ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের সঙ্গে দুই বিশ্ববিদ্যালয়ের সমঝোতা

দৈনিক শিক্ষাডটকম ডেস্ক |

ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের সঙ্গে চীনের সিয়াস ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ও মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।  

সম্প্রতি চীনের বেইজিং কনফারেন্স সেন্টারে অনুষ্ঠিত ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অব ইউনিভার্সিটি প্রেসিডেন্টসের (আইএইউপি) সাধারণ পরিষদের অনুষ্ঠানে এই সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। এতে বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে একটি শক্তিশালী সম্পর্কের সূচনা হয়েছে।

ইউএপির উপাচার্য অধ্যাপক ড. কামরুল আহসান এবং সিয়াস ইউনিভার্সিটির প্রভোস্ট এবং ভাইস প্রেসিডেন্ট অধ্যাপক ড. লুসি লু নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে এই সমঝোতা স্বাক্ষর করেন।

চীন সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের স্বীকৃত সিয়াস ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি একটি বিশ্বমানের প্রতিষ্ঠান। বর্তমানে এখানে ৩০ হাজার ছাত্র রয়েছেন। বিশ্ববিদ্যালয়টি চীনা এবং আমেরিকান ধরনের ডিগ্রি দেয়ার জন্য চীনের স্টেট কাউন্সিল দ্বারা অনুমোদিত।

ওয়াশিংটন ইউনিভার্সিটি অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি উচ্চশিক্ষার একটি আমেরিকান বিশ্ববিদ্যালয়। ড. ডেভিড সোহন ২০০৮ খ্রিষ্টাব্দে এ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করেন। এটি এসিসিএস দ্বারা স্বীকৃত, এবং স্টেট কাউন্সিল অব হায়ার এডুকেশন ফর ভার্জিনিয়া দ্বারা প্রত্যয়িত। এছাড়াও, স্কুল ফেডারেল আইনের অধীনে অভিবাসী ছাত্রদের তালিকাভুক্ত করার জন্য অনুমোদিত।

একইদিনে ইউএপির উপাচার্য অধ্যাপক ড. কামরুল আহসান এবং ওয়াশিংটন ইউনিভার্সিটি অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজির চ্যান্সেলর ইঞ্জিনিয়ার আবু বকর হানিপ তাদের নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে একটি চুক্তিতে স্বাক্ষর করেন।

সমঝোতা স্মারক অনুযায়ী, ইউএপির সঙ্গে বিশ্ববিদ্যালয় দু’টি যৌথভাবে একাডেমিক ও গবেষণা কার্যক্রম পরিচালনা করবে। এছাড়াও, বিশ্ববিদ্যালয়গুলো একাডেমিক সামগ্রী এবং প্রকাশনা বিনিময় করবে। একই সঙ্গে ছাত্রদের জন্য যৌথ সম্মেলন এবং ইন্টার্নশিপের সুযোগ দেবে এবং আন্তর্জাতিক সম্মেলন, কর্মশালা, অনুষদ, কর্মী এবং ছাত্র বিনিময় প্রোগ্রামের ব্যবস্থা করবে।

 


পাঠকের মন্তব্য দেখুন
বিভিন্ন শিক্ষা বোর্ডে হামলার প্রতিবাদে ঢাকা বোর্ডে বিক্ষোভ - dainik shiksha বিভিন্ন শিক্ষা বোর্ডে হামলার প্রতিবাদে ঢাকা বোর্ডে বিক্ষোভ পাসের দাবিতে ফেল করা শিক্ষার্থীদের পাঁচ শিক্ষা বোর্ড ঘেরাও - dainik shiksha পাসের দাবিতে ফেল করা শিক্ষার্থীদের পাঁচ শিক্ষা বোর্ড ঘেরাও ছাত্র হত্যা : কর্মচারীদের দিয়ে বডি ম্যাসাজ নেয়া সেই অধ্যক্ষ গ্রেফতার - dainik shiksha ছাত্র হত্যা : কর্মচারীদের দিয়ে বডি ম্যাসাজ নেয়া সেই অধ্যক্ষ গ্রেফতার চবিতে শিক্ষার্থীদের সাথে স্থানীয় যুবলীগ-ছাত্রলীগের সং*ঘর্ষ - dainik shiksha চবিতে শিক্ষার্থীদের সাথে স্থানীয় যুবলীগ-ছাত্রলীগের সং*ঘর্ষ কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা একটি অসমাপ্ত প্রকাশনার কপিরাইট সত্ত্ব পেলেন লেখক - dainik shiksha কওমি মাদরাসা একটি অসমাপ্ত প্রকাশনার কপিরাইট সত্ত্ব পেলেন লেখক পবিপ্রবিতে কৃষি গুচ্ছের ভর্তি পরীক্ষা শুক্রবার, শেষ হয়েছে সব প্রস্তুতি - dainik shiksha পবিপ্রবিতে কৃষি গুচ্ছের ভর্তি পরীক্ষা শুক্রবার, শেষ হয়েছে সব প্রস্তুতি প্রাথমিকে উপবৃত্তি বন্ধের তথ্য সঠিক নয়: অধিদপ্তর - dainik shiksha প্রাথমিকে উপবৃত্তি বন্ধের তথ্য সঠিক নয়: অধিদপ্তর please click here to view dainikshiksha website Execution time: 0.003342866897583