অফলাইনে যেভাবে ব্যবহার করবেন গুগল ড্রাইভ

দৈনিকশিক্ষা ডেস্ক |

দৈনিকশিক্ষা ডেস্ক: ফাইল বা ডকুমেন্ট সংরক্ষণের জনপ্রিয় প্ল্যাটফর্ম হলো গুগল ড্রাইভ। ফাইল ডাউনলোড, শেয়ারের মতো  প্ল্যাটফর্মটির বিভিন্ন ফিচার ব্যবহারের জন্য ইন্টারনেট কানেকশনের প্রয়োজন হয়। তবে অনেক সময় ডিভাইস ইন্টারনেট সেবার আওতায় থাকে না। গুগলের অফলাইন মোড ব্যবহার করে তখন প্রয়োজনীয় ফাইলগুলো ব্যবহার করা যাবে।

অফলাইনে গুগল ড্রাইভ যেভাবে ব্যবহার করবেন

কম্পিউটারে যেভাবে ড্রাইভের অফলাইন মোড ব্যবহার করবেন


১. গুগল ড্রাইভ ওয়েবসাইটে যান
২. ডান পাশের উপরের গিয়ার আইকোনে ক্লিক করুন। 
৩. সেটিংস অপশনটি নির্বাচন করুন। 
৪. অফলাইন অপশনের নিচে বক্সটিতে টিক চিহ্ন দিন
৫. পরিবর্তনটি সেভ করুন। 

অফলাইন মোড মোবাইল ডিভাইসে যেভাবে ব্যবহার করবেন

১. গুগল ড্রাইভ অ্যাপ চালু করুন 
২. ডান পাশের উপরের কোনার তিনটি ডটে ক্লিক করুন। 
৩. এরপর সেটিংসে ট্যাপ করতে হবে। 
৪. অফলাইন অ্যাকসেসের টগল বাটন চালু করুন

অফলাইন অ্যাকসেস চালু করা হলে গুগল ডকস, শীটস ও স্লাইডের ফাইলগুলো খোলা ও এডিট করা যাবে। তবে যেসব ফাইলগুলো সম্প্রতি খোলা হয়নি সেগুলো দেখা যাবে না। 

গুগল ড্রাইভ ফাইল অফলাইনে যেভাবে খুলবেন 

১. গুগল ড্রাইভ অ্যাপ বা ওয়েবসাইট খুলুন 
২. যেসব ফাইলগুলো অফলাইনে পাওয়া যাবে সেগুলোর পাশে ধূসর রঙ্গে চেকমার্ক থাকবে। ডকুমেন্ট খুলতে ট্যাপ বা ক্লিক করুন। 

যেসব ফাইল অফলাইনে খোলা যাবে না সেগুলো পেতে আগে থেকেই ডাউনলোড করতে হবে। এ জন্য ডকুমেন্টের তিনটি ডটের ওপর ক্লিক বা ট্যাপ করে ডাউনলোড করতে হবে। 

ফাইল ডাউনলোড হয়ে গেলে সেগুলো খোলা ও এডিট করা যাবে। ফাইলের যেকোনো পরিবর্তন স্থানীয়ভাবে গ্রাহকের ডিভাইসে সেভ হবে। আর ইন্টারনেটের সংযোগ হলে তা স্বয়ংক্রিয়ভাবে গুগল ড্রাইভে সেভ হবে।


পাঠকের মন্তব্য দেখুন
নতুন শিক্ষাক্রমের ৩১ পাঠ্যবইয়ে ১৪৭ ভুল - dainik shiksha নতুন শিক্ষাক্রমের ৩১ পাঠ্যবইয়ে ১৪৭ ভুল বজ্রপাতে মাদরাসার ২১ ছাত্র আহত, হাসপাতালে ১১ - dainik shiksha বজ্রপাতে মাদরাসার ২১ ছাত্র আহত, হাসপাতালে ১১ যতো লিখেছি, ছিঁড়েছি তার বেশি - dainik shiksha যতো লিখেছি, ছিঁড়েছি তার বেশি তত্ত্বাবধায়ককে বাধ্য করে ঢাবি শিক্ষকের পিএইচডি - dainik shiksha তত্ত্বাবধায়ককে বাধ্য করে ঢাবি শিক্ষকের পিএইচডি সব শিক্ষাপ্রতিষ্ঠানে দুই কবির জন্মবার্ষিকী পালনের নির্দেশ - dainik shiksha সব শিক্ষাপ্রতিষ্ঠানে দুই কবির জন্মবার্ষিকী পালনের নির্দেশ শিক্ষকদের চাকরির মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নেই - dainik shiksha শিক্ষকদের চাকরির মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নেই বিদ্যালয়ের ক্লাস থামিয়ে ভোট চাইলেন চেয়ারম্যান পদপ্রার্থী - dainik shiksha বিদ্যালয়ের ক্লাস থামিয়ে ভোট চাইলেন চেয়ারম্যান পদপ্রার্থী দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0040040016174316