স্কুল-কলেজ কমিটির সভাপতির শিক্ষাগত যোগ্যতা স্নাতক পাস কেন নয়: হাইকোর্ট - এমপিও - দৈনিকশিক্ষা


স্কুল-কলেজ কমিটির সভাপতির শিক্ষাগত যোগ্যতা স্নাতক পাস কেন নয়: হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক |

দেশের বেসরকারি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্কুল এন্ড কলেজের ম্যানেজিং কমিটির সভাপতির যোগ্যতা ন্যূনতম ডিগ্রি পাস কেন করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

বৃহস্পতিবার ১৫ জুলাই এ বিষয়ে করা এক আবেদনের শুনানি করে বিচারপতি জেবিএম হাসানের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতের আদেশের বিষয়টি দৈনিক শিক্ষাকে জানান রিটকারী আইনজীবী।

শিক্ষা মন্ত্রণালয়ের সচিব, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) এবং উচ্চ ও মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যানকে বিবাদী করা হয়েছে রিটে।

২০২০ সালের ৪ নভেম্বর হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট দাখিল করা হয়।

রিটে বলা হয়েছে, ২০১৯ খ্রিষ্টাব্দে ৬ সেপ্টেম্বর দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা ছাড়া প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি নয় বলে প্রজ্ঞাপন জারি করা হয়। প্রাথমিক বিদ্যালয়ে এই বিধান চালু হলো। তাহলে কেন সরকারি ও বেসকারি মাধ্যমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা নির্ধারণ করা হবে না।

উল্লেখ্য, স্নাতক (পাস) ও অনার্স-মাস্টার্স কলেজের পরিচালনা পর্ষদের সভাপতি হবার ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা ডিগ্রি পাস নির্ধারণ করা আছে। অন্যদিকে, হাইকোর্টের রায়ে গ্রাজুয়েট ব্যক্তি ছাড়া (ডিগ্রি পাসের নিচে নয়) ফাজিল (স্নাতক) মাদরাসার গভর্নিং বডির সভাপতি হতে পারবে না।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE  করতে ক্লিক করুন।


পাঠকের মন্তব্য দেখুন
নভেম্বরে এসএসসি, ডিসেম্বরের শেষে এইচএসসি পরীক্ষা : শিক্ষামন্ত্রী - dainik shiksha নভেম্বরে এসএসসি, ডিসেম্বরের শেষে এইচএসসি পরীক্ষা : শিক্ষামন্ত্রী আর কোন শিক্ষার্থী-শিক্ষক যেন হারিয়ে না যায় - dainik shiksha আর কোন শিক্ষার্থী-শিক্ষক যেন হারিয়ে না যায় এসএসসি পরীক্ষার সূচি প্রকাশ হতে পারে কাল - dainik shiksha এসএসসি পরীক্ষার সূচি প্রকাশ হতে পারে কাল ৩ শিক্ষক করোনা আক্রান্ত, স্কুল দুই দিন বন্ধ ঘোষণা - dainik shiksha ৩ শিক্ষক করোনা আক্রান্ত, স্কুল দুই দিন বন্ধ ঘোষণা স্কুলেও করোনার হানা ৫ জেলায় শ্রেণিকক্ষে তালা - dainik shiksha স্কুলেও করোনার হানা ৫ জেলায় শ্রেণিকক্ষে তালা প্রবাসীদের দেশে বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর - dainik shiksha প্রবাসীদের দেশে বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর ‘সঞ্চয়পত্রের মুনাফা কমানোর সিদ্ধান্ত নির্দয় নিষ্ঠুরতা’ - dainik shiksha ‘সঞ্চয়পত্রের মুনাফা কমানোর সিদ্ধান্ত নির্দয় নিষ্ঠুরতা’ ডিসেম্বরে পরীক্ষামূলকভাবে ফাইভ জি চালু : টেলিযোগাযোগমন্ত্রী - dainik shiksha ডিসেম্বরে পরীক্ষামূলকভাবে ফাইভ জি চালু : টেলিযোগাযোগমন্ত্রী please click here to view dainikshiksha website