অটোপাসের দাবিতে ডিগ্রি শিক্ষার্থীদের ‘লং মার্চ’

দৈনিক শিক্ষাডটকম ডেস্ক |

দেশজুড়ে ডিগ্রি ছাত্র-ছাত্রীদের হয়রানি, সেশনজট ও বৈষম্যনিরসনসহ ৩য় বর্ষের ফাইনাল শিক্ষার্থীদের অটো প্রমোশন দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে এবার একমত হয়েছেন ১ম ও ২য় বর্ষের শিক্ষার্থীরা। একইসঙ্গে রোববার ‘লং মার্চ টু জাতীয় বিশ্ববিদ্যালয়’ কর্মসূচির ঘোষণা দিয়েছেন তারা।

গত বুধবার এ কর্মসূচি ঘোষণা দেন শিক্ষার্থীরা। পরে বৃহস্পতিবার আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে একাত্মতা পোষণ করেন ১ম ও ২য় বর্ষের শিক্ষার্থীরা।

নতুন কর্মসূচির বিষয়ে ডিগ্রি বৈষম্য নিরসন ছাত্র আন্দোলনের কর্মসূচির বিষয়ে ঢাকা বিভাগীয় ও কেন্দ্রীয় টিমের অন্যতম সমন্বয়ক মামুন চৌধুরী বলেন, কর্মসূচির অংশ হিসেবে রোববার (২৯ সেপ্টেম্বর) সারা দেশে যেসব স্থানে আমাদের ডিগ্রি বৈষম্যনিরসন ছাত্র আন্দোলন হয়েছে, সেসব পয়েন্ট থেকে জাতীয় বিশ্ববিদ্যালয় অভিমুখে নতুন কর্মসূচি পালিত হবে।

শিক্ষার্থীরা বলেন, আমরা সবাই আমাদের নিজেদেরও সমস্যা সমাধানের লক্ষে একাত্মতা ঘোষণা করছি। ডিগ্রি কোর্সের সেশনজট চিরতরে বন্ধ করতে হলে আমাদের সমস্যা নিরসনে অটোপাস দিতে হবে এবং ৩য় বর্ষের ফাইনাল শিক্ষার্থীদের অটো প্রমোশন দিয়ে আমাদের সবার দ্রুত এক সঙ্গে ফলাফল ঘোষণা করতে হবে।

জানা যায়, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ডিগ্রি কোর্সে অধ্যায়নরত ছাত্রছাত্রীদের বেশিরভাগই নিয়মিত, অনিয়মিত, প্রাইভেট ও সার্টিফিকেট কোর্সের এবং নিম্নমধ্যবিত্ত পরিবারের সন্তান। জীবিকার তাগিদে পড়ালেখার পাশাপাশি অনেকেই কর্ম করেন। পরীক্ষায় অংশগ্রহণের জন্য অনেক সময় নিজেদের কর্ম বা চাকরিও ছেড়ে দিতে হয়। এসব শিক্ষার্থীরা কর্মব্যস্ত থাকায় তাদের অ্যাকাডেমিক কার্যক্রমে প্রভাব পড়ছে। দেশে রাজনৈতিক অস্থিরতা, কোটা আন্দোলন হয়েছে। এরই মাঝে বন্যা পরিস্থিতি নিয়ে দীর্ঘসময় ধরেই পড়াশোনার বাইরে থাকায় তাদের শিক্ষাজীবনে ক্ষতিকর প্রভাব পড়ছে বলে মনে করেন সংশ্লিষ্টরা।


পাঠকের মন্তব্য দেখুন
৫৫ পাবলিক বিশ্ববিদ্যালয়ের ১৩টিই শেখ পরিবারের নামে - dainik shiksha ৫৫ পাবলিক বিশ্ববিদ্যালয়ের ১৩টিই শেখ পরিবারের নামে ছাত্ররাজনীতি নিয়ে যে সিদ্ধান্ত জানালো বুয়েট - dainik shiksha ছাত্ররাজনীতি নিয়ে যে সিদ্ধান্ত জানালো বুয়েট ছাত্র কেনো প্রধান শিক্ষকের চেয়ারে! - dainik shiksha ছাত্র কেনো প্রধান শিক্ষকের চেয়ারে! শিক্ষক হওয়ার যোগ্যতা নেই, তবুও তিনি উপাচার্য - dainik shiksha শিক্ষক হওয়ার যোগ্যতা নেই, তবুও তিনি উপাচার্য পাঠ্যপুস্তক সংশোধন কমিটি বাতিল - dainik shiksha পাঠ্যপুস্তক সংশোধন কমিটি বাতিল পাঠ্যপুস্তক বোর্ডের সচিব পদে আবারো ভাবী! - dainik shiksha পাঠ্যপুস্তক বোর্ডের সচিব পদে আবারো ভাবী! দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0058579444885254