আট কোটি গ্রাহকের মাইলফলক অর্জন করলো নগদ

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

বিশ্বের সবচেয়ে দ্রুতবর্ধনশীল মোবাইল আর্থিক সেবা নগদ আট কোটি গ্রাহকের মাইলফলক অর্জন করেছে। সম্প্রতি এই নতুন মাইফলক পেরিয়ে যায় দেশের অন্যতম সেরা মোবাইল আর্থিক সেবা প্রতিষ্ঠানটি। সেবা শুরুর মাত্র চার বছরের মধ্যে আট কোটি গ্রাহকের মাইফলক নিঃসন্দেহে একটি সেরা অর্জন।

গতকাল রোববার নগদের এই অসামান্য অর্জন এবং প্রতিষ্ঠানটির ব্র্যান্ড অ্যাম্বাসেডর তামিম ইকবালের অবসর ভেঙে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরে আসায় নগদের প্রধান কার্যালয়ে কেক কেটে উদযাপন করা হয়।

হঠাৎ করেই অবসর নিয়ে ফেললেও প্রধানমন্ত্রী শেখ হাসিনার আহ্বানে তামিম ইকবাল সিদ্ধান্ত বদলে আবার আন্তর্জাতিক ক্রিকেটে ফিরেছেন। তারপর গতকাল রোববারই আট কোটি গ্রাহক অর্জনের জন্য নগদের প্রধান কার্যালয়ে শুভেচ্ছা জানাতে আসেন তামিম ইকবাল।

এ সময় তামিম ইকবাল বলেন, ক্যাশলেস সোসাইটি গঠনে অগ্রণী ভূমিকা রাখবে নগদ। যে দ্রুততায় নগদ ৮ কোটি গ্রাহক অর্জন করেছে, তারচেয়ে দ্রুততার সাথে আরো এগিয়ে যাবে নগদ। 

তামিম ইকবাল বলেন, আমি নগদ পরিবারেরই একজন সদস্য। এমনকি নগদের একজন হয়ে ওঠার আগে থেকেই আমি এই প্রতিষ্ঠানটিকে অনুসরণ করি। এত কম সময়ে নগদ ৮ কোটি গ্রাহক অর্জন করেছে, এটা বিস্ময়কর ব্যাপার। তবে আমার নগদ পরিবারের ওপর আস্থা আছে। আমি আশা করি, আরো দ্রুততর সময়ের মধ্যে আমরা দ্বিগুণ গ্রাহকের পরিবারে পরিণত হরো। মাননীয় প্রধানমন্ত্রীর পরিকল্পনা অনুসারেই বাংলাদেশে ক্যাশলেস সোসাইটি গঠনে নগদ উল্লেখযোগ্য ভূমিকা রাখছে বলেও মনে করেন তামিম ইকবাল।

২০১৯ খ্রিষ্টাব্দের ২৬ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে মোবাইল আর্থিক সেবা নগদের উদ্বোধন করেন। অল্প দিনেই বাজারে সাড়া ফেলে দেয় নগদ। পরের বছরের জানুয়ারিতেই এক কোটি গ্রাহকের মাইলফলক অর্জন করে প্রতিষ্ঠানটি। একই বছর আগস্ট মাসে দুই কোটি গ্রাহকের সেবা প্রদানকারী প্রতিষ্ঠানে পরিণত হয় নগদ। ২০২১ খ্রিষ্টাব্দের মার্চে তিন কোটি এবং অবিশ্বাস্যভাবে এপ্রিলেই চার কোটি ও জুনে পাঁচ কোটি গ্রাহকের কোম্পানি হয় নগদ। ২০২২ খ্রিষ্টাব্দের ফেব্রুয়ারিতে নগদ ছয় কোটি ও ডিসেম্বরে সাত কোটির মাইলফলক পেরিয়ে যায়। আর এই দফায় আট কোটি গ্রাহকের মাইলফলক পেরিয়ে নগদ এখন দেশের সবচয়ে বেশি গ্রাহকের মোবাইল আর্থিক সেবা কোম্পানিতে পরিণত হয়েছে।

এই চার বছরে নগদ গড়ে প্রতিদিন প্রায় ৫১ হাজার গ্রাহক অর্জন করেছে এবং দৈনিক গড় লেনদেন আনুমানিক ১ হাজার ২০০ কোটি টাকায়। গ্রাহক সেরা আর্থিক সেবা প্রদানকারী প্রতিষ্ঠান হওয়া এবং লেনদেনের দ্রুত অগ্রগতির পেছনে মূলত নগদের অভাবনীয় প্রযুক্তিগত উদ্ভাবন এবং গ্রাহক বান্ধব সেবা বড় ভূমিকা রেখেছে।

আট কোটি গ্রাহক অর্জন প্রসঙ্গে প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক তানভীর এ মিশুক বলেন, গত চার বছর গ্রাহকদের যে ভালোবাসা আমরা পেয়ে আসছি তা-ই আমাদের উৎসাহিত করছে নিত্যনতুন প্রযুক্তিগত উদ্ভাবন এবং সেবার পরিসীমা বিস্তৃত করতে। আমরা চাই, দেশের সব মানুষের সব আর্থিক লেনদেনকে ডিজিটাল প্ল্যাটফর্মে তুলে আনতে। এর মাধ্যমে দেশের আর্থ-সামাজিক উন্নতিতে অবদান রাখবে নগদ।

অ্যাকাউন্ট খুলতে কাগজের ফর্ম পূরণ করার পদ্ধতি বাতিল করে নগদ সেখানে দেশে প্রথমবারের মতো ইলেক্ট্রনিক কেওয়াইসি প্রবর্তন করে। তাছাড়া যেকোনো মোবাইল ফোন থেকে *১৬৭# ডায়াল করে অ্যাকাউন্ট খোলার ব্যবস্থা চালু করায় রাতারাতি আর্থিক অন্তর্ভূক্তি বেড়ে যায়। এসব উদ্ভাবনের কারণে অনেকগুলো আন্তর্জাতিক পুরস্কারও অর্জন করেছে নগদ।

নগদ-এর এই প্রযুক্তিগত উদ্ভাবনের ওপর ভিত্তি করেই সরকার প্রাথমিক শিক্ষার্থীদের উপবৃত্তি, সামাজিক নিরাপত্তাসহ বিভিন্ন মন্ত্রণালয়ের ভাতা ও সরকারি অনুদান এখন মোবাইলের মাধ্যমেই বিতরণ করছে।


পাঠকের মন্তব্য দেখুন
ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী - dainik shiksha ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি - dainik shiksha আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি ফাঁস হওয়া প্রশ্নেই প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা - dainik shiksha ফাঁস হওয়া প্রশ্নেই প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা এসএসসি পরীক্ষার ফল ১০ বা ১১ মে - dainik shiksha এসএসসি পরীক্ষার ফল ১০ বা ১১ মে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে কুমিল্লায় শিক্ষা প্রতিষ্ঠানে পানি ঘণ্টা চালুর নির্দেশ - dainik shiksha কুমিল্লায় শিক্ষা প্রতিষ্ঠানে পানি ঘণ্টা চালুর নির্দেশ দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে please click here to view dainikshiksha website Execution time: 0.0041100978851318