ইউপি নির্বাচনে বিজয়ী আওয়ামী লীগের ১৪৮, স্বতন্ত্র ৪৯ প্রার্থী

নিজস্ব প্রতিবেদক |

ইউনিয়ন পরিষদের প্রথম ধাপের নির্বাচনে চেয়ারম্যান পদে গড়ে প্রায় ৬৫ শতাংশ ভোট পড়েছে। মহাকারীকালে দীর্ঘদিন পর সোমবার অনুষ্ঠিত এই ভোটে ২০৪ ইউপির মধ্যে আওয়ামী লীগ ১৪৮টিতে এবং ৪৯টিতে স্বতন্ত্র প্রার্থী চেয়ারম্যান পদে জিতেছেন। দলীয় প্রতীকে অনুষ্ঠিত এই নির্বাচনে প্রায় সব আসনে আওয়ামী লীগ ও স্বতন্ত্র প্রার্থীরাই ছিলেন মূল লড়াইয়ে। মঙ্গলবার প্রথম ধাপের ভোটের ফলাফলের এই তথ্য জানিয়েছেন নির্বাচন কমিশনের জনসংযোগ পরিচালক যুগ্মসচিব এস এম আসাদুজ্জামান।

তিনি জানান, প্রথম ধাপে আওয়ামী লীগের ২৮ জন চেয়ারম্যান বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। সোমবার ভোটের মাধ্যমে জয়ী হন ১২০ জন নৌকা প্রার্থী। অন্য দলের প্রার্থীদের মধ্যে জাতীয় পার্টি ও জাতীয় পার্টি-জেপি এর তিন জন করে এবং ইসলামী আন্দোলন বাংলাদেশের একজন প্রার্থী জিতেছেন। দলভিত্তিক এই নির্বাচনে অংশ নেয়নি বিএনপি। তবে তাদের দলের অনেক স্বতন্ত্র হিসেবে নির্বাচন করেন।

করোনাভাইরাস সংক্রমণের বিস্তার পরিস্থিতির মধ্যে ২০৪ ইউপিতে ভোট হয় সোমবার। এরমধ্যে ২০টিতে ইভিএমে ও বাকিগুলোতে ব্যালট পেপারে নির্বাচন হয়। একীভূত ফলাফলের তথ্য বিশ্লেষণ করে ইসি কর্মকর্তারা জানান, ২০৪ ইউপিতে ২৮ লাখ ৮৯ হাজার ৯২০ জন ভোটারের মধ্যে ১৮ লাখ ৭০ হাজার ৭১৪ জন ভোট দিয়েছেন।

এই হিসাবে চেয়ারম্যান পদে ভোট পড়েছে ৬৪.৭৩%। ইভিএমে সর্বোচ্চ ৭৪.৭৩% ভোট পড়েছে। ব্যালটে সর্বোচ্চ পড়েছে ৮০.৪৯%। এর বদলে হবে ৮২.৭৫%

সোমবারের ভোটে নির্বাচনকালীন ও নির্বাচনোত্তর সহিংসতায় অন্তত তিন জনের মারা যাওয়ার খবর এসেছে।

মহামারী পরিস্থিতির মধ্যে ভোট শুরু হলেও এবার কয় ধাপে ভোট শেষ হবে তা নিয়ে এখনও সিদ্ধান্ত নিতে পারেনি কমিশন।

২০১৬ সালের চিত্র

পাঁচ বছর আগে ২০১৬ সালে প্রথম দলীয়ভাবে ইউপি ভোট হয়। তাতে আওয়ামী লীগ, বিএনপি, জাপাসহ অনেক দল অংশ নেয়। সেবার ভোট হয় ছয় ধাপে। নির্বাচন কমিশনের হিসাবে, প্রথম ধাপে ৭৪ শতাংশ, দ্বিতীয় ধাপে ৭৮ শতাংশ, তৃতীয় ধাপে ৭৬ শতাংশ, চতুর্থ ধাপে ৭৭ শতাংশ, পঞ্চম ধাপে ৭৬ দশমিক ৮ শতাংশ ও ষষ্ঠ ধাপে ৭৬ শতাংশ ভোট পড়ে।

এরমধ্যে ক্ষমতাসীন আওয়ামী লীগ ৪৭ দশমিক ২৭ শতাংশ, বিএনপি ১৮ দশমিক ৮১ শতাংশ ও স্বতন্ত্র প্রার্থীরা ২৯ দশমিক ৭৩ শতাংশ ভোট পেয়েছিলেন। নির্বাচনে নৌকা প্রতীক জয় পায় ২ হাজার ৬৭০ ইউপিতে, বিএনপি ৩৭২ ইউপিতে এবং স্বতন্ত্র প্রার্থীরা ৮৮০ ইউপিতে। বাকিগুলোয় রয়েছেন জাতীয় পার্টি, জাসদ, জেপি ও কয়েকটি দলের প্রার্থী।


পাঠকের মন্তব্য দেখুন
ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.003291130065918