অবন্তিকার আত্ম*হত্যা: জড়িতদের বিচারের দাবি

আমাদের বার্তা, জবি |

আমাদের বার্তা, জবি: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) আইন বিভাগের ছাত্রী ফাইরুজ সাদাফ অবন্তিকার আত্মহত্যার ঘটনায় সুবিচারের দাবিতে শোক র‍্যালি ও মানববন্ধন করেছে বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগ।

সোমবার (১৮ মার্চ) বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীদের অংশগ্রহণে শোক র‍্যালি পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ শেষে শহীদ মিনার চত্বরে মানববন্ধন করে।

মানববন্ধনে শিক্ষক-শিক্ষার্থীরা অবন্তিকার আত্মহত্যার পেছনের কারণ তদন্ত সাপেক্ষে দ্রুত বিচারের দাবি জানান। এ কর্মসূচিতে বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

এদিন ‘জোনাক পোকা জোনাক পোকা জাস্টিস কতদূর?’, ‘এই মৃত্যু উপত্যকা আমার ভার্সিটি নয়’,  ‘বিচার চাওয়ার পরম ভাষা, সুইসাইডই অন্তিম আশা?’ ‘আজকে অবন্তিকা, কালকে কে?’, ‘আশ্বাস নয় চোখের ধুলা, প্রশাসনের ঝুলানো মুলা’-এ রকম নানা লেখাসহ প্ল্যাকার্ড নিয়ে মানববন্ধনে অংশ নেন শিক্ষার্থীরা।


অবন্তিকার সহপাঠী সেতু পাল বলেন, আমারা কখনো ভাবিনি অবন্তিকার এমন হবে। যে সব সময় বলতো, আত্মহত্যা কোনো সমাধান নয়। আমি চাই সুষ্ঠু তদন্ত হোক। যারা জড়িত তারা বেড়িয়ে আসুক।

এ সময় বিভাগের শিক্ষার্থী তনিম বলেন, আমরা একটা কঠিন পরিস্থিতির মধ্যে দিয়ে যাচ্ছি। আমার একই পরিবারের বড় বোনের খুনে অভিযুক্ত আমারই বড় ভাই। আমি এখন বাকরুদ্ধ। আমি আমার বোনের জন্য সুষ্ঠু বিচার চাই। তার হত্যার পেছনে যে বা যারাই জড়িত তাদের যেনো সুষ্ঠু বিচার হয়। সুষ্ঠু তদন্তের মাধ্যমে মূল অপরাধীকে সবার সামনে বের করে আনতে হবে। 

মানববন্ধনে বিভাগের শিক্ষক আহমেদ এহসানুল কবির বলেন, আমার সঙ্গে তার সপ্তাহে তিন দিন ক্লাসে দেখা হতো। ক্লাসে তিনি অ্যাক্টিভ ছাত্রী ছিলেন, মেধাবী ছাত্রী ছিলেন। এক সময় এই মেধা বিকশিত হতো। আমরা একটি নক্ষত্রকে হারিয়েছি। 
বিভাগের চেয়ারম্যান অধ্যাপক আলী আক্কাস সরকার বলেন, আমি আমার ৩৪ বছরের শিক্ষকতার জীবনে, অনেক ঘটনা দেখেছি কিন্ত অবন্তিকার মৃত্যু অত্যান্ত কষ্টের। দেড় বছর আগে তার বাবা-মা দু‘জন আমার অফিসে আসেন। 

তিনি আরো বলেন, আমরা তখনো বুঝতে পারিনি তার মনে এতো কষ্ট। আমার কষ্ট এই জায়গায়। তিনি আমাদের সঙ্গে শেয়ার করলেন না। করলে হয়তো আমরা শেষ চেষ্টা করতে পারতাম। তার চলে যাওয়া শুধু পরিবারের ক্ষতি নয়, রাষ্ট্রের ক্ষতি। তিনি বিচারক হতে পারতেন। রাষ্ট্রের কাছে দাবি তার আত্মহত্যার পেছনের কারণ বের করে, দ্রুত ব্যবস্থা করা হোক। প্রয়োজনে দ্রুত বিচার ট্রাইব্যুনালের মাধ্যমে বিচার করা হোক। দৃষ্টান্তমূলক বিচার হোক যাতে আর কেউ এই ধরনের কাজ করার সাহস না হয়।


পাঠকের মন্তব্য দেখুন
রোববার থেকে সরকারি প্রাথমিকে মর্নিং স্কুল, খোলার প্রজ্ঞাপন জারি - dainik shiksha রোববার থেকে সরকারি প্রাথমিকে মর্নিং স্কুল, খোলার প্রজ্ঞাপন জারি প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের - dainik shiksha ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের গরমে কলেজে কোচিং, দুদিনে অসুস্থ ৮ ছাত্রী - dainik shiksha গরমে কলেজে কোচিং, দুদিনে অসুস্থ ৮ ছাত্রী কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে নিবন্ধিত শিক্ষক নিয়োগে এনটিআরসির নতুন নির্দেশনা - dainik shiksha নিবন্ধিত শিক্ষক নিয়োগে এনটিআরসির নতুন নির্দেশনা দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে জাল সনদে চাকরি করছে কয়েক হাজার হেলথ টেকনোলজিস্ট - dainik shiksha জাল সনদে চাকরি করছে কয়েক হাজার হেলথ টেকনোলজিস্ট ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের - dainik shiksha ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের আইনি লড়াইয়ে যাচ্ছেন শিক্ষক নেতা কাওছার শেখ - dainik shiksha আইনি লড়াইয়ে যাচ্ছেন শিক্ষক নেতা কাওছার শেখ please click here to view dainikshiksha website Execution time: 0.0049209594726562