‘পলাতক’ বানর ধরতে পুলিশি অভিযান - বিবিধ - দৈনিকশিক্ষা


‘পলাতক’ বানর ধরতে পুলিশি অভিযান

দৈনিকশিক্ষা ডেস্ক |

পলাতক আসামির খোঁজে নিরাপত্তা বাহিনীর অভিযান হামেশাই ঘটে। কিন্তু পালিয়ে যাওয়া বানরের খোঁজে পুলিশের অভিযান বিরলই বটে। যুক্তরাষ্ট্রের একটি অঙ্গরাজ্যে এমন ঘটনাই ঘটেছে। পরীক্ষাগার থেকে ‘পলাতক’ চারটি বানরের খোঁজে হন্যে হচ্ছে তারা।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, একটি গাড়িতে করে শ’খানেক বানর নেয়া হচ্ছিল যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যে একটি পরীক্ষাগারে। লম্বা লেজের ম্যাকাকাস প্রজাতির বানরগুলো সাধারণত গবেষণার কাজে ব্যবহার করা হয়। কিন্তু পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের মহাসড়কে একটি ডাম্প ট্রাকের সঙ্গে বানরবহনকারী গাড়ির সংঘর্ষ হয়। ওই ঘটনায় কেউ হতাহত না হলেও সুযোগ পেয়ে পালিয়ে যায় চারটি বানর। এখন সে বানরের পেছনে ছুটতে হচ্ছে পুলিশ বাহিনীকে।

পালিয়ে যাওয়া চারটি বানরের মধ্যে দুটিকে ইতোমধ্যে শনাক্ত করতে পেরেছে কর্তৃপক্ষ। তবে প্রাণী দুটিকে এখনো ধরা যায়নি। বাকি দুটির এখনো কোনো হদিস মেলেনি।

লম্বা লেজের ম্যাকাকাসকে সমগ্র এশিয়া, উত্তর আফ্রিকা ও জিব্রাল্টার জুড়ে দেখা যায়। বর্তমানে করোনাভাইরাসের টিকার গবেষণার কাজে এ প্রজাতির বানরের বেশ চাহিদা রয়েছে।

পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের পুলিশ জানায়, পালিয়ে যাওয়া বানরের খোঁজ করা হচ্ছে। মার্কিন সংবাদমাধ্যম এনবিএস নিউজকে পুলিশের কর্মকর্তারা বলেছেন, ওই গাড়িতে ১০০টি বানর ছিল। দুর্ঘটনা ঘটলে কয়েকটি বানর বেরিয়ে পড়ে। ইতিমধ্যে স্থানীয় জনসাধারণকে বানরের বিষয়ে সতর্ক করে দিয়েছে পুলিশ। বানরের কাছ থেকে তাদের দূরে থাকতে বলা হয়েছে। কোথাও দেখা গেলে তৎক্ষণাৎ ৯১১ নম্বরে ফোন করে জানাতেও বলেছে পুলিশ।

বিশ্বে ২৩ প্রজাতির ম্যাকাকাস বানর পাওয়া যায়। এর মধ্যে কিছু প্রজাতি মানুষের সঙ্গে দারুণভাবে খাপ খাইয়ে নিতে সক্ষম। অপর দিকে প্রাণীটি সংক্রমক রোগের বাহক হয়ে উঠেছে।


পাঠকের মন্তব্য দেখুন
জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স প্রথম বর্ষে ভর্তি বিজ্ঞপ্তি - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স প্রথম বর্ষে ভর্তি বিজ্ঞপ্তি শিক্ষা অধিদপ্তরে শাহেদুলের নিয়োগবাণিজ্য: দুদকের তদন্ত শুরু - dainik shiksha শিক্ষা অধিদপ্তরে শাহেদুলের নিয়োগবাণিজ্য: দুদকের তদন্ত শুরু ‘বিসিএস বিশ্ববিদ্যালয়’ নামে একটা বিশ্ববিদ্যালয় খোলা হোক' - dainik shiksha ‘বিসিএস বিশ্ববিদ্যালয়’ নামে একটা বিশ্ববিদ্যালয় খোলা হোক' প্রাথমিকে শিক্ষক নিয়োগে মৌখিক পরীক্ষার নম্বর বিভাজন যেভাবে - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে মৌখিক পরীক্ষার নম্বর বিভাজন যেভাবে প্রশ্নফাঁসে মাউশি অধিদপ্তরের নিয়োগ পরীক্ষা বাতিল - dainik shiksha প্রশ্নফাঁসে মাউশি অধিদপ্তরের নিয়োগ পরীক্ষা বাতিল বিএড স্কেল পেলেন ৫৫ শিক্ষক - dainik shiksha বিএড স্কেল পেলেন ৫৫ শিক্ষক প্রাথমিকে শিক্ষক নিয়োগ : মৌখিক পরীক্ষার কমিটিতে থাকবেন পিটিআই সুপাররা - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ : মৌখিক পরীক্ষার কমিটিতে থাকবেন পিটিআই সুপাররা মাউশি অধিদপ্তরে নিয়োগবাণিজ্য : মন্ত্রণালয় কেন তদন্ত স্থগিত করলো? - dainik shiksha মাউশি অধিদপ্তরে নিয়োগবাণিজ্য : মন্ত্রণালয় কেন তদন্ত স্থগিত করলো? please click here to view dainikshiksha website