মৌখিক পরীক্ষা দিতে এসে নিয়োগ প্রক্রিয়া নিয়ে উদ্বিগ্ন নিবন্ধন প্রার্থীরা

সাঈদ হোসেন |

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) কর্তৃক নেয়া ষষ্ঠ দিনের বেসরকারি শিক্ষক নিবন্ধনের মৌখিক পরীক্ষা দিতে এসে অধিকাংশ প্রার্থীর প্রশ্ন ছিল নিয়োগ প্রক্রিয়া নিয়ে। কীভাবে নিয়োগ পাবেন তা নিয়েই সন্ধিগ্ন তারা।  দৈনিক শিক্ষার এ প্রতিবেদকের কাছে সবার একটাই প্রশ্ন এবারও কি মনোনীত প্রার্থীদের নিয়োগ উপজেলা ভিত্তিতে হবে নাকি জেলা ভিত্তিক। নাকি এ বিষয়ে কোন বিধি নিষেধই থাকবে না।

ষষ্ঠ দিনের মত বেসরকারি শিক্ষক নিবন্ধনের মৌখিক পরীক্ষা আজ রোববার (১৯ ফেব্রুয়ারি) দুপুরে রাজধানীর ইস্কাটন গার্ডেন রোডে অবস্থিত বোরাক টাওয়ারের এনটিআরসিএ অফিসে শেষ হয়েছে।

মৌখিক পরীক্ষার ষষ্ঠ দিনে বাংলাদেশের বিভিন্ন অঞ্চল, বিশেষ করে উত্তরাঞ্চল থেকে প্রার্থীরা আজকের এ নিয়োগ পরীক্ষা দিতে আসেন। ৮টি বোর্ডের অধীনে দর্শন থেকে ১৩৯, সমাজবিজ্ঞান থেকে ১০১, সমাজকল্যাণ থেকে ৭৮ ও মনোবিজ্ঞান থেকে ৪৯ জন পরীক্ষার্থী মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করে।

দেশের  শিক্ষা বিষয়ক একমাত্র জাতীয় পত্রিকা দৈনিকশিক্ষাডটকম ধারাবাহিকভাবে মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করা প্রার্থীদের সাক্ষাৎকার নিচ্ছে। মৌখিক পরীক্ষার আজকের ষষ্ঠ দিনে সাক্ষাৎকার গ্রহণ করেছেন সাঈদ হোসেন।

পঞ্চগড়ের দেবীগঞ্জ থেকে আসা প্রদীপ রায়কে পরীক্ষা কেমন হয়েছে জানতে চাওয়া হলে তিনি বলেন, মোটামুটি হয়েছে। যেহেতু আমি সমাজবিজ্ঞানের ছাত্র সেজন্য আমাকে বিষয়ভিত্তিক প্রশ্ন বেশি করা হয়। তারা জানতে চান জাতিবর্ণ প্রথা কী। সামাজিক স্তরবিন্যাসের বর্ণনা দিন। সামাজিক অসমতা বলতে কী বোঝেন? সামাজিক স্তরবিন্যাসের সাথে জাতিবর্ণ প্রথার সম্পর্ক কী? স্তরবিন্যাসের বাহনসমূহ কী কী? তাছাড়া হিন্দু ধর্ম থেকে একটা প্রশ্ন করা হয়। রাজহাস কেন স্বরসতীর বাহন? জানলে বুঝিয়ে বলুন।

পঞ্চগড়ের বোদা উপজেলা থেকে এসেছিলেন মো. কাউসার আহমেদ। তিনি দিনাজপুর কলেজ থেকে সমাজবিজ্ঞানে পড়াশুনা করেছেন। তিনি জানিয়েছেন, ২ থেকে ৩ মিনিট আমি ভাইভা বোর্ডে ছিলাম। প্রথমেই নিজ জেলা থেকে কয়েকটা প্রশ্ন করা হয়। যেমন- রামসাগর কী এবং দিনাজপুর শহর থেকে এটা কতদূর? কান্তজীর মন্দির কোথায় অবস্থিত? এ মন্দিরের বর্ণনা দিন।

এরপর তারা বিষয়ভিত্তিক প্রশ্নত্তোরে আসেন। জানতে চান, পেরেটোর এলিট তত্ত্ব কী? এলিটদের কয়ভাগে ভাগ করা হয়েছে? কাল মার্কসের শ্রেণি তত্ত্ব কী? তিনি শ্রেণিকে কয় ভাগে ভাগ করেছেন? সমাজতান্ত্রিক মতবাদগোষ্ঠী কারা এবং এর ধারা বর্ণনা করুন।

ইডেন কলেজ থেকে মনোবিজ্ঞানের ছাত্রী রিতা মন্ডল এসেছিলেন আজকের পরীক্ষায় অংশ নিতে। তাকে জিজ্ঞাসা করা হয় বাংলাদেশে কতজন মহিলা মন্ত্রী আছেন? তিনি উত্তরে বলেন তিনজন। রিউমার কী? হতাশা কী? প্রোপাগান্ডা কী? বুঝিয়ে বলুন। বিস্মৃতি বলতে কী বোঝায়? দ্বন্দ্ব সম্পর্কে আলোচনা করুন।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণের শিক্ষার্থী হিমলতা রায় কথা বলেছেন আমাদের সাথে। তিনি বলেছেন, আমার কাছে জানতে চাওয়া হয় বর্তমানে বাংলাদেশের বিরোধী দলীয় নেতা কে। ঢাকা বিশ্ববিদ্যালয় কলা ভবনের সামনে একটি ভাস্কর্য আছে সেটির নাম কী এবং এটার ভাস্কর কে?

নারী কল্যাণ আইন কী? কয়েকটি নারী কল্যাণ আইন সম্পর্কে বলুন। ফাইভ পিস অব সোশাল ওয়ার্ক সম্পর্কে আলোচনা করুন। প্রোসেস কী এবং এর ধাপগুলো আলোচনা করুন। মনোসামাজিক অনুধাবন কী এবং এটা কীভাবে নেওয়া হয়? পর্যবেক্ষণ সম্পর্কে আপনি কতটুকু জানেন? রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কোন হলে থাকেন আপনি? আমি বলি রাবেয়া তাপসী হল। তাহলে বলুন রাবেয়া তাপসী কে ছিলেন।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে পরীক্ষা দিতে এসেছিলেন সমাজকর্মের ছাত্র ওয়ালিউল আরাফাত। তিনি বলেন, আমাকে জিজ্ঞাসা করেন সামাজিক নিরাপত্তামূল কর্মসূচিগুলো কী কী। প্রতিবন্ধী কয় প্রকার ও কী কী? মানসিক প্রতিবন্ধী কী বুঝিয়ে বলুন। সামাজিকীকরণ কাকে বলে? জিপিএ এবং সিজিপিএ এর পূর্ণরূপ কী?

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আরেক শিক্ষার্থী পারভেজ আলমকে নিজ জেলা, সমাজকর্ম ও ২১শে ফেব্রুয়ারি থেকে বেশিরভাগ প্রশ্ন করা হয়। আপনার বাড়ি কোন জেলায়? আমি বলি নওগা জেলায়। নঁওগা কোন বিভাগের অধীনে? রাজশাহী বিভাগে কয়টি জেলা আছে?

এখন ইংরেজিতে কী মাস চলছে? ফেব্রয়ারি মাস কী জন্য উল্লেখযোগ্য? ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্র্রুয়ারি আমি কী ভুলিতে পারি’ গানটির গীতিকার এবং সুরকার কে? আমি বললাম গীতিকার আব্দুল গাফফার চৌধুরী ও সুরকার আলতাফ মাহমুদ। এরপর আমার পঠিত বিষয় থেকে কিছু প্রশ্ন ধরা হয়। যেমন- সমাজবিজ্ঞানের তিনটি বিষয় আছে সেগুলো ব্যাখ্যা করুন। সামাজিক কার্যক্রম কী কী? এর প্রক্রিয়া আলোচনা করুন। সমাজ সংস্কার কী? কয়েকজন সমাজ সংস্কারকের নাম বলুন। ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর সম্পর্কে বলুন। সতীদাহ প্রথা কত সালে রোধ করা হয়? বিবাহ আইন কত সালে প্রণীত হয়?

ঢাকা বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের শিক্ষার্থী আক্তার হোসেন জানান, হেগেল পরবর্তী দার্শনিক কারা? কার্ল মার্কসের সাথে হেগেলের দ্বান্দ্বিকতার পার্থক্য কী বুঝিয়ে বলুন।

তেঁজগাও কলেজের সমাজকর্মের শিক্ষক মোছা. মোকাররমা বলেছেন, আমি শিক্ষকতা করার কথা বললে তারা জিজ্ঞেস করেন, আপনি কী পড়ান? জবাবে আমি বলি, আমি মানব আচরণ পড়ায়। তারা বলেন, মানব আচরণ কী? বিচ্যূত আচরণ বলতে কী বোঝায় বুঝিয়ে বলুন। আমার জবাব দেওয়া হয়ে গেলে তারা আমাকে আসতে বলেন।

এভাবেই আজকের মৌখিক পরীক্ষা শেষ হয়। তবে স্বস্তির সঙ্গে পরীক্ষা শেষ করলেও বেরিয়ে এসে প্রায় সব প্রার্থীরই একই প্রশ্ন কীভাবে নিয়োগ দেওয়া হবে।

বিশ্বস্ত সূত্রে জানা যায়, মৌখিক পরীক্ষায় পাস করার পর প্রার্থীদের মেধা তালিকা অনুযায়ী একটি মেরিট লিস্ট তৈরি করা হবে। এ লিস্ট অনুযায়ী তাদের উপজেলাভিত্তিক প্রতিষ্ঠানগুলোতে শূন্য পদে নিয়োগের জন্য পাঠানো হবে। তবে মৌখিক পরীক্ষায় সবাই পাস করলেই নিয়োগ পাওয়ার নিশ্চয়তা পুরোপুরি থাকছে না বলে চেয়ারম্যান জানিয়েছেন। পদ শূন্য থাকা, প্রাপ্ত নম্বর ইত্যাদি বিবেচনার পর প্রার্থীকে নিয়োগের জন্য মনোনয়ন দেয়া হতে পারে বলে জানা গেছে।

তবে এ বিষয় নিয়ে এনটিআরসিএ এখনো পুরোপুরি নিশ্চিত করে কিছু বলেনি।


পাঠকের মন্তব্য দেখুন
স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ হাইকোর্টের - dainik shiksha স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ হাইকোর্টের ঢাকাসহ ১৩ জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান কাল বন্ধ - dainik shiksha ঢাকাসহ ১৩ জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান কাল বন্ধ প্রাথমিকের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শুরু ৯ মে - dainik shiksha প্রাথমিকের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শুরু ৯ মে বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা প্রণয়নের নির্দেশ হাইকোর্টের - dainik shiksha বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা প্রণয়নের নির্দেশ হাইকোর্টের প্রাথমিকের তৃতীয় ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নতুন নির্দেশনা - dainik shiksha প্রাথমিকের তৃতীয় ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নতুন নির্দেশনা টেম্পু চাপায় কলেজছাত্রী নিহত - dainik shiksha টেম্পু চাপায় কলেজছাত্রী নিহত কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0064358711242676