, সাকিব নিজেই নাকি বল করে উইকেট বাছাই করেছে। যাকেই জিজ্ঞেস করি, বলে সাকিব এই উইকেটে খেলতে চেয়েছে। এখন ও যদি সিদ্ধান্ত নেয় তাহলে খেলা শেষে ও-ই কেন বলল, বাজে উইকেট! তখন আমি একটা কমিটি করে বললাম তদন্ত করতে। আরও আছে। মুশফিককে দিয়ে ওপেনিং করাল, আমরা তো কেউ কিচ্ছু জানি না! ও (সাকিব) নাকি এটাও বলেছে, পারলে মোসাদ্দেককে দিয়ে ওপেন করাত। সংবাদমাধ্যমে আবার বলছে, সব ওপর থেকে করা হয়। আমি সারা জীবন পেশাদার ছিলাম। আমি চেষ্টা করি একটা নিয়মের মধ্যে চলতে। কিন্তু তদন্ত করতে বলার পর এমন একটা হুলুস্থুল শুরু হলো! বোর্ডের সভাপতি হিসেবে আমার কি অধিকার নেই, আমি কি জানতে পারি না? ওরা বলছে, আমি কেন আমার লোকদের কথা শুনে একজনের বিরুদ্ধে তদন্ত করতে বলেছি। আমার প্রশ্ন, সাকিব কেন তাহলে ওই বাজে পিচটা বেছে নিল টেস্টের জন্য?

প্রশ্ন: কমিটি কিছু জানাল এখন পর্যন্ত?
নাজমুল: রিপোর্ট শিগগির চলে আসবে। কিন্তু কমিটি করার পরই তো শুরু হলো সমস্যা। এসব কিছু এমন একটা সময়ে হচ্ছে, যেগুলোর সঙ্গে ইচ্ছে করলেই যেকোনো কিছুর সম্পৃক্ততা খোঁজা যায়। আমি এখনো কোনো উপসংহারে যাইনি, তবে যাব। আমার ধারণা, খুব শিগগির সবাই জানতে পারবে। তবে আমি কাউকে দোষারোপ করছি না। খোঁজখবর নিচ্ছি, জানতে চাই কেন এটা হলো।

প্রশ্ন: সত্যিই যদি এসব ষড়যন্ত্র হয়ে থাকে, আপনার কি ধারণা, এতে বাইরের হাত থাকতে পারে, নাকি এখান থেকেই কেউ করাচ্ছে?
নাজমুল: আপনারা সব জেনে যাবেন। এসব আটকে থাকবে না। দেশে কিছু মানুষ আছে তাদের উসকায়। বাইরে তো অবশ্যই আছে। এগুলো বিস্তারিত বলতে চাই না। এ রকম গুরুত্বপূর্ণ সময়ে বোর্ডের গুরুত্বপূর্ণ একটা নিয়ম সে (সাকিব) ভাঙল, কেন? সে তো অধিনায়ক, আমরা সবাই তাকে ভালোবাসি, দেশবাসী ভালোবাসে। সাকিবকে অধিনায়ক তো আমরা খামোখা বানাইনি। সাকিবকে সবচেয়ে বেশি সম্মান দেওয়া হয় বিসিবি থেকে। আমি দিই, প্রধানমন্ত্রী দেন, প্রতিটি মানুষ দেয়।


পাঠকের মন্তব্য দেখুন
শিক্ষার্থীদের শাস্তি কোনো সমাধান নয় - dainik shiksha শিক্ষার্থীদের শাস্তি কোনো সমাধান নয় হিটস্ট্রোকের লক্ষণ ও করণীয় - dainik shiksha হিটস্ট্রোকের লক্ষণ ও করণীয় দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে সেশনজটের শঙ্কা বুয়েটে - dainik shiksha সেশনজটের শঙ্কা বুয়েটে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে মাধ্যমিক প্রজন্মের উপার্জন কমবে ৩১ বিলিয়ন পাউন্ড - dainik shiksha মাধ্যমিক প্রজন্মের উপার্জন কমবে ৩১ বিলিয়ন পাউন্ড প্রাথমিকের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শুরু ৯ মে - dainik shiksha প্রাথমিকের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শুরু ৯ মে স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ হাইকোর্টের - dainik shiksha স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ হাইকোর্টের বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা প্রণয়নের নির্দেশ হাইকোর্টের - dainik shiksha বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা প্রণয়নের নির্দেশ হাইকোর্টের please click here to view dainikshiksha website Execution time: 0.0047450065612793