‘শিক্ষার্থীদের মধ্যে নৈতিক মূল্যবোধের জাগরণ ঘটাতে হবে’

চট্টগ্রাম প্রতিনিধি |

'মানুষ বাড়ছে, শিক্ষক বাড়ছে, বাড়ছে প্রতিষ্ঠান, কিন্তু বাড়ছে না ভালো মানুষ। তাই ভালো মানুষ বৃদ্ধির জন্য, মূল্যবোধসম্পন্ন মানুষ বৃদ্ধির জন্য আমাদের কাজ করতে হবে।' বৃহস্পতিবার ইউএসএআইডি এর সহযোগিতায় 'থিয়েটার ইন এডুকেশন অন পিভিই' প্রকল্পের অবহিতকরণ সভার প্রধান অতিথির বক্তব্যে চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রধান শিক্ষা কর্মকর্তা ও উপসচিব সুমন বড়ুয়া এসব কথা বলেন।

তিনি আরও বলেন, 'মানুষ তখনই মানুষ হবে যদি তার মাঝে নৈতিক গুণাবলি থাকে। এই গুণাবলির জন্য দরকার একটি পরিকল্পিত শিক্ষা। শিক্ষার্থীদের ভেতরে যে চেতনা রয়েছে তা পরিশীলিত করতে পারলেই তারা প্রকৃত শিক্ষায় শিক্ষিত হবে। তাই এ বিষয়ে বিটাকে কাজ করার জন্য সাধুবাদ জানাই।'

জানা যায়, শান্তি ও সহনশীলতা বিষয়ে শিক্ষক ও ছাত্রছাত্রীদের দক্ষতা উন্নয়ন, সহিংসতা প্রতিরোধ বিষয়ে সচেতনতা বৃদ্ধির মাধ্যমে স্টু্কলের শিক্ষার্থীদের ও শিক্ষকদের নিরাপদ ইন্টারনেট ব্যবহারের উদ্দেশ্যে কাজ করবে বিটা। এজন্য চট্টগ্রাম শহরে ২০টি, হাটহাজারীতে ১০টি এবং সীতাকুণ্ডে ১০টি স্টু্কলে কার্যকম চালিয়ে যাবে সংস্থাটি। এতে ৪০টি স্টু্কলের ৩ হাজার ২০০ শিক্ষার্থী এবং ৮০ জন শিক্ষক মতাদর্শিক সহিংসতা প্রতিরোধ বিষয়ে সক্ষমতা অর্জন করবে। অভিনয় ভূমিকা, গল্পের মাধ্যমে ঘটনা বিশ্নেষণ, পাপেট, মূকাভিনয়সহ বিভিন্ন পদ্ধতিতে শিক্ষার্থীদের শেখানো হবে।

বিটার নির্বাহী পরিচালক শিশির দত্ত বলেন, 'শিক্ষা নিয়ে দ্বিমুখী চিন্তা থেকে আমাদের বেরিয়ে আসতে হবে। ক্যালকুলেটরে অঙ্ক শেখানো হয়, কিন্তু পরীক্ষায় এর ব্যবহার নিষিদ্ধ, এসব থেকে আমাদের বেরিয়ে এসে আধুনিক শিক্ষায় শিক্ষিত হতে হবে।' তিনি আরও বলেন, শিশুরা নির্দিষ্ট বইয়ের ভেতর সীমাবদ্ধ রয়েছে, এর থেকে বেরিয়ে এসে আলোকিত মানুষ হতে কাজ করতে হবে।

রাশেদুল হক সরকারের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য দেন সিভিই অ্যাডভাইজর ইউএসএআইডি রোমান আমিন, শিক্ষক শামসুদ্দিন শিশির, ওয়ার্ড কাউন্সিলর আফরুজা কামাল, বিটার প্রকল্প সমন্বয়কারী বাপ্পা চৌধুরী, প্রোগ্রাম অফিসার ফারজানা আক্তার তাপসী।


পাঠকের মন্তব্য দেখুন
শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ - dainik shiksha শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস - dainik shiksha শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল - dainik shiksha সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা - dainik shiksha রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা - dainik shiksha শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা please click here to view dainikshiksha website Execution time: 0.002575159072876