অবসর-কল্যাণে শিক্ষার্থীদের দেয়া টাকা অ্যাকাউন্ট খুলে জমা রাখার নির্দেশ

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

দৈনিকশিক্ষা প্রতিবেদক : শিক্ষকদের অবসর সুবিধা ও কল্যাণ তহবিলে ভর্তির সময় শিক্ষার্থীদের দেয়া টাকা একটি অ্যাকাউন্ট খুলে জমা রাখতে বেসরকারি স্কুলগুলোকে নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। চলতি ২০২৩ খ্রিষ্টাব্দ ও আগামী ২০২৪ খ্রিষ্টাব্দে বেসরকারি স্কুলে ভর্তির সময় শিক্ষার্থীরা ১০০ টাকা করে এ দুই তহবিলে দিয়েছেন। এ টাকা একটি নতুন ব্যাংক অ্যাকাউন্ট খুলে জমা রাখতে ও রশিদ রেজিস্ট্রারে সংরক্ষণ করতে বেসরকারি স্কুলগুলোর প্রধানদের বলা হয়েছে।

মঙ্গলবার মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে বেসরকারি নিম্ন মাধ্যমিক, মাধ্যমিক স্কুল এবং স্কুল অ্যান্ড কলেজগুলো অধ্যক্ষ ও প্রধান শিক্ষকদের এ নির্দেশনা দিয়ে আদেশ জারি করা হয়েছে। 

অধিদপ্তরের সহকারী পরিচালক এস এম জিয়াউল হায়দার হেনরী স্বাক্ষরিত আদেশে বলা হয়েছে, শিক্ষার্থী ভর্তি নীতিমালার নির্দেশনা মোতাবেক অবসরপ্রাপ্ত শিক্ষক-কর্মচারীদের অবসর ও কল্যাণ ট্রাস্ট তহবিলের জন্য নতুন ভর্তিকৃত শিক্ষার্থী প্রতিহ একশ টাকা হারে সংগ্রহীত টাকা প্রতিষ্ঠান প্রধানরা একটি নতুন ব্যাংক অ্যাকাউন্ট খুলে তাতে জমা রাখবেন ও জমাকৃত টাকা রশিদসহ রেজিস্ট্রারে সংরক্ষণ করবেন। 

জানা গেছে, গত বছর অর্থাৎ ২০২২ খ্রিষ্টাব্দে অবসরপ্রাপ্ত শিক্ষক-কর্মচারীদের অবসর সুবিধা ও কল্যাণ ট্রাস্ট তহবিলের জন্য শিক্ষার্থীদের কাছ থেকে ১০০ টাকা করে নেয়া শুরু হয়। ২০২২ শিক্ষাবর্ষে বেসরকারি কলেজে একাদশ শ্রেণিতে ভর্তি হওয়া শিক্ষার্থীদের কাছ থেকে প্রথম বারের মতো এ টাকা তোলা হয়েছিলো। এরই চলতি বছর বেসরকারি স্কুলে ভর্তির জন্য শিক্ষার্থীরা ১০০ টাকা করে দিয়েছিলেন। আগামী বছর বেসরকারি স্কুলের ভর্তির জন্যও শিক্ষার্থীদের কাছ থেকে ১০০ টাকা করে নেয়ার নির্দেশনা আছে। ইতোমধ্যে বেসরকারি স্কুলগুলোতে আগামী বছরের জন্য নতুন শিক্ষার্থী ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে। ভর্তির সময় শিক্ষার্থীদের দেয়া ১০০ টাকা মধ্যে ৭০ টাকা অবসর সুবিধা বোর্ড ও ৩০ টাকা কল্যাণ ট্রাস্ট তহবিলে যাবে। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE  করতে ক্লিক করুন।


পাঠকের মন্তব্য দেখুন
ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী - dainik shiksha ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি - dainik shiksha আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি ফাঁস হওয়া প্রশ্নেই প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা - dainik shiksha ফাঁস হওয়া প্রশ্নেই প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা এসএসসি পরীক্ষার ফল ১০ বা ১১ মে - dainik shiksha এসএসসি পরীক্ষার ফল ১০ বা ১১ মে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে কুমিল্লায় শিক্ষা প্রতিষ্ঠানে পানি ঘণ্টা চালুর নির্দেশ - dainik shiksha কুমিল্লায় শিক্ষা প্রতিষ্ঠানে পানি ঘণ্টা চালুর নির্দেশ দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে please click here to view dainikshiksha website Execution time: 0.0028519630432129