এইচএসসি-আলিম পরীক্ষার ফরম পূরণের সুযোগ ৩১ আগস্ট পর্যন্ত

নিজস্ব প্রতিবেদক |

এইচএসসি ও আলিম পরীক্ষা ফরম পূরণের সময় বাড়ানো হয়েছে। আগামী ৩১ আগস্ট পর্যন্ত এইচএসসি ও আলিম পরীক্ষার্থীদের ফরম পূরণে প্রতিষ্ঠান থেকে এসএমএস পাঠানোর সুযোগ দেওয়া হয়েছে। আর এসএমএস প্রাপ্তির পর শিক্ষার্থীরা আগামী ৪ সেপ্টেম্বর পর্যন্ত ফি পরিশোধ করতে পারবেন। ঢাকা বোর্ড ও মাদরাসা শিক্ষা বোর্ড থেকে এসব তথ্য জানিয়ে আলাদা নোটিশ জারি করা হয়েছে।

ঢাকা বোর্ড ও মাদরাসার শিক্ষা বোর্ড বলছে, এইচএসসি ও আলিম পরীক্ষার্থীদের ফরম পূরণের জন্য প্রতিষ্ঠান থেকে এসএমএস পাঠানোর সময় ৩১ আগস্ট পর্যন্ত ও শিক্ষার্থীদের ফি পরিশোধের সময় ৪ সেপ্টেম্বর পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে।  কোন কলেজ এ সময় শিক্ষার্থীদের ফরম পূরণে ব্যর্থ হলে দায়ভার প্রতিষ্ঠান প্রধানকে বহন করতে হবে বলেও জানিয়েছে বোর্ডগুলো।

গত ১২ আগস্ট থেকে এইচএসসি ও আলিম পরীক্ষার ফরম পূরণ শুরু হয়। ২৫ আগস্ট পর্যন্ত এসব পরীক্ষার ফরম পূরণের সুযোগ দেওয়া হলেও সে সময় আবারও বাড়ানো হলো। 

বোর্ড থেকে জারি করা নির্দেশনায়, স্বাস্থ্যবিধি মেনে ঘরে বসেই অনলাইনে পরীক্ষার্থীদের ফরম পূরণের কার্যক্রম পরিচালনা করতে বলা হয়েছে কলেজগুলোকে। আর সোনালী ব্যাংক ও মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসের মাধ্যমে ফরম পূরণের ফি জমা দিতে হবে শিক্ষার্থীদের। 

করোনা অতিমারির কারণে সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় এইচএসসি ও আলিম পরীক্ষার্থীদের নির্বাচনী পরীক্ষা অনুষ্ঠিত হয়নি। এ সংক্রান্ত কোন ফি আদায় করতে পারবে না কলেজ-মাদরাসাগুলো। কেবল বৈধ রেজিস্ট্রেশনকরী শিক্ষার্থীরা এইচএসসি আলিম পরীক্ষার ফরম পূরণ করতে পারবেন। নিয়মিত, অনিয়মিত, আংশিক বিষয়ে ফেল কার, শুধু আবশ্যিক বিষয়ে ফেল করা, প্রাইভেট পরীক্ষার্থী, জিপিএ উন্নয়ন পরীক্ষার্থী সবাইকেই ফরম পূরণ করতে হবে। 

কলেজগুলো বিরুদ্ধে পরীক্ষার্থীদের বোর্ড পরীক্ষার ফরমপূরণে অতিরিক্ত টাকা আদায়ের অভিযোগ দীর্ঘদিনের। এবার এইচএসসি ও আলিমের ফরম পূরণে অতিরিক্ত ফি আদায় বন্ধে নতুন কৌশল হাতে নিয়েছে সরকার। প্রযুক্তির ব্যবহার করে ফরমপূরণের সফটওয়্যারের মধ্যেমে এইচএসসি পরীক্ষার্থীদের ফরম পূরণের টাকা আদায় করা হবে। কলেজ কর্তৃপক্ষ ফরম পূরণের সফটওয়ারে শিক্ষার্থীদের কাছ থেকে প্রাপ্য উল্লেখ করবে। অপরদিকে বোর্ডের প্রাপ্য টাকার পরিমান সফটওয়্যারে অন্তর্ভুক্ত করবে। এবার এইচএসসির ফরম পূরণ অনলাইনে করা হবে। পরীক্ষার্থীরা সোনালী সেবা ও মোবাইল ব্যাংকিং অ্যাকাউন্টের মাধ্যমে ফি জমা দেবে। ফি গ্রহণকারী ব্যাংক ও মোবাইল ব্যাংকিং প্রতিষ্ঠানগুলো কলেজ ও বোর্ডের প্রাপ্য পাঠিয়ে দেবে। এতে করে কলেজগুলো অতিরিক্ত টাকা আদায় করতে পারবে না বলে মনে করছেন শিক্ষা বোর্ডের কর্মকর্তারা।

পরীক্ষার্থী বা তার অভিভাবক এ বছর সোনালী ব্যাংকের অনলাইন পেমেন্ট সিস্টেমের মাধ্যমে ঘরে বসেই বোর্ড ফি, কেন্দ্র ফি ও প্রতিষ্ঠানের পাওনা পরিশোধ করবেন। ফি পরিশোধের বিস্তারিত প্রক্রিয়া নির্দেশিকা ঢাকা বোর্ড ও মাদরাসা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে দেওয়া থাকবে। শিক্ষার্থীরা সোনালী ব্যাংক বা মোবাইল ফিনান্সিয়াল সার্ভিসের বিকাশ, নগদ, রকেট, শিউর ক্যাশ বা উপায়ের মধ্যেমে পরিশোধ করতে পারবেন। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE  করতে ক্লিক করুন।


পাঠকের মন্তব্য দেখুন
হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য - dainik shiksha হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা - dainik shiksha ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক - dainik shiksha সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি - dainik shiksha ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার - dainik shiksha রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0055680274963379