আন্তর্জাতিক গণিত প্রতিযোগিতায় পাঁচ বাংলাদেশি শিক্ষার্থীর অনন্য অর্জন

নিজস্ব প্রতিবেদক |

বুলগেরিয়ায় আন্তর্জাতিক গণিত প্রতিযোগিতায় (আইএমসি) সেরা সব মেধাবীকে পেছনে ফেলে গ্র্যান্ড গ্র্যান্ড ফার্স্ট প্রাইজসহ ৫টি পুরস্কার জিতে নিয়েছেন বাংলাদেশি পাঁচ শিক্ষার্থী। গত ১-৭ আগস্ট এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

এর আগে স্কুল ও কলেজ পর্যায়ে বাংলাদেশ এই প্রতিযোগিতায় অংশ নিত। তবে বিশ্ববিদ্যালয়ের ¯œাতক পর্যায়ে এই প্রথম বাংলাদেশের পাঁচ শিক্ষার্থী অনলাইন প্ল্যাটফর্মে অংশ নেন। বাংলাদেশ গণিত সমিতি গতকাল এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, গণিতের ওপর দক্ষতা যাচাইয়ে বিশ্বব্যাপী আয়োজিত এই বার্ষিক প্রতিযোগিতা সব ¯œাতক পর্যায়ের শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত। এ বছর ২৯তম আন্তর্জাতিক গণিত প্রতিযোগিতার আসরে বিশ্বের ৫০টির বেশি দেশ অনলাইন/অফলাইন প্ল্যাটফর্মে অংশ নেয়। বাংলাদেশ এবারই

প্রথম অনলাইন প্ল্যাটফর্মে এই প্রতিযোগিতায় অংশ নিয়েছে। এ বছর ইউনিভার্সিটি কলেজ লন্ডনে (ইউসিএল) প্রতিযোগিতাটির আয়োজন করে। আমেরিকান ইউনিভার্সিটি ইন বুলগেরিয়ার তত্ত্বাবধানে বুলগেরিয়ায় এটি অনুষ্ঠিত হয়।

বাংলাদেশের প্রতিযোগীদের স্কোর ও মেধাক্রম হলো- সাব্বির রহমান, চতুর্থ বর্ষ, কম্পিউটার বিজ্ঞান বিভাগ, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়। স্কোর : ৫৭, মেধাক্রম : ৫২-৫৩, প্রথম পুরস্কার। অন্তনি রায় চৌধুরী, দ্বিতীয় বর্ষ, গণিত ও পদার্থবিজ্ঞান বিভাগ, ব্র্যাক বিশ্ববিদ্যালয়।

স্কোর : ৪৮, মেধাক্রম : ৮৮-৯১, প্রথম পুরস্কার। মেহেদী হাসান নওশেদ, তৃতীয় বর্ষ, গণিত বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়। স্কোর : ৪৮, মেধাক্রম : ৮৮-৯১, প্রথম পুরস্কার। জুবায়ের রহমান, চতুর্থ বর্ষ, কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়। স্কোর : ৪০, মেধাক্রম : ১৫২-১৬০, প্রথম পুরস্কার। মো. হাসান কিবরিয়া, চতুর্থ বর্ষ, গণিত বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়। স্কোর : ৩১, মেধাক্রম : ২৬১-২৭৪, দ্বিতীয় পুরস্কার।

বিবৃতিতে আরও বলা হয়েছে, প্রতিযোগিতায় অংশ নেওয়া বাংলাদেশ দলের সম্মিলিত স্কোর : ১৯৭ দশমিক ৮০। বাংলাদেশের দলগত মেধাক্রম : ১০। এই প্রতিযোগিতায় ইসরাইলের দলগত মেধাক্রম : ১ ও রাশিয়া : ৪।

প্রসঙ্গত, গণিতের ওপর মেধা যাচাইয়ে প্রতিবছর বিশ্বব্যাপী প্রতিযোগিতাটির আয়োজন করা হয়। এতে বীজগণিত, বাস্তব ও জটিল বিশ্লেষণ, জ্যামিতি ও কমভিনেটরি থেকে প্রশ্ন করা হয়।


পাঠকের মন্তব্য দেখুন
অভিভাবকদের চাপে শিক্ষার্থীরা আত্মকেন্দ্রিক হয়ে উঠছেন - dainik shiksha অভিভাবকদের চাপে শিক্ষার্থীরা আত্মকেন্দ্রিক হয়ে উঠছেন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে মামলা ১২ হাজারের বেশি - dainik shiksha বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে মামলা ১২ হাজারের বেশি শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে - dainik shiksha শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে শিক্ষকদের শূন্যপদ দ্রুত পূরণের সুপারিশ - dainik shiksha শিক্ষকদের শূন্যপদ দ্রুত পূরণের সুপারিশ ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালালো ইসরায়েল - dainik shiksha ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালালো ইসরায়েল চট্টগ্রাম শিক্ষাবোর্ডের সচিবের বিরুদ্ধে মাউশির তদন্ত কমিটি - dainik shiksha চট্টগ্রাম শিক্ষাবোর্ডের সচিবের বিরুদ্ধে মাউশির তদন্ত কমিটি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0057439804077148