এখন থেকে প্রতিমাসেই এমপিও কমিটির সভা

নিজস্ব প্রতিবেদক |

এখন থেকে প্রতিমাসে একবার এমপিওভুক্তির লক্ষ্যে এমপিও কমিটির সভা অনুষ্ঠিত হবে। দীর্ঘদিন ধরে দুই মাস অন্তর একবার বৈঠক বসে আসছিল। নতুন এই সিদ্ধান্তের ফলে নিয়োগ পেয়ে এখন আর কমপক্ষে দুই মাস অপেক্ষা করতে হবে না কাউকে। প্রতিমাসেই এমপিওভুক্ত হওয়া যাবে। বুধবার (৭ আগস্ট) শিক্ষা মন্ত্রণালয় এ সংক্রান্ত একটি পরিপত্র জারি করেছে। প্রজ্ঞাপনে বেসরকারি শিক্ষা প্র্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের এমপিও (বেতন-ভাতার সরকারি অংশ) কমিটি পুর্নগঠন করা হয়েছে। এতে প্রতি মাসে একবার এমপিও কমিটির বৈঠকের কথা বলা হয়েছে। অসম্পূর্ণ আবেদনকারীকে আবেদন পাওয়ার সাত দিনের মধ্যেই তা জানিয়ে দেয়া হবে। শিক্ষক-কর্মচারীদের সুবিধার জন্য এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে শিক্ষা মন্ত্রণালয়ের একাধিক কর্মকর্তা দৈনিক শিক্ষাকে বলেছেন।  

পদাধিকার বলে এমপিওভুক্তি কমিটির প্রধান মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক। ব্যক্তি পর্যায়ের এমপিওর যাবতীয় দায়দায়িত্বও মহাপরিচালকের। মহাপরিচালককে সভাপতি করে ৩১ সদস্যের এ কমিটি পুনর্গঠন করা হয়। কমিটিতে নতুন অনেককে নেয়া হয়েছে।   

নতুন নিয়ম অনুযায়ী, প্রতিমাসে একটি সভার মাধ্যমে বিধি বিধান অনুযায়ী বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষক-কর্মচারীদের বেতনভাতা প্রাপ্তির আবেদন পর্যালোচনা করে এমপিওভুক্ত করবে এ কমিটি। এছাড়া এ কমিটি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষক-কর্মচারীদের বিধি মোতাবেক প্রাপ্ত আর্থিক সুবিধার (টাইমস্কেল, সিলেকশন গ্রেড, উচ্চতর গ্রেড) অনুমোদন প্রদান করবে।

৩১ সদস্যের পুনর্গঠিত এমপিও কমিটিতে রয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের ৩ যুগ্মসচিব, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের পরিচালক, শিক্ষা মন্ত্রণালয়ের কলেজ শাখার উপসচিব, ব্যানবেইসের মহাপরিচালকের প্রতিনিধি, এনটিআরসিএ’র চেয়ারম্যানের প্রতিনিধি, পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তরের প্রতিনিধি, আইন কর্মকর্তা, মাধমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের ৯ আঞ্চলিক উপপরিচালক ও দুইজন সহকারী পরিচালক।  

অসম্পূর্ণ আবেদনপ্রাপ্তির সাত দিনের মধ্যে আবেদনকারীকে করণীয় সম্পর্কে জানাতে বলা হয়েছে এ কমিটিকে। বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের বেতনভাতা প্রদানের তথ্যাদি প্রতিমাসের ৭ তারিখের মধ্যে নির্ধারিত ছকে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগে পাঠাতে এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে প্রকাশ করতেও বলা হয়েছে।   
 


পাঠকের মন্তব্য দেখুন
দেড় মাস পর ক্লাসে ফিরছেন বুয়েট শিক্ষার্থীরা, স্থগিত পরীক্ষার তারিখ ঘোষণা - dainik shiksha দেড় মাস পর ক্লাসে ফিরছেন বুয়েট শিক্ষার্থীরা, স্থগিত পরীক্ষার তারিখ ঘোষণা অষ্টম শ্রেণি পর্যন্ত স্কুলের সংখ্যা বাড়াতে চায় সরকার - dainik shiksha অষ্টম শ্রেণি পর্যন্ত স্কুলের সংখ্যা বাড়াতে চায় সরকার চাকরির বয়স নিয়ে শিক্ষামন্ত্রীর চিঠির পর সমাবেশের ডাক দিলো ৩৫ প্রত্যাশীরা - dainik shiksha চাকরির বয়স নিয়ে শিক্ষামন্ত্রীর চিঠির পর সমাবেশের ডাক দিলো ৩৫ প্রত্যাশীরা স্কুলে গ্রীষ্মের ছুটি কি এপ্রিলে এগিয়ে আনা দরকার? - dainik shiksha স্কুলে গ্রীষ্মের ছুটি কি এপ্রিলে এগিয়ে আনা দরকার? কলেজের শিক্ষকদের ডিজিটাল বদলির আবেদন শুরু রোববার - dainik shiksha কলেজের শিক্ষকদের ডিজিটাল বদলির আবেদন শুরু রোববার বুটেক্সের প্রথম সমাবর্তন ৭ সেপ্টেম্বর - dainik shiksha বুটেক্সের প্রথম সমাবর্তন ৭ সেপ্টেম্বর শুক্রবার স্কুল খোলার সিদ্ধান্ত হয়নি: শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha শুক্রবার স্কুল খোলার সিদ্ধান্ত হয়নি: শিক্ষা মন্ত্রণালয় দুর্যোগে শিক্ষাপ্রতিষ্ঠান ছুটিতে বিশেষ কমিটি গঠনে নীতিমালা হবে: শিক্ষামন্ত্রী - dainik shiksha দুর্যোগে শিক্ষাপ্রতিষ্ঠান ছুটিতে বিশেষ কমিটি গঠনে নীতিমালা হবে: শিক্ষামন্ত্রী দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0023038387298584