ঢাবিতে ভর্তি পরীক্ষার ফি কমানোর দাবি ছাত্রদলের

ঢাবি প্রতিনিধি |

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) স্নাতক ভর্তি পরীক্ষার আবেদন ফি ও আবাসিক হলগুলোতে খাবারের দাম কমানোর দাবিতে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানকে স্মারকলিপি দিয়েছে বিশ্ববিদ্যালয় ছাত্রদল।

আজ মঙ্গলবার দুপুরে ছাত্রদলের কেন্দ্রীয় ও বিশ্ববিদ্যালয় শাখার নেতাকর্মীরা উপাচার্যের কার্যালয়ে গিয়ে দাবি সম্বলিত স্মারকলিপি তুলে দেন।

ছবি : সংগৃহীত

এসময় ছাত্রদল সভাপতি ফজলুর রহমান খোকন, সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামল ও বিশ্ববিদ্যালয় শাখার আহ্বায়ক রকিবুল ইসলাম রাকিব, সদস্য সচিব আমান উল্লাহ আমানসহ প্রায় দশজন নেতাকর্মী উপস্থিত ছিলেন।

স্মারকলিপিতে বলা হয়, গত ৭ এপ্রিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ ভর্তি কমিটির সভায় নতুনভাবে ভর্তি ফি নির্ধারণ করা হয়েছে এক হাজার টাকা। যা গত শিক্ষাবর্ষে ছিল ৬৫০ টাকা। এই ফি বাড়ানো হচ্ছে গত তিন বছর ধরে। এর আগে ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষ পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার আবেদন ফি ছিল ৩৫০ টাকা। ২০১৯-২০ শিক্ষাবর্ষে সেই ফি ১০০ টাকা বাড়ানো হয়, ফলে আবেদন ফি হয় ৪৫০ টাকা, এরপর ২০২০-২০২১ শিক্ষাবর্ষে আরও ২০০ টাকা বাড়িয়ে করা হয় ৬৫০ টাকা, এবার ২০২১-২২ শিক্ষাবর্ষে ফি আরও ৩৫০ টাকা বাড়িয়ে এক হাজার টাকা করার সিদ্ধান্ত হয়েছে।

গত দুই বছরের বেশি সময় ধরে চলমান মহামারির কারণে অসংখ্য শিক্ষার্থীর অভিভাবক কর্মহীন হয়ে পড়েন। তাছাড়া নিত্য প্রয়োজনীয় দ্রব্য সামগ্রীর চলমান ঊর্ধ্বগতিতে জনজীবন বিপর্যস্ত। এমতাবস্থায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় নতুন করে ফি না বাড়িয়ে ভর্তুকি দিয়ে হলেও শিক্ষার্থীদের শিক্ষাজীবন সুগম করার স্বার্থে ভর্তি পরীক্ষার আবেদন ফি কমানোর দাবি জানাচ্ছি।

স্মারকলিপিতে আরও বলা হয়, আমরা অত্যন্ত উদ্বেগের সঙ্গে লক্ষ্য করে আসছি যে, দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠ ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা খাবারের দাম বৃদ্ধিসহ বিভিন্ন সমস্যায় দিনযাপন করছেন। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে ক্যান্টিনগুলোতে খাবারের মূল্য বেড়ে যাওয়ায় সাধারণ শিক্ষার্থীদের মধ্যে বিরূপ প্রতিক্রিয়া লক্ষ্য করা যাচ্ছে। এতে শিক্ষার্থীদের মৌলিক চাহিদা বিঘ্ন হওয়ায় শিক্ষার পরিবেশ চরমভাবে ব্যাহত হচ্ছে।

ডাইনিং ব্যবস্থা বন্ধের সঙ্গে বিগত মাসগুলোতে কয়েক দফা খাবারের মূল্যবৃদ্ধি করা হয়েছে। কারণ যথাযথ ভর্তুকি দেওয়া হচ্ছে না। অপরদিকে ক্ষমতাসীন ছাত্র সংগঠনের দখলদারিত্ব ও চাঁদাবাজি এ মূল্যবৃদ্ধিতে নিয়ামক হিসেবে কাজ করছে বলে আমরা মনে করি। শিক্ষার্থীদের জন্য এমন পরিবেশ অনাকাঙ্ক্ষিত, যুক্তিহীন ও হতাশাজনক। ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকেও খাবারের মান ও পুষ্টি নিয়ন্ত্রণ ও পরীক্ষায় কোনো যথাযোগ্য ব্যবস্থা নেওয়া হচ্ছে না। এতে শিক্ষার্থীদের দৈনিক ক্যালরি চাহিদা অপূর্ণ থেকে যাচ্ছে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয় ছাত্রদলের আহ্বায়ক রাকিবুল ইসলাম রাকিব বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি আবেদন ফি এবার আগের সকল রেকর্ড ভেঙেছে। যেখানে নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে জনজীবনে নেমে এসেছে বিপর্যয়, সেখানে এক হাজার টাকা ভর্তি ফি কোনোভাবেই যৌক্তিক নয়। আমরা তা কমানোর দাবি জানিয়েছি একইসঙ্গে ক্যান্টিনে খাবারের মূল্য কমানোরও দাবি জানিয়েছি। উপাচার্য বিষয়গুলো বিবেচনা করবেন বলে জানিয়েছেন।


পাঠকের মন্তব্য দেখুন
সফটওয়্যারে কারিগরি ত্রুটি/ ইনডেক্সধারী শিক্ষকদের তথ্য ইমেইলে আহ্বান - dainik shiksha সফটওয়্যারে কারিগরি ত্রুটি/ ইনডেক্সধারী শিক্ষকদের তথ্য ইমেইলে আহ্বান শিক্ষা মন্ত্রণালয় ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের দ্বৈত নীতি! - dainik shiksha শিক্ষা মন্ত্রণালয় ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের দ্বৈত নীতি! হিটস্ট্রোকে শিক্ষকের মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে শিক্ষকের মৃত্যু লিখিততে প্রক্সি দিয়ে পার, মৌখিক পরীক্ষায় এসে ধরা - dainik shiksha লিখিততে প্রক্সি দিয়ে পার, মৌখিক পরীক্ষায় এসে ধরা কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে এসএসসির খাতা চ্যালেঞ্জের আবেদন যেভাবে - dainik shiksha এসএসসির খাতা চ্যালেঞ্জের আবেদন যেভাবে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে শিক্ষক কেনো বদলি চান - dainik shiksha শিক্ষক কেনো বদলি চান ১৮তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষা হতে পারে জুলাইয়ে - dainik shiksha ১৮তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষা হতে পারে জুলাইয়ে please click here to view dainikshiksha website Execution time: 0.0064752101898193