ইবিতে বিশেষ কোটার ভর্তির সুযোগ

দৈনিক শিক্ষাডটকম, ইবি |

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক শ্রেণিতে গুচ্ছভুক্ত সমন্বিত ভর্তি পরীক্ষায় উপজাতি, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী, হরিজন, প্রতিবন্ধী, পোষ্য ও মুক্তিযোদ্ধা কোটার ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। রোববার (৬ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে এ ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

বিজ্ঞপ্তি সূত্রে, ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক শ্রেণিতে গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর সমন্বিত ভর্তি পরীক্ষায় ইসলামী বিশ্ববিদ্যালয়ে উপজাতি, ক্ষুদ্র জাতিসত্ত্বা, নৃ-গোষ্ঠী, হরিজন ও প্রতিবন্ধী কোটায় আবেদনকৃত ছাত্র-ছাত্রীদের আগামী ৮ অক্টোবর মঙ্গলবার সকাল সাড়ে ৯টায় প্রফেসর ড. আব্দুল হান্নান শেখের অফিস (ব্যবসায় প্রশাসন অনুষদের ৩২৫ নং কক্ষ) উপস্থিত থাকার জন্য বলা হয়েছে।

সাক্ষাৎকারে অনলাইনে আবেদনের প্রিন্ট কপি, ভর্তি পরীক্ষায় প্রবেশ পত্রের সত্যায়িত ফটোকপি, জিএসটি পরীক্ষার নম্বরপত্রের ফটোকপি, এসএসসি ও এইচএসসি সার্টিফিকেটের ফটোকপি, নম্বরপত্র ও রেজিস্ট্রেশন কার্ডের সত্যায়িত ফটোকপি এবং সংশ্লিষ্ট কোটার ক্ষেত্রে সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের বিভাগ/বোর্ডের সনদপত্রের ফটোকপি সাথে নিয়ে আসতে হবে।

এদিকে সমন্বিত ভর্তি পরীক্ষায় (D ইউনিটসহ) মুক্তিযোদ্ধা কোটায় আবেদন করা সব পুত্র-কন্যা এবং মুক্তিযোদ্ধা কোটায় আবেদনকৃত নাতি-নাতনীদের A ইউনিটের মেধা তালিকা ১৭৩৮ থেকে ১৯ হাজার ৭৫০, B ইউনিটের মেধা তালিকা ১ হাজার ৫৭৭ থেকে ১৭ হাজার ৯৪৫ এবং C ইউনিটের মেধা তালিকা ১ ৫২৫ থেকে ১২৫৫৩ পর্যন্ত উত্তীর্ণ শিক্ষার্থীদের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ৯ অক্টোবর বুধবার সকাল ১০টায় ড. ওয়াজেদ মিয়া বিজ্ঞান ভবনের প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ১৩৭ নং কক্ষে সাক্ষাৎকার অনুষ্ঠিত হবে।

মুক্তিযোদ্ধার পুত্র-কন্যা/নাতি-নাতনীদের কোটায় আবেদনকারীদের গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশিত মুক্তিযোদ্ধাদের নামের তালিকার আইডি নম্বর সম্বলিত সনদপত্র অথবা গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক স্বাক্ষরিত সাময়িক/মূল সনদপত্র, গেজেটেড অফিসার/স্থানীয় সরকার প্রধানের নিকট থেকে শিক্ষার্থীর সাথে মুক্তিযোদ্ধার সম্পর্কের প্রত্যয়নপত্র, সম্পর্কিত ব্যক্তিগণের জাতীয় পরিচয়পত্র এবং প্রার্থীর শিক্ষাগত যোগ্যতার শিক্ষা বোর্ড কর্তৃক প্রদত্ত এসএসসি ও এইচএসসি পরীক্ষা মার্কসীটের সত্যায়িত ফটোকপিসহ মূল কপিসহ উপস্থিত হতে হবে।

এছাড়াও, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীদের ছেলেমেয়েদের মধ্যে যারা ভর্তি পরীক্ষায় নূন্যতম পাস মার্ক পেয়েছে তাদের ৯ অক্টোবর সকাল ৯টায় বিশ্ববিদ্যালয়ের পরিবহন প্রশাসকের অফিস কক্ষে (প্রশাসন ভবনের নিচ তলায়) সশরীরে পোষ্যের প্রত্যয়নপত্র এবং শিক্ষাগত যোগ্যতার সকল সনদসহ উপস্থিত থাকার জন্য বলা হয়েছে।


পাঠকের মন্তব্য দেখুন
শেখ হাসিনার পরিবারের নামে সোয়াশ কলেজ স্কুল মাদরাসা - dainik shiksha শেখ হাসিনার পরিবারের নামে সোয়াশ কলেজ স্কুল মাদরাসা অঞ্চলভেদে নির্ধারণ হবে স্কুল ভর্তি ফি - dainik shiksha অঞ্চলভেদে নির্ধারণ হবে স্কুল ভর্তি ফি শিক্ষক শূন্যপদের তথ্য সংগ্রহে ই-রেজিস্ট্রেশনের সময় আরেক দফা বাড়লো - dainik shiksha শিক্ষক শূন্যপদের তথ্য সংগ্রহে ই-রেজিস্ট্রেশনের সময় আরেক দফা বাড়লো সহশিক্ষায় মাদারাসা এগিয়ে! - dainik shiksha সহশিক্ষায় মাদারাসা এগিয়ে! শিক্ষাক্রমে আরবি ভাষা বাধ্যতামূলক করার দাবি - dainik shiksha শিক্ষাক্রমে আরবি ভাষা বাধ্যতামূলক করার দাবি প্রাথমিক শিক্ষকদের প্রশিক্ষণে ৫০০ কোটি টাকা দেবে বিশ্বব্যাংক - dainik shiksha প্রাথমিক শিক্ষকদের প্রশিক্ষণে ৫০০ কোটি টাকা দেবে বিশ্বব্যাংক শিক্ষকদের টাকা হাতানো শিক্ষাসচিব কামাল চৌধুরী কারাগারে - dainik shiksha শিক্ষকদের টাকা হাতানো শিক্ষাসচিব কামাল চৌধুরী কারাগারে আগের নিয়মে শিক্ষাপ্রতিষ্ঠানে গ্রন্থাগারিক নিয়োগের দাবিতে লাগাতার কর্মসূচি - dainik shiksha আগের নিয়মে শিক্ষাপ্রতিষ্ঠানে গ্রন্থাগারিক নিয়োগের দাবিতে লাগাতার কর্মসূচি বন্যায় শেরপুরের ২৪২ প্রাথমিক বিদ্যালয় বন্ধ - dainik shiksha বন্যায় শেরপুরের ২৪২ প্রাথমিক বিদ্যালয় বন্ধ কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.005033016204834