মাদরাসা সরকারিকরণ ও শিক্ষকদের শতভাগ উৎসব ভাতা দেয়ার দাবি

চাঁদপুর প্রতিনিধি |

মাদরাসার সরকারিকরণ ও এ প্রক্রিয়ার আগ পর্যন্ত এমপিওভুক্ত শিক্ষকদের শতভাগ উৎসব ভাতা দেয়ার দাবি জানিয়েছেন মাদরাসা জেনারেল টিচার্স এসোসিয়েশনের নেতারা। একইসঙ্গে তারা মাদরাসার জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০১৮ এর সংশোধনী পুনর্বিবেচনা এবং ৫০ শতাংশ হারে সহকারী অধ্যাপক পদে পদোন্নতি কার্যকর করার দাবি জানিয়েছেন। শুক্রবার চাঁদপুরে সংগঠনটির জেলা সম্মেলনে এসব দাবি জানান শিক্ষক নেতারা।

সংগঠনের চাঁদপুর জেলার সভাপতি ও কেন্দ্রীয় সিনিয়র যুগ্ম মহাসচিব ওয়ালিদ হোসেন খানের সভাপতিত্বে চাঁদপুরের একটি কমিউনিটি সেন্টারে এ সম্মেলন অনুষ্ঠিত হয়। এ সম্মেলনে প্রধান অতিথি ছিলেন সংগঠনের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সভাপতি মো. জহির উদ্দিন হাওলাদার, প্রধান বক্তা ছিলেন সংগঠনের মহাসচিব মোহাম্মদ দেলোয়ার হোসেন। শিক্ষাবিদ ড. আলমগীর কবির পাটওয়ারী, সিনিয়র সহ-সভাপতি ফজলুল বারী বেলাল, মো. শহিদুল ইসলাম, সহ সভাপতি তাসলিমা সুলতানা মুন্নী, অর্থ সম্পাদক খোরশেদ কবির মাসুদ, পরিকল্পনা সম্পাদক মো. সালেহ উদ্দিন জিন্নাহসহ অনেকে সম্মেলনে উপস্থিত ছিলেন। চাঁদপুর জেলার সাধারণ সম্পাদক ও কেন্দ্রীয় দপ্তর সম্পাদক আরিফ ইমাম অনুষ্ঠান সঞ্চালনা করেন।  

সম্মেলনে শিক্ষক নেতারা সব এমপিওভুক্ত মাদরাসা সরকারিকরণের দাবি জানান। সরকারিকরণের আগ পর্যন্ত তারা এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের সরকারি নিয়মে বাড়িভাড়া, উৎসব ভাতা, চিকিৎসা ভাতা দেয়ার দাবি করেন। একইসঙ্গে একটি নীতিমালা প্রণয়নের মাধ্যমে বদলি প্রথা চালু করার জন্য সরকারের প্রতি আহ্বান জানান। এছাড়া নেতারা জ্যেষ্ঠ প্রভাষক পদ বিলুপ্ত, দাখিল স্তরে সিনিয়র শিক্ষক পদ সৃষ্টি ও সকল স্তরের মাদরাসায় প্রশাসনিক পদে জেনারেল শিক্ষক নিয়োগের জোর দাবি জানান।

সংগঠনের সভাপতি জহির উদ্দিন হাওলাদার স্কুল- কলেজের এমপিও নীতিমালার সাথে সামঞ্জস্য রেখে মাদরাসার এমপিও নীতিমালা সংশোধনের দাবি জানান। একইসঙ্গে ৫০ শতাংশ হারে সহকারী অধ্যাপক পদে পদোন্নতি অনতিবিলম্বে কার্যকর করাসহ শিক্ষকদের সব যৌক্তিক দাবি পূরণে শিক্ষামন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন। 

তিনি আরও বলেন, ২০০৪ খ্রিস্টাব্দে শিক্ষকদেরকে ২৫ শতাংশ ও কর্মচারীদের ৫০ শতাংশ উৎসব ভাতা দেয়ার নিয়ম চালু হওয়ার পর ১৮ বছর পার হলেও খণ্ডিত উৎসব ভাতার পরিবর্তন হয়নি। এটি শিক্ষক সমাজের জন্য অত্যন্ত লজ্জার এবং দুঃখজনক ঘটনা। আসন্ন ঈদুল ফিতরে এমপিওভুক্ত শিক্ষক- কর্মচারীদেরকে শতভাগ উৎসব ভাতা দেয়ার জোর দাবি জানান তিনি।


পাঠকের মন্তব্য দেখুন
শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ - dainik shiksha শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস - dainik shiksha শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল - dainik shiksha সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা - dainik shiksha রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা - dainik shiksha শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা please click here to view dainikshiksha website Execution time: 0.0024349689483643