‘শিক্ষার্থীদের বাঙালির চিরায়ত মূল্যবোধ ধারণ করেই বহুমুখীজ্ঞান অর্জন করতে হবে’

নিজস্ব প্রতিবেদক |

খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান বলেছেন, মানব জীবনের সাথে সব বিষয়ভিত্তিক জ্ঞান সম্পৃক্ত রয়েছে। তাই বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদেরকে আমাদের চিরায়ত সংস্কৃতি ও মূল্যবোধ ধারণ করেই বিশ্ববিদ্যালয় থেকে বহুমুখী জ্ঞান অর্জন করতে হবে। বিশ্ববিদ্যালয় মুক্তচিন্তার সুযোগ রয়েছে। তবে তাই বলে কাউকে অবজ্ঞা করা নয়, অসম্মান করা নয়, যা ইচ্ছে তা করা নয়।

বৃহস্পতিবার (৯ জানুয়ারি) সকালে বিশ্ববিদ্যালয়ের আচার্য জগদীশচন্দ্র বসু একাডেমিক ভবনের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে প্রথম বর্ষে ভর্তিকৃত শিক্ষার্থীদের পাঁচ দিনব্যাপী একাডেমিক কাউন্সিলিং অ্যান্ড মোটিভেশন কর্মশালার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। 

উপাচার্য আরও বলেন, বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের মধ্যে শিষ্টাচার, আভিজাত্যবোধ, পাণ্ডিত্য, শালীনতা, বিশ্ব সমাজ ও অর্থনৈতিক ব্যবস্থা সর্ম্পকে সম্যক ধারণা থাকতে হবে। এসময় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জীবনের সফলতার জন্য লক্ষ্য নির্ধারণ, সময়ানুবর্তীতা অনুসরণ, ক্লাসে মনোযোগী হওয়া, গ্রুপভিত্তিক লেখাপড়া ও মানবিক গুণাবলী অর্জনের পরামর্শ দেন তিনি।

আইকিউএসির পরিচালক প্রফেসর ড. মো. সারওয়ার জাহানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বিশেষ অতিথি জীব বিজ্ঞান স্কুলের ডিন প্রফেসর ড. মো. রায়হান আলী, আইন স্কুলের ডিন প্রফেসর ড. মো. ওয়ালিউল হাসানাত,  শিক্ষা স্কুলের ডিন প্রফেসর এ কে ফজলুল হক, ব্যবস্থাপনা ও ব্যবসায় প্রশাসন স্কুলের ডিন প্রফেসর ড. এস এম জাহিদুর রহমান ও আইকিউএসির অতিরিক্ত পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ জিয়াউল হায়দার।

কয়েকটি সেশনে বিভিন্ন বিষয়ের উপর পাওয়ার পয়েন্টে নিবন্ধ উপস্থাপন করেন অর্থনীতি ডিসিপ্লিনের প্রফেসর ড. মোহাম্মদ জিয়াউল হায়দার, ফিশারিজ অ্যান্ড মেরিন রিসোর্স টেকনোলজি ডিসিপ্লিনের প্রফেসর ড. মোহাম্মদ আব্দুর রউফ এবং ব্যবসায় প্রশাসন ডিসিপ্লিনের প্রফেসর ড. মো. নূর-উন-নবী। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন আইকিউএসির উপ-রেজিস্ট্রার মো. নুরুল ইসলাম সিদ্দিকী। এ সময় সংশ্লিষ্ট ডিসিপ্লিনসমূহের প্রধানরা উপস্থিত ছিলেন।

ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেলের (আউকিউএসি) উদ্যোগে অনুষ্ঠিত কর্মশালায় বিশ্ববিদ্যালয়ের ২৯টি ডিসিপ্লিনে প্রথমবর্ষে ভর্তিকৃত ১ হাজার ২১৬ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। এর মধ্যে সমাপনী দিনে আইন, ব্যবসায় প্রশাসন, মানব সম্পদ ও ব্যবস্থাপনা, এগ্রোটেকনোলজি, বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং এবং আইইআর এর শিক্ষার্থীরা অংশগ্রহণ করে। বিশ্ববিদ্যালয়ের উচ্চশিক্ষা ও গবেষণা, নীতি-নৈতিকতা, নিয়ম-কানুনসহ একাডেমিক বিভিন্ন দিক সর্ম্পকে পরিচিতি ও ধারণা দেয়া এ কর্মশালার লক্ষ্য। এতে করে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ে পদার্পণ করে ভালো-মন্দ সর্ম্পকে জানতে পারে এবং তাদের শিক্ষা ও পেশাগত জীবনে সাফল্য অর্জনের গাইড লাইন পায়, সর্বোপরি তারা দক্ষ ও ভালো মানুষ হতে পারে।


পাঠকের মন্তব্য দেখুন
সফটওয়্যারে কারিগরি ত্রুটি/ ইনডেক্সধারী শিক্ষকদের তথ্য ইমেইলে আহ্বান - dainik shiksha সফটওয়্যারে কারিগরি ত্রুটি/ ইনডেক্সধারী শিক্ষকদের তথ্য ইমেইলে আহ্বান শিক্ষা মন্ত্রণালয় ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের দ্বৈত নীতি! - dainik shiksha শিক্ষা মন্ত্রণালয় ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের দ্বৈত নীতি! হিটস্ট্রোকে শিক্ষকের মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে শিক্ষকের মৃত্যু লিখিততে প্রক্সি দিয়ে পার, মৌখিক পরীক্ষায় এসে ধরা - dainik shiksha লিখিততে প্রক্সি দিয়ে পার, মৌখিক পরীক্ষায় এসে ধরা কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে এসএসসির খাতা চ্যালেঞ্জের আবেদন যেভাবে - dainik shiksha এসএসসির খাতা চ্যালেঞ্জের আবেদন যেভাবে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে শিক্ষক কেনো বদলি চান - dainik shiksha শিক্ষক কেনো বদলি চান ১৮তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষা হতে পারে জুলাইয়ে - dainik shiksha ১৮তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষা হতে পারে জুলাইয়ে please click here to view dainikshiksha website Execution time: 0.0087199211120605