উপদেষ্টা নিয়োগসহ পাঁচ দাবি রংপুরের ছাত্র-জনতার

দৈনিক শিক্ষাডটকম, ঢাবি |

উত্তরবঙ্গের রংপুর বিভাগ থেকে একজন উপদেষ্টা নিয়োগ, তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নসহ ৫ দফা দাবি জানিয়েছেন রংপুর বিভাগের ছাত্র-জনতা।। অতিদ্রুত দাবিগুলো মেনে না নেয়া হলে বৃহত্তর আন্দোলন করার ঘোষণা দেন তারা। 

শনিবার (১২ অক্টোবর) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যে আয়োজিত মানববন্ধন থেকে এই দাবি জানানো হয়। মানববন্ধনে ঢাকায় অবস্থানরত রংপুর বিভাগের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশগ্রহণ করেন।

ছাত্র-জনতার দেয়া দাবিগুলো হলো-তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়ন; জাতীয় বাজেটে ন্যায্য বরাদ্দ; বিশেষ আর্থিক বরাদ্দসহ গ্যাস সংযোগ প্রদান; বিশেষ অর্থনৈতিক অঞ্চল ও শিল্পায়ন; একজন উপদেষ্টা নিয়োগ করা।

মুখপাত্র হিসেবে ঢাবি শিক্ষার্থী মিফতাহুল মারুফ আনুষ্ঠানিকভাবে দাবিগুলো সরকারের কাছে তুলে ধরেন। সেখানে তিনি দাবিগুলোর যৌক্তিকতা তুলে ধরে বলেন, নিজেদের প্রতিনিধি না হলে এ দাবিগুলোর বাস্তবায়ন সম্ভব নয়। তাই আবু সাঈদের রক্তে ভেজা ভূমি থেকে অবশ্যই এই সরকারে প্রতিনিধি থাকতে হবে। সেখানে তিনি প্রস্তাব আকারে সরকারের সাবেক সচিব ড. মাহফুজুল হক, ছাত্রনেতা ও জাতীয় নাগরিক কমিটির সদস্য সচিব আখতার হোসেন, কবি ও সাহিত্যক আব্দুল হাই শিকদার, জাতীয় নাগরিক কমিটির সদস্য ড. আতিক মুজাহিদসহ আরও কয়েকজনের নাম উল্লেখ করেন সরকারের উপদেষ্টা হিসেবে।

মারুফ বলেন, দরকার পড়লে আমরা আলোচনা করে আরো কোনো ব্যক্তিকে নিয়ে আলোচনা করতে পারি। মূল কথা হলো আমাদের বঞ্চনা থেকে মুক্তি দরকার, প্রকৃত উন্নয়ন দরকার। আর তা আমাদের নিজেদের মানুষই কেবল করতে পারবে।

ছাত্র অধিকার পরিষদের কেন্দ্রীয় সভাপতি বিন ইয়ামিন মোল্লা বলেন, বর্তমান সরকারের দায়িত্ব হিসেবে বিভিন্ন বিভাগ ও জেলা থেকে উপদেষ্টাদের নিয়োগ দেয়া হয়েছে। কিন্তু অবহেলিত রংপুর বিভাগ থেকে কোনো উপদেষ্টা নিয়োগ দেয়া হয়নি। এখন অনেকে বলতে পারেন আমরা স্বার্থ খুঁজছি। আমি বলতে চাই, আমরা যদি স্বার্থের দিকে তাকাতাম তাহলে কোন বিভাগ থেকে কতজন উপদেষ্টা হয়েছে সেটার লিস্ট দেখাতে আসতাম। আমরা স্পষ্ট করে বলতে চাই অবহেলিত  উত্তরবঙ্গের মাটি ও মানুষের যুগ যুগ ধরে চলে আসা সমস্যাকে ঘুছাতে হলে উত্তরবঙ্গের মানুষ দরকার।


পাঠকের মন্তব্য দেখুন
এইচএসসির ফল জানতে পারবেন যেভাবে - dainik shiksha এইচএসসির ফল জানতে পারবেন যেভাবে সরকারি হাইস্কুলের শিক্ষক-কর্মচারীদের বদলি আবেদন শেষ ১৫ অক্টোবর - dainik shiksha সরকারি হাইস্কুলের শিক্ষক-কর্মচারীদের বদলি আবেদন শেষ ১৫ অক্টোবর হজের প্রাথমিক নিবন্ধনের শেষ দিন ২৩ অক্টোবর - dainik shiksha হজের প্রাথমিক নিবন্ধনের শেষ দিন ২৩ অক্টোবর দেশকে এগিয়ে নিতে সবাইকে একসঙ্গে কাজ করার আহ্বান রাষ্ট্রপতির - dainik shiksha দেশকে এগিয়ে নিতে সবাইকে একসঙ্গে কাজ করার আহ্বান রাষ্ট্রপতির ছাত্ররা কেন সচিবালয়ে ঘুরবে: গয়েশ্বর - dainik shiksha ছাত্ররা কেন সচিবালয়ে ঘুরবে: গয়েশ্বর তিন দিনের মধ্যে প্রজ্ঞাপনে ‘আল্টিমেটাম’ ৩৫ প্রত্যাশীদের - dainik shiksha তিন দিনের মধ্যে প্রজ্ঞাপনে ‘আল্টিমেটাম’ ৩৫ প্রত্যাশীদের সরকারি চাকরিতে প্রবেশের বয়স পুরুষের ৩৫, নারীর ৩৭ বছর করার সুপারিশ - dainik shiksha সরকারি চাকরিতে প্রবেশের বয়স পুরুষের ৩৫, নারীর ৩৭ বছর করার সুপারিশ কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0025420188903809