ঢাবি বিএসসি (অনার্স) কোর্স বন্ধে ছাত্র ইউনিয়নের প্রতিবাদ

ঢাবি প্রতিনিধি |

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের তাত্ত্বিক পদার্থ বিজ্ঞান বিভাগের স্নাতক পর্যায়ের কোর্সটি বন্ধের প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন।

বৃহস্পতিবার (১৯শে অক্টোবর) এক যৌথ বিবৃতিতে উনিয়নের ঢাকা বিশ্ববিদ্যালয় সংসদের ভারপ্রাপ্ত সভাপতি সুদীপ দাস ও সাধারণ সম্পাদক মো. ফয়েজ উল্লাহ জানান, কিছুদিন পূর্বে বিশ্ববিদ্যালয় প্রশাসন তাত্ত্বিক পদার্থ বিজ্ঞানের বিএসসি (অনার্স) কোর্সটি বন্ধের সিদ্ধান্ত নেয়। এই কোর্সটি চালু হয় ২০১৬-১৭ শিক্ষাবর্ষে অর্থাৎ মাত্র এক বছর আগে। কোন ডিপার্টমেন্টে একটি চার বছর মেয়াদী বিএসসি (অনার্স) কোর্স চালু হয়ে তা এক বছরের মধ্যে বন্ধের ঘটনা এই বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে নজিরবিহীন।

এ সিদ্ধান্তকে হঠকারি জানিয়ে তিনি বলেন, ২০১৭-১৮ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় ক-ইউনিট এর ভর্তি নির্দেশিকায় উক্ত কোর্সটি উল্লেখ থাকা সত্ত্বেও হঠাৎ কোর্সটি বন্ধ করে দেওয়ায় শিক্ষার্থীদের মধ্যে সংকটের সৃষ্টি হয়েছে।

জানা গেছে, এই সিদ্ধান্ত গ্রহণের সময় বিভাগটির চেয়ারম্যান ও উক্ত অনুষদের ডীন কেউই উপস্থিত ছিলেন না। তাদেরকে এই সিদ্ধান্তের কথা জানানো হয়েছে চূড়ান্ত হবার পর।

যেসব অভিযোগের ভিত্তিতে এই বন্ধ করার সিদ্ধান্তটি নেয়া হয়েছে, তার মধ্যে বিশেষ গুরুত্ব পেয়েছে শ্রেণিকক্ষ আর পরীক্ষাগারের সংকট। অথচ, প্রশাসন থেকে এই বিষয়ে বিভাগটিতে তদন্তের জন্য কোন দলই পাঠানো হয়নি।

এ সিদ্ধান্তটিকে ভিত্তিহীন দাবি করে নেতারা এর যথাযথ কারণ সর্বসমক্ষে প্রকাশ এবং প্রত্যাহারের দাবি জানান।


পাঠকের মন্তব্য দেখুন
শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ - dainik shiksha শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস - dainik shiksha শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল - dainik shiksha সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা - dainik shiksha রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা - dainik shiksha শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা please click here to view dainikshiksha website Execution time: 0.0025968551635742