ক্লাসরুমেই অধ্যক্ষের বাস! - কলেজ - দৈনিকশিক্ষা


ক্লাসরুমেই অধ্যক্ষের বাস!

নেত্রকোনা প্রতিনিধি |

নেত্রকোনার মোহনগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ ও বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডার কর্মকর্তা প্রফেসর মো. আবুল হোসেন চৌধুরী বাংলা বিভাগের শ্রেণিকক্ষ দখল করে বসবাস করেছেন। খাওয়া দাওয়া গোসল সবই করেন শ্রেণিকক্ষে। ফলে ওই বিভাগের শিক্ষার্থীদের ক্লাস করতে হয় অন্য একটি ভবনে। এ নিয়ে শিক্ষক-শিক্ষার্থীদের মধ্যে ক্ষোভ থাকলেও অধ্যক্ষের ভয়ে কেউ মুখ খুলতে পারেছেন না।

কলেজের ফটকের অদূরে থাকা অনার্স ভবনের দ্বিতীয় তলায় প্রথম কক্ষটিতে শিক্ষকদের মিলনায়তন। পাশের কক্ষের বাইরে বাংলা বিভাগে সাইনবোর্ড থাকলেও তা বন্ধ। জানালার কাঁচের ফাঁকে দেখা গেছে পর্দা টাঙানো। পর্দা টানলে ভেতরে বিছানাপত্র, টেবিলের ওপর খাবারে বাসন ও বইপত্র ইত্যাদি। যেন ঘুছানো পরিপাটি স্বয়ংসম্পূর্ণ একটি শয়নকক্ষ। 

কলেজ সূত্রে জানা গেছে, ২০১৯ খ্রিষ্টাব্দে ১৩ মার্চ কলেজে বদলি হয়ে আসেন। এরপর থেকে বাংলা বিভাগের একটি শ্রেণিকক্ষে বসবাস করছেন অধ্যক্ষ প্রফেসর মো. আবুল হোসেন চৌধুরী। শ্রেণিকক্ষ অধ্যক্ষের দখলে থাকায় বাংলা বিভাগের শিক্ষার্থীদের ক্লাস নিতে হয় অন্য একটি ভবনে। বিষয়টি নিয়ে শুরু থকেই শিক্ষক-শিক্ষার্থীদের নানাগুঞ্জন থাকলেও প্রকাশ্য কিছু বলে অধ্যক্ষের বিরাগভাজন হতে চান না কেউই।

কলেজ সূত্র আরও বলছে, ২০১৬ খ্রিষ্টাব্দের মার্চে এ কলেজটি সরকারিকরণ করা হয়। ২০১৯ খ্রিষ্টাব্দে এ কলেজে অধ্যক্ষ হিসেবে যোগদান করেন মো. আবুল হোসেন চৌধুরী। চতুর্থ গ্রেডে বর্তমানে বেতন পাচ্ছেন প্রায় এক লাখ টাকা।

আইসিটি শিক্ষক মো. আল মামুন জানান, শুরু থেকেই স্যার এখানে থাকেন এটা সবারই জানা। এখন ক্লাস শুরু হবে তাই ভাড়া বাসা খোঁজছেন। শিগগির তিনি ভাড়া বাসায় চলে যাবেন শুনেছি।

বাংলা বিভাগের শিক্ষক মাহমুদা আক্তারের কাছে জানতে চাইলে তিনি দৈনিক শিক্ষাডটকমকে বলেন, তিন বছর যাবত আবুল হোসেন স্যার ওই কক্ষে থাকছেন। আমাদের বাংলা বিভাগের ক্লাস পাশের ডিগ্রির একটি ভবনের দুটো কক্ষে নেওয়া হয়। এতে ক্লাসে কোন সমস্যা হয় না বলে জানান তিনি।

হিসাব বিজ্ঞান বিভাগের শিক্ষক মো. ইমাম হাসান দৈনিক শিক্ষাডটকমকে বলেন, আগের অধ্যক্ষও এই কক্ষে থাকতেন। করোনার পর বাংলা বিভাগের ক্লাস এখনো শুরু হয়নি। তবে অনেকে এটা নিয়ে বিভিন্ন কথা বলে। এ বিষয়টা স্যারকে জানিয়েছি।

এ বিষয়ে জানতে চাইলে বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডার কর্মকর্তা অধ্যক্ষ প্রফেসর মো. আবুল হোসেন চৌধুরী দৈনিক শিক্ষাডটকমকে বলেন, ওই কক্ষের বাইরে বাংলা বিভাগ লিখা থাকলেও এটা আসলে একটা স্টোর রুম। এটা কোন শ্রেণিকক্ষ নয়। তাই এই কক্ষে বসবাস করছি।


পাঠকের মন্তব্য দেখুন
কুয়েট শিক্ষকের মৃত্যু : অফিস কক্ষে নিয়ে কী বলেছিল ছাত্রলীগ - dainik shiksha কুয়েট শিক্ষকের মৃত্যু : অফিস কক্ষে নিয়ে কী বলেছিল ছাত্রলীগ দৈনিক শিক্ষাডটকম পরিবারের প্রিন্ট পত্রিকা ‘দৈনিক আমাদের বার্তা’ - dainik shiksha দৈনিক শিক্ষাডটকম পরিবারের প্রিন্ট পত্রিকা ‘দৈনিক আমাদের বার্তা’ সরকারি বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক নিয়োগ বিজ্ঞপ্তিতে ১২ বানান ভুল! - dainik shiksha সরকারি বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক নিয়োগ বিজ্ঞপ্তিতে ১২ বানান ভুল! সনদধারী বেকার নয়, চাই দক্ষ জনসম্পদ : শিক্ষামন্ত্রী - dainik shiksha সনদধারী বেকার নয়, চাই দক্ষ জনসম্পদ : শিক্ষামন্ত্রী কেন্দ্রীয় লটারিতে অংশ নিতে না পারা স্কুলগুলোতে ভর্তি যেভাবে - dainik shiksha কেন্দ্রীয় লটারিতে অংশ নিতে না পারা স্কুলগুলোতে ভর্তি যেভাবে সরকারি কর্মচারীদের ৭ দফা দাবিতে আন্দোলনে যাওয়ার ঘোষণা - dainik shiksha সরকারি কর্মচারীদের ৭ দফা দাবিতে আন্দোলনে যাওয়ার ঘোষণা দক্ষিণ আফ্রিকায় ৫ বছরের কম বয়সীরাও ওমিক্রনে আক্রান্ত - dainik shiksha দক্ষিণ আফ্রিকায় ৫ বছরের কম বয়সীরাও ওমিক্রনে আক্রান্ত অনিয়ম করা বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারে না ইউজিসি - dainik shiksha অনিয়ম করা বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারে না ইউজিসি please click here to view dainikshiksha website