উচ্চশিক্ষার মানোন্নয়নে যুক্তরাষ্ট্রের শীর্ষ বিশ্ববিদ্যালয়ের সহযোগিতার আশ্বাস

দৈনিক শিক্ষাডটকম ডেস্ক |

যুক্তরাষ্ট্রের শীর্ষ ১০টি বিশ্ববিদ্যালয় বাংলাদশের উচ্চশিক্ষা ও গবেষণার মানোন্নয়নে সহযোগিতার আগ্রহ প্রকাশ করেছে। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) মাধ্যমে উচ্চশিক্ষা ও গবেষণা খাতে এই সহযোগিতা দেয়া হবে।  

ইউজিসি চেয়ারম্যান প্রফেসর ড. এস এম এ ফায়েজের সঙ্গে সৌজন্য সাক্ষাতে ঢাকার আমেরিকান দূতাবাসের পাবলিক ডিপ্লোমেসি সেকশনের কর্মকর্তারা এ আগ্রহ প্রকাশ করেন। 

বুধবার ইউজিসিতে এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় ইউজিসি সদস্য প্রফেসর ড. মোহাম্মদ তানজীমউদ্দিন খান, প্রফেসর ড. মোহাম্মদ আনোয়ার হোসেন, ইউজিসি সচিব ড. মো. ফখরুল ইসলাম, পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের পরিচালক মোহাম্মদ মাকছুদুর রহমান ভূঁইয়া অংশ নেন। অপরদিকে, মার্কিন দূতাবাসের পাবলিক অ্যাফেয়ার্স কাউন্সিলর স্টিফেন ইবেলি, ডেপুটি ডিরেক্টর ব্রেন ফ্লানিগান এবং পাবলিক এ্যনগেইজমেন্ট স্পেশালিস্ট রায়হানা সুলতানা উপস্থিত ছিলেন।

সভায়, স্টিফেন ইবেলি যুক্তরাষ্ট্রের শীর্ষ ১০ বিশ্ববিদ্যালয়ের সাথে অংশীদারিত্বের ভিত্তিতে দেশের বিশ্ববিদ্যালয় শিক্ষকদের পেশাগত উন্নয়নে উচ্চতর প্রশিক্ষণ, শিক্ষাসংশ্লিষ্ট আধুনিক প্রযুক্তির ব্যবহার, যৌথ শিক্ষা ও গবেষণা কার্যক্রম পরিচালনাসহ গবেষণায় দীর্ঘমেয়াদী সহযোগিতার আগ্রহ প্রকাশ করেন। 

ইউজিসি চেয়ারম্যান প্রফেসর ড. এস এম এ ফায়েজ দেশের উচ্চশিক্ষা ও গবেষণার মানোন্নয়নে যুক্তরাষ্ট্রের শীর্ষ বিশ্ববিদ্যালয়ের সহযোগিতার আগ্রহ প্রকাশ করায় প্রতিনিধি দলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি, তরুণ প্রজন্ম এবং নারী শিক্ষার্থীদের জন্য ফুলব্রাইট স্কলারশিপ সুবিধাসহ উচ্চশিক্ষার সুযোগ আরও বৃদ্ধি করতে প্রতিনিধি দলের প্রতি আহবান জানান। তিনি বলেন, দেশের মেধাবী শিক্ষার্থীরা যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষা ও গবেষণার মাধ্যমে বিশ্ব নাগরিক হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। তিনি এসব শিক্ষার্থীদেরকে দেশে ফিরে এসে নতুন বাংলাদেশ বিনির্মাণে ভূমিকা রাখার আহ্বান জানান। 

সভায় প্রফেসর তানজীমউদ্দিন খান শিক্ষার্থীদের সফট স্কিলস ও ভাষা শিক্ষার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন। 

প্রফেসর মোহাম্মদ আনোয়ার হোসেন, কোটা আন্দোলনে আহত শিক্ষার্থীদের জন্য ফুলব্রাইট স্কলারশিপ সুবিধাসহ তাদের পেশাগত দক্ষতা ও সক্ষমতা বৃদ্ধিতে প্রয়োজনীয় সহযোগিতা প্রদানের আহবান জানান। 

এছাড়া, বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের শীর্ষ বিশ্ববিদ্যালয়ের মধ্যে শিক্ষায় নতুন প্রযুক্তি, উদ্ভাবন, শিক্ষা বৃত্তি, টিউশন ফি কমানো, ই-লাইব্রেরি ব্যবহার, মানবাধিকার সুরক্ষা ইত্যাদি নিয়ে নিয়মিত ডায়ালগ আয়োজন বিষয়ে আলোচনা করা হয়।


পাঠকের মন্তব্য দেখুন
দেশে প্রায় ২৬ লাখ বেকার, বিশ্ববিদ্যালয় থেকে পাস করা ৮ লাখ - dainik shiksha দেশে প্রায় ২৬ লাখ বেকার, বিশ্ববিদ্যালয় থেকে পাস করা ৮ লাখ ‘চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ করার দাবি যৌক্তিক’ - dainik shiksha ‘চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ করার দাবি যৌক্তিক’ পাঠ্যবই থেকে শিক্ষাগুরুর মর্যাদা কবিতা বাদ দেয়া কামাল চৌধুরী গ্রেফতার - dainik shiksha পাঠ্যবই থেকে শিক্ষাগুরুর মর্যাদা কবিতা বাদ দেয়া কামাল চৌধুরী গ্রেফতার ঢাবি ছাত্রশিবিরের পূর্ণাঙ্গ কমিটি প্রকাশ - dainik shiksha ঢাবি ছাত্রশিবিরের পূর্ণাঙ্গ কমিটি প্রকাশ হাত-পা বেঁধে ছাদ থেকে ফেলে ছাত্রকে হ*ত্যার অভিযোগ - dainik shiksha হাত-পা বেঁধে ছাদ থেকে ফেলে ছাত্রকে হ*ত্যার অভিযোগ শিক্ষককে পিটিয়ে হত্যার ঘটনায় তদন্ত কমিটি, মামলা - dainik shiksha শিক্ষককে পিটিয়ে হত্যার ঘটনায় তদন্ত কমিটি, মামলা এলএলবি শেষ পর্বের ফরম পূরণ শুরু ৬ অক্টোবর - dainik shiksha এলএলবি শেষ পর্বের ফরম পূরণ শুরু ৬ অক্টোবর কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.003014087677002