এইচএসসি পরীক্ষার হলে হলে সময় ও প্রশ্ন বিষয়ে উচ্চস্বরে ঘোষণা হবে

নিজস্ব প্রতিবেদক |

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি এবং ঢাকা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ বলেছেন, পরীক্ষার হলে পরীক্ষার্থীদেরকে বলে দেওয়া হবে কয়টি প্রশ্নের উত্তর লিখতে হবে আর সময় কত। আগে ছাপা হওয়া প্রশ্নেই পরীক্ষা নেওয়া হবে। তাই পরীক্ষার হলে পরীক্ষার্থীরা যেন কোনো কনফিউশনে না পড়ে, তাই উচ্চস্বরে বলার ব্যবস্থা করা হয়েছে। কেন্দ্রসচিবদের এমন নির্দেশনা দেওয়া হয়েছে।  ইনভিজিলেটররা এটা বাস্তবায়ন করবেন। সহজ কথায় প্রশ্নপত্রে যাই লেখা থাকুক না কেন নম্বর বিভাজন ও সময় নিয়ে শিক্ষা বোর্ডের দেওয়া নির্দেশ মানতে হবে। 

গতমাসে অনুষ্ঠিত এসএসসি পরীক্ষায় সরবরাহ করা প্রশ্নপত্রে পরীক্ষার সময় ও নম্বর বিভাজনের সঙ্গে বাস্তবতার মিল না থাকায় পরীক্ষার হলে বিভ্রান্ত হয়েছেন লাখ লাখ পরীক্ষার্থী। যদিও আগে থেকেই ঘোষণা দেওয়া ছিলো আগে ছাপা হওয়া প্রশ্ন দেওয়া হবে।  বৃহস্পতিবার থেকে শুরু হওয়া এইচএসসি ও সমমানের পরীক্ষায় যেন কোনো বিভ্রান্তি না হয় তাই পরিষ্কার করে সবাইকে বলে দেওয়া হয়েছে। 

বুধবার বিকেলে তিনি দৈনিক শিক্ষাডটকমকে আরো বলেন, এইচএসসি পরীক্ষায় বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের প্রতিটি বিষয়ের তত্ত্বীয় অংশে ৮টি প্রশ্ন থাকবে, যার মধ্য থেকে ২টি প্রশ্নের উত্তর দিতে হবে। তত্ত্বীয় পরীক্ষার সময় ১ ঘণ্টা ১৫ মিনিট। আর এ বিভাগের পরীক্ষার্থীদের নৈর্ব্যক্তিক অংশে ২৫টি প্রশ্ন থেকে ১২টির উত্তর দিতে হবে। সময় ১৫মিনিট। আর মানবিক ও ব্যাবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের প্রতিটি বিষয়ের তত্ত্বীয় অংশে ১১টি প্রশ্ন থাকবে, যার মধ্য থেকে ৩টি প্রশ্নের উত্তর দিতে হবে। তত্ত্বীয় পরীক্ষার সময় ১ ঘণ্টা ১৫ মিনিট। আর এ বিভাগের পরীক্ষার্থীদের নৈর্ব্যক্তিক অংশে ৩০টি প্রশ্ন থেকে ১৫টির উত্তর দিতে হবে। পরীক্ষা শুরুর আগে কক্ষ প্রত্যাবেক্ষক বিষয়টি উচ্চস্বরে পরীক্ষার্থীদের জানাবেন। তাই পরীক্ষার্থীদের বিভ্রান্ত না হওয়ার আহ্বান জানিয়েছেন বোর্ড চেয়ারম্যান।

বৃহস্পতিবার (২ ডিসেম্বর) থেকে শুরু হচ্ছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। চলতি বছরের এইচএসসি, আলিম ও এইচএসসি ভোকেশনাল ও বিএম পরীক্ষায় সারাদেশের ১৩ লাখ ৯৯ হাজার ৬৯০ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছেন। এদের মধ্যে ছাত্র ৭ লাখ ২৯ হাজার ৭৩৮ জন ও ছাত্রী ৬ লাখ ৬৯ হাজার ৯৫২ জন। ২ হাজার ৬২১ টি কেন্দ্রে ৯ হাজার ১৮৩টি প্রতিষ্ঠানের এসব শিক্ষার্থী চলতি বছরের এইচএসসি পরীক্ষায় অংশ নিচ্ছেন। 

জানা গেছে, চলতি বছরের তিনটি নৈর্বাচনিক বিষয়ের ছয়টি পত্রে পরীক্ষার্থীদের এইচএসসি পরীক্ষায় অংশ নিতে হবে। মোট দেড় ঘণ্টা সময়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে। কিন্ত সংক্ষিপ্ত পরিসরে পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত আগেই এইচএসসি প্রশ্ন ছাপানো হয়ে গিয়েছিল। এতে প্রশ্নে পরীক্ষার্থীদের স্বাভাবিকবছরের মত পূর্ণমানের উত্তর দেওয়ার নির্দেশনা থাকতে পারে। তবে পরীক্ষার্থীদের শিক্ষা বোর্ড থেকে প্রকাশিত নম্বর বিন্যাস অনুযায়ী পরীক্ষা দিতে হবে বলে দৈনিক শিক্ষাডটকমকে নিশ্চিত করেছেন ঢাকা বোর্ডের চেয়ারম্যান।

তিনি বলেন, পরীক্ষার্থীদের কয়েকটি প্রশ্নের উত্তর দিতে হবে তার কক্ষ প্রত্যবেক্ষক পরীক্ষার শুরুতেই উচ্চস্বরে সবাইকে জানিয়ে দেবেন। কক্ষ প্রত্যবেক্ষক নির্দেশনা অনুযায়ী পরীক্ষার উত্তর দিতে পরীক্ষার্থীদের প্রতি অনুরোধ জানান বোর্ড চেয়ারম্যান।

এইচএসসির নম্বর বিভাজন যেভাবে :

গত ৬ অক্টোবর এইচএসসি পরীক্ষার নম্বর বিভাজন প্রকাশ করে ঢাকা বোর্ড। এইচএসসি পরীক্ষার নম্বর বিভাজন পর্যালোচনা করে দেখা গেছে, বিজ্ঞান বিভাগের প্রতি পত্রের পরীক্ষা হবে মোট ৩২ নম্বরে। এরমধ্যে রচনামূলকে ২০ ও নৈব্যক্তিকে থাকবে ১২ নম্বর। রচনামূলক অংশে প্রতিটি পত্রে  মোট ৮টি প্রশ্ন থাকবে। এরমধ্যে ২টি প্রশ্নের উত্তর করতে হবে। প্রতিটিতে ১০ নম্বর। আর নৈর্ব্যত্তিকে ২৫টি প্রশ্ন থাকবে, এরমধ্যে উত্তর করতে হবে ১২টির। প্রতিটির মান ১ নম্বর।

বোর্ড বলছে, বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের পরীক্ষার ২০ নম্বরকে ৫০ নম্বরে ও নৈর্ব্যত্তিকের ১২ নম্বরকে ১৫ নম্বরে রূপান্তর করে শিক্ষার্থীদের মোট নম্বর নির্ধারণ করা হবে।

আর মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের প্রতিটি পত্রের মোট পরীক্ষা হবে ৪৫ নম্বরে। এর মধ্যে রচনামূলকে থাকবে ৩০ নম্বর আর নৈর্ব্যত্তিকে থাকছে ১৫ নম্বর। রচনামূলক অংশে ১১টি প্রশ্ন থাকলেও উত্তর করতে হবে ৩টি প্রশ্নের। প্রতিটিতে ১০ নম্বর। আর নৈর্ব্যত্তিকে ৩০টি প্রশ্নের মধ্যে উত্তর করতে হবে ১৫টির। প্রতিটির মান ১ নম্বর। 

মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগের পরীক্ষার্থীদের ৩০ নম্বরকে ৭০ নম্বরে ও নৈর্ব্যত্তিকের ১৫ নম্বরকে ৩০ নম্বরে রূপান্তর করে শিক্ষার্থীদের মোট নম্বর নির্ধারণ করা হবে।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল SUBSCRIBE  করতে ক্লিক করুন।


পাঠকের মন্তব্য দেখুন
এমপিও কোড পেলো আরো ১৪ স্কুল-কলেজ - dainik shiksha এমপিও কোড পেলো আরো ১৪ স্কুল-কলেজ নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী হিটস্ট্রোকে বিশ্ববিদ্যালয় ছাত্র তূর্যের মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে বিশ্ববিদ্যালয় ছাত্র তূর্যের মৃত্যু পরীক্ষার নাম এসএসসিই থাকবে, ওয়েটেজ ৫০ শতাংশ - dainik shiksha পরীক্ষার নাম এসএসসিই থাকবে, ওয়েটেজ ৫০ শতাংশ ফরেনসিক অডিটে ফাঁসছেন দশ হাজার জাল সনদধারী - dainik shiksha ফরেনসিক অডিটে ফাঁসছেন দশ হাজার জাল সনদধারী কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের পিএইচডি ফেলোশিপ - dainik shiksha প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের পিএইচডি ফেলোশিপ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন - dainik shiksha জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা - dainik shiksha সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা please click here to view dainikshiksha website Execution time: 0.014750003814697