অষ্টম-নবম-দশম শ্রেণির শিক্ষার্থীদের টিসির আবেদন শুরু

নিজস্ব প্রতিবেদক |

২০২১ খ্রিষ্টাব্দে অষ্টম, নবম ও দশম শ্রেণির শিক্ষার্থীদের স্কুল পরিবর্তন বা টিসি ও বোর্ড পরিবর্তনের আবেদন গ্রহণ শুরু করেছে ঢাকা বোর্ড। গত ১ জনু থেকে এ কার্যক্রম শুরু হয়েছে। পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত এসব শ্রেণিতে অধ্যয়নরত শিক্ষার্থীরা (যেসব শিক্ষার্থী পাবলিক পরীক্ষায় অংশ গ্রহণের জন্য ফরম পূরণ করেননি) স্কুল পরিবর্তন ও ছাড়পত্র গ্রহণের আবেদন করতে পারবেন।

আরও পড়ুন : দৈনিক শিক্ষাডটকম পরিবারের প্রিন্ট পত্রিকা ‘দৈনিক আমাদের বার্তা’

ঢাকা বোর্ড থেকে জারি করা এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানা গেছে। বোর্ড বলছে, নবম ও দশম শ্রেণিতে অধ্যয়নরত শিক্ষার্থীর বিদ্যালয় পরিবর্তন ও ছাড়পত্র গ্রহণের আবেদন অনলাইনে করতে হবে। আর বোর্ড পরিবর্তন ও অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের ছাড়পত্রের আবেদন ম্যানুয়াল পদ্ধতিতে সম্পন্ন হবে। 

নবম-দশম শ্রেণির শিক্ষার্থীদের টিসির আবেদন যেভাবে :

বিজ্ঞপ্তিতে বোর্ড বলছে, ২০২১ খ্রিষ্টাব্দে  ৯ম ও ১০ম শ্রেণিতে অধ্যয়নরত নিয়মিত এবং অনিয়মিত শিক্ষার্থীর (যারা পাবলিক পরীক্ষায় অংশগ্রহনের জন্য ফরম পূরণ করেনি) বিদ্যালয় পরিবর্তন বা ছাড়পত্র গ্রহণের জন্য অনলাইনে আবেদন করতে হবে। আবেদনের সময়সীমা ১ জুন থেকে পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত বলবৎ থাকবে।

৯ম ও দশম শ্রেণির শিক্ষার্থীদের  অনলাইনে টিসি আবেদন করতে প্রথমে ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইট (www.dhakaeducationboard.gov.bd) এ প্রবেশ করে ইটিসি (e-TC) বাটনে ক্লিক করে টিসি আবেদন ফরম পূরণ করতে হবে। ফরম পূরণের পর নির্দিষ্ট বাটনে ক্লিক করে  (Submit your Application) তা সাবমিট করতে হবে। আবেদন সাবমিট হওয়ার পর শিক্ষার্থীর দেয়া মোবাইল নম্বরে একটি গোপনীয় কোডসহ (Security code) এসএমএস যাবে এবং এই কোড (Security code) দিয়ে শিক্ষার্থী পরবর্তীতে তার আবেদনে প্রবেশ করতে পারবে ।

দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব ও ফেসবুক পেইজটি ফলো করুন

শিক্ষার্থী অনলাইনে আবেদন সাবমিট করার পর যে সোনালী সেবা স্লিপ পাবে সেটি প্রিন্ট নিবে এবং পরবর্তীতে সোনালী ব্যাংকের যে কোন অনলাইন শাখা হতে সোনালী সেবার স্লিপের মাধ্যমে টিসি ফি বাবদ ৭০০ টাকা জমা দেবে।

শিক্ষার্থী সঠিকভাবে আবেদন সাবমিট করলে অধ্যয়নরত শিক্ষা প্রতিষ্ঠান অর্থাৎ প্রথম শিক্ষা প্রতিষ্ঠান একটি এসএমএস পাবে। তখন ওই শিক্ষা প্রতিষ্ঠান বোর্ডের ওয়েবসাইটে গিয়ে ওইএমএসের (OEMS) মাধ্যমে লগইন (Login) করে ট্রান্সফার সার্টিফিকেট (Transfer Certificate) অপশনে ক্লিক করলে টিসির আবেদন দেখতে পারবে। অতঃপর প্রতিষ্ঠান আবেদনটি অগ্রায়ণ (Forward) বা বাতিল (Reject) করবে।

প্রথম বিদ্যালয় আবেদনটি অগ্রায়ন (Forward) করার পর টিসির জন্য আবেদনকৃত বিদ্যালয় অর্থাৎ ২য় বিদ্যালয় একই ভাবে ওইএমএসের (OEMS) মাধ্যমে লগইন (Login) করে ট্রান্সফার সার্টিফিকেট (Transfer Certificate) অপশনে ক্লিক করলে আবেদন দেখতে পারবে। অতঃপর ওই প্রতিষ্ঠানও আবেদনটি অগ্রায়ণ (Forward) বা বাতিল (Reject) করবে।

টিসির জন্য আবেদনকৃত বিদ্যালয় অর্থাৎ ২য় বিদ্যালয় টিসি আবেদন অগ্রায়ণ করলে শিক্ষার্থী একটি এসএমএস পাবে। তখন সে সোনালী সেবার মাধ্যমে টিসি ফি জমা দেবে। সোনালী সেবার স্লিপ বোর্ডে জমা দেওয়ার প্রয়োজন নেই। এটি শিক্ষার্থী সংরক্ষণ করবে।

শিক্ষার্থী তার আবেদন কোথায় কোন অবস্থায় আছে জানার জন্য ঢাকা বোর্ডের ওয়েবসাইটে গিয়ে ইটিসি (e-TC) বাটনে ক্লিক করে ট্রান্সফার সার্টিফিকেট স্ট্যাটাসে গিয়ে (Transfer Certificate Status) তার আবেদনের অবস্থান জানতে পারবে।

টিসির জন্য আবেদনকৃত বিদ্যালয় কর্তৃক আবেদন অগ্রায়ণ (Forward) এবং শিক্ষার্থী কর্তৃক ফি জমা দেওয়ার পর বোর্ড কর্তৃক টিসি আবেদন অনুমোদন বিবেচনা করা হবে। টিসি আবেদন অনুমোদন হলে শিক্ষার্থী একটি এসএমএস পাবে। তখন বোর্ডের ওয়েবসাইট থেকে এটি প্রিন্ট নিয়ে বদলিকৃত প্রতিষ্ঠানে ভর্তি হতে পারবে।

বোর্ড পরিবর্তন ও ৮ম শ্রেণির শিক্ষার্থীদের ছাড়পত্রের আবেদনে যেভাবে :

ঢাকা বোর্ড আরও জানিয়েছে, একই সাথে বোর্ড পরিবর্তন ও ৮ম শ্রেণিতে অধ্যয়নরত শিক্ষার্থীদের ছাড়পত্র প্রদানের কার্যক্রমও চলবে। তবে বোর্ড পরিবর্তন ও ৮ম শ্রেণির শিক্ষার্থীদের ছাড়পত্রের আবেদন অনলাইনে সম্পন্ন হবে না। ম্যানুয়াল পদ্ধতিতে সম্পন্ন হবে । ঢাকা শিক্ষা বোর্ডের আওতাধীন প্রতিষ্ঠানের শিক্ষার্থীকে অন্য যে কোন বোর্ডের আওতাধীন প্রতিষ্ঠানে যেতে হলে ঢাকা বোর্ডের ওয়েবসাইট থেকে টিসি ফরম ডাউনলোড করে সঠিকভাবে পূরণ করে দুই বিদ্যালয়ের প্রধানের সুপারিশসহ এবং ফরমের নির্দেশনা মোতাবেক ঢাকা বোর্ডে জমা দিয়ে একটি টিএন (TN) নম্বর সংগ্রহ করতে হবে। অন্য যে কোন শিক্ষা বোর্ড থেকে আগত শিক্ষার্থীর একইভাবে ফরম পূরণ করে টিসির মাধ্যমে ভর্তিচ্ছু বিদ্যালয়ের প্রধানের সুপারিশ এবং পূর্ববর্তী শিক্ষা বোর্ডের টিসির আদেশের কপিসহ ফরমের নির্দেশনা মোতাবেক ঢাকা বোর্ডে জমা প্রদান করে একটি টিএন (TN) নম্বর সংগ্রহ করতে হবে। 

বোর্ড কর্তৃক টিসি আবেদন অনুমোদনের পর অনুমোদনের কপি বোর্ডের ওয়েব সাইট প্রকাশ করা হবে (www.dhakaeducationboard.gov.bd) শিক্ষার্থী বোর্ডের ওয়েবসাইটে গিয়ে স্কুল অর্ডা (School Order) বাটনে ক্লিক করলে টিসির অফিস আদেশ দেখতে পারবে এবং টিএন (TN) অনুযায়ী প্রিন্ট দিয়ে বিদ্যালয়ে ভর্তি হতে পারবে।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE  করতে ক্লিক করুন।


পাঠকের মন্তব্য দেখুন
প্রাথমিকের শিক্ষকদের ফের অনলাইনে বদলির সুযোগ - dainik shiksha প্রাথমিকের শিক্ষকদের ফের অনলাইনে বদলির সুযোগ তীব্র তাপপ্রবাহের ভেতরই শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে রোববার - dainik shiksha তীব্র তাপপ্রবাহের ভেতরই শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে রোববার দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি - dainik shiksha দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি নতুন শিক্ষাক্রম ও কিছু কথা - dainik shiksha নতুন শিক্ষাক্রম ও কিছু কথা কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে স্কুলে দুই শিফটের ক্লাস চালু রাখার সভা রোববার - dainik shiksha স্কুলে দুই শিফটের ক্লাস চালু রাখার সভা রোববার শিক্ষা কর্মকর্তার আইডি ভাড়া নিয়ে প্রধান শিক্ষকের বাণিজ্য - dainik shiksha শিক্ষা কর্মকর্তার আইডি ভাড়া নিয়ে প্রধান শিক্ষকের বাণিজ্য শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে - dainik shiksha শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে নিষিদ্ধ, মৌলবাদী সংগঠনের বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা নিন - dainik shiksha নিষিদ্ধ, মৌলবাদী সংগঠনের বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা নিন please click here to view dainikshiksha website Execution time: 0.0035231113433838