আইইউবি শিক্ষার্থীদের আন্তর্জাতিক প্রতিযোগিতায় স্বর্ণপদক জয়

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

যুক্তরাজ্যের সম্মানজনক এফিশিয়েন্সি ফর অ্যাক্সেস ডিজাইন চ্যালেঞ্জ প্রতিযোগিতায় স্বর্ণপদক জিতেছেন বেসরকারি ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি) এবং উগান্ডার ম্যাককেরে বিশ্ববিদ্যালয়ের পাঁচ শিক্ষার্থী। গত ১৫ জুন ভার্চ্যুয়াল গ্র্যান্ড ফিনালেতে প্রতিযোগিতার ফলাফল ঘোষণা করা হয়। সৌরশক্তি ব্যবহার করে খাদ্য বর্জ্য থেকে বায়োগ্যাস ও সার তৈরির নকশা করে এ পুরস্কার জিতে নিয়েছেন তারা।

আইইউবি স্বর্ণজয়ীরা হলেন- সিয়াম ইবনে মাসুদ, ইয়াজাজ আহামাদ ও তারিকুল ইসলাম সৈকত। তারা বিশ্ববিদ্যালয়ের ইলেক্ট্রিকাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী। অপর দুজন ম্যাককেরে বিশ্ববিদ্যালয়ের মেকানিকাল ইঞ্জিনিয়ারিংয়ের শিক্ষার্থী প্রেসকোভিয়া আমভিকো আডরাবো ও মার্ক মুটেংগা।

বিশ্বের বিভিন্ন দেশের শিক্ষার্থীরা এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। এবার চতুর্থবারের মতো এর আয়োজন করা হয়। বাংলাদেশ, কেনিয়া, নেপাল, নাইজেরিয়া, সেনেগাল, সুইডেন, উগান্ডা, যুক্তরাজ্য ও জিম্বাবুয়ের ১৪টি বিশ্ববিদ্যালয়ের ২১টি দল প্রতিযোগিতায় অংশ নেয়।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সৌরশক্তিচালিত স্বয়ংক্রিয় অ্যানারোবিক ডাইজেশন সিস্টেম ব্যবহার করে গ্যাস ও কৃষিতে ব্যবহৃত সার উৎপাদনের প্রকল্পের নকশা করেছেন শিক্ষার্থীরা। ৮৫ ওয়াটের একটি সৌর প্যানেল ব্যবহার করেই এটি চালানো যাবে। বিভাগের অধ্যাপক এবং গ্রিন এনার্জি রিসার্চ সেন্টারের পরিচালক খসরু মোহাম্মদ সেলিম এর তত্ত্বাবধান করেন।

আইইউবির উপাচার্য তানভীর হাসান বলেন, এটি আমাদের জন্য বিশেষ গর্বের মুহূর্ত। এরকম বড় বৈশ্বিক প্রতিযোগিতায় দুবার স্বর্ণপদক জেতা দারুণ অর্জন। নতুন ব্যবহার আবিষ্কারের মাধ্যমে শিক্ষার্থীরা পরিবেশের প্রতি দায়িত্বশীলতার শতভাগ প্রতিফলন ঘটিয়েছে।

এর আগে ২০২২ খ্রিষ্টাব্দে সৌরশক্তিচালিত খাদ্য হিমাগারের নকশা করে স্বর্ণপদক জিতেছিলেন বিভাগটির শিক্ষার্থী সাদিক আবদাল ও তাশফিয়াহ তাহসিন। তাদের সঙ্গে ছিলেন যুক্তরাজ্যের সিটি ইউনিভার্সিটি অফ লন্ডনের শিক্ষার্থী আলী আহমেদ ও নূর বেন গাইয়েদ। 


পাঠকের মন্তব্য দেখুন
পেছালো জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ১ম বর্ষের পরীক্ষা - dainik shiksha পেছালো জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ১ম বর্ষের পরীক্ষা প্রশ্নফাঁসের মামলায় ১০ জনের কারাদণ্ড, খালাস ১১৪ - dainik shiksha প্রশ্নফাঁসের মামলায় ১০ জনের কারাদণ্ড, খালাস ১১৪ শিক্ষা ভবনের সেই বিপুলকে বদলি, গ্রেফতার চান এমপিও শিক্ষকরা - dainik shiksha শিক্ষা ভবনের সেই বিপুলকে বদলি, গ্রেফতার চান এমপিও শিক্ষকরা পলাতক ফাহিমার ক্যাশিয়ার কামালকে গ্রেফতারের দাবি - dainik shiksha পলাতক ফাহিমার ক্যাশিয়ার কামালকে গ্রেফতারের দাবি দীপু মনির ক্যাশিয়ার পাঠ্যপুস্তক বোর্ডের সচিব নাজমাকে বদলি - dainik shiksha দীপু মনির ক্যাশিয়ার পাঠ্যপুস্তক বোর্ডের সচিব নাজমাকে বদলি ঢাকা কলেজের নতুন অধ্যক্ষ অধ্যাপক ইলিয়াস - dainik shiksha ঢাকা কলেজের নতুন অধ্যক্ষ অধ্যাপক ইলিয়াস রাষ্ট্র পুনর্গঠনে যুক্তরাষ্ট্রের সহায়তা চাইলেন প্রধান উপদেষ্টা - dainik shiksha রাষ্ট্র পুনর্গঠনে যুক্তরাষ্ট্রের সহায়তা চাইলেন প্রধান উপদেষ্টা শিক্ষা কমিশন কেনো হলো না - dainik shiksha শিক্ষা কমিশন কেনো হলো না ১৫ এলাকায় ৬০ কিলোমিটার বেগে ঝড় হতে পারে - dainik shiksha ১৫ এলাকায় ৬০ কিলোমিটার বেগে ঝড় হতে পারে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে শিক্ষাপ্রতিষ্ঠানে বন্যায় ক্ষতির পরিমাণ ও সবুজায়নের তথ্য আহ্বান - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠানে বন্যায় ক্ষতির পরিমাণ ও সবুজায়নের তথ্য আহ্বান please click here to view dainikshiksha website Execution time: 0.0038058757781982