আদর্শ বিদ্যাপীঠ মীরপুর বাংলা স্কুল অ্যান্ড কলেজ

দৈনিকশিক্ষা ডেস্ক |

রাজধানীর পল্লবীতে অবস্থিত মীরপুর বাংলা স্কুল অ্যান্ড কলেজ একটা আদর্শ বিদ্যাপীঠ। দুর্নীতির কলুষমুক্ত থেকে উন্নত ও মানসম্পন্ন শিক্ষা বিতরণ করছে প্রতিষ্ঠানটি। ১৯৬৪ খ্রিষ্টাব্দে প্রতিষ্ঠিত হয়ে অতি অল্প সময়ের মধ্যেই মানসম্মত ও গুণগত শিক্ষা দিয়ে শিক্ষার্থীদের ভালো ফলের কারণে দেশের শীর্ষস্থানীয় বিদ্যাপীঠে পরিণত হয় প্রতিষ্ঠানটি। ২০০০ খ্রিষ্টাব্দে জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠানের মর্যাদাও লাভ করে। প্রতিষ্ঠালগ্ন থেকেই এসএসসি ও এইচএসসি পরীক্ষায় সাফল্য একে অনন্য এক প্রতিষ্ঠানে পরিণত করেছে।

প্রতিষ্ঠানটির প্রধান পৃষ্ঠপোষক ঢাকা-১৬ আসনের সংসদ সদস্য ইলিয়াস উদ্দিন মোল্লাহ্ , গভর্নিং বডির চেয়ারম্যান ও অন্যান্য সদস্যরা ও অধ্যক্ষসহ শিক্ষক-কর্মচারীদের অক্লান্ত ও নিরলস প্রচেষ্টায় প্রতিষ্ঠানটি এ অনন্য অবস্থানে অধিষ্ঠিত হয়েছে। প্রতিষ্ঠানটিতে রয়েছে সুপরিসর সবুজ মাঠ ও ফুলের বাগান। সব মিলিয়ে প্রতিষ্ঠানের মনোমুগ্ধকর পরিবেশ। প্রথম দর্শনে যে কেউ বলবেন, শিক্ষার পরিবেশ এমনই হওয়া উচিৎ। বাইরের পরিবেশের ক্লাসরুমের পরিবেশও মনোমুগ্ধকর। রাজনীতি ও ধুমপান মুক্ত এ স্কুল কলেজে বর্তমানে সাত হাজার ছাত্র-ছাত্রী অধ্যয়নরত।

প্রতিষ্ঠানটির অনন্য বৈশিষ্ট অর্জনের পেছনে রয়েছেন বর্তমান অধ্যক্ষ মোহাম্মদ মোস্তফা কামাল খোশনবীশ। দক্ষ, যোগ্য ও প্রাজ্ঞ এ শিক্ষক  একটি আদর্শ টিম নিয়ে এগিয়ে চলেছেন সম্মুখ পানে। তিনি এখানে নিয়োগ পাওয়া পর পরই প্রতিষ্ঠানের সব ভেদাভেদ দূর করেছেন। যার ফলাফল এলাকার জনগণ প্রত্যক্ষ করছে। তিনি পরপর তিন বছরই  শিক্ষার বিভিন্ন সংস্থার জরিপে পল্লবী থানায় শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান নির্বাচিত  হয়েছেন এবং মীরপুর বাংলা স্কুল অ্যান্ড কলেজ সেরা শিক্ষা প্রতিষ্ঠান মনোনীত হয়েছে। প্রতিষ্ঠানটি জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠ প্রতিষ্ঠানের মর্যাদা  পাওয়া উচিৎ বলে অভিভাবকরা মনে করেন।

অধ্যক্ষ মোহাম্মদ মোস্তফা কামাল খোশনবীশ

অভিভাবকদের মতে, অধ্যক্ষসহ শিক্ষকদের প্রজ্ঞা, আদর্শ ও স্বপ্ন  শিক্ষার্থীদের ওপর ইতিবাচক প্রভাব ফেলেছে। ফলে শিক্ষার্থীদের প্রতিষ্ঠানে উপস্থিতির আগ্রহ বেড়েছে। অধ্যক্ষ ও শিক্ষকদের উদ্যোগে প্রতিষ্ঠানের পঠন-পাঠনে এসেছে ভিন্নতা। রাজনীতি ও ধুমপান যেমন প্রতিষ্ঠানটিতে নিষিদ্ধ তেমনি নিষিদ্ধ  করা হয়েছে প্রাইভেট-টিউশনি। প্রতিষ্ঠানের পঠন পাঠনে আজকের নির্মম বাজার অর্থনীতির যুগেও অধ্যক্ষসহ শিক্ষকরা আত্নোৎসর্গিত ও আদর্শবাদী। 

প্রতিষ্ঠানটির শিক্ষকরা বলেন, এসব সম্ভব হয়েছে এবং হচ্ছে প্রতিষ্ঠানের প্রধান পৃষ্ঠপোষক ঢাকা-১৬ আসনের এমপির নির্দেশনায়, সভাপতির বিজ্ঞ পরিচালনায়, অধ্যক্ষের সুনির্দিষ্ট পরিকল্পনায় এবং গভর্নিং বডির সদস্যদের বাস্তবায়ন যোগ্যতা এবং  শিক্ষক-কর্মচারীদের অক্লান্ত ও নিরলস প্রচেষ্টা ও পরিশ্রমে।

প্রতিষ্ঠান প্রধান মোস্তফা  কামাল  খোশনবীশের চমৎকার অধিনায়কত্ব সবাইকে মুগ্ধ করে।


পাঠকের মন্তব্য দেখুন
শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0051290988922119