এনসিটিবির ওয়েবসাইট ও ইমেইল হ্যাক করে সব স্কুলে চিঠি

নিজস্ব প্রতিবেদক |

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) ইমেল ও ওয়েবসাইট হ্যাক করে মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠানের কাছে ২০২২ সালের পাঠ্যবইয়ের চাহিদা চাওয়া হয়েছে। গত ৩ ফেব্রুয়ারি এনসিটিবির ইমেইলের মাধ্যমে জেলা, উপজেলা/থানা মাধ্যমিক শিক্ষা অফিসের কাছে এই তথ্য চাওয়া হয়। একইসঙ্গে ওই চিঠিটি এনসিটিবির ওয়েবসাইটে আপ করে দেওয়া হয়।

এই ঘটনার পর ওয়েবসাইটে আপ করা এবং ইমেলে পাঠানো ওই চিঠি নকল (ফেক) বলে পত্র জারি করে করে এনসিটিবি।  এনসিটিবির সচিব অধ্যাপক ড. মো. নিজামুল করিম স্বাক্ষরিত গত ১১ ফেব্রুয়ারি জারি করা পত্রটি মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের ওয়েবসাইটে প্রকাশ করা হয়।

এ বিষয়ে জানতে চাইলে এনসিটিবি’র চেয়ারম্যান অধ্যাপক নারায়ণ চন্দ্র সাহা বলেন, ‘ওয়েবসাইট ও ইমেলে হ্যাক করে এই তথ্য চাওয়া হয়েছে।  ব্যবস্থা নিতে সাইবার ক্রাইমে বিষয়টি জানানো হয়ছে।’

এনসিটিবির সচিব অধ্যাপক ড. মো. নিজামুল করিম স্বাক্ষরিত চিঠিতে জানানো হয়, ২০২২ শিক্ষাবর্ষের পাঠ্যবইয়ের চাহিদা অনলাইনে www.texbook.gov.bd/brs ঠিকানায় দাখিলের জন্য এনসিটিবির স্মারক নম্বর ব্যবহার করে গত ৩ ফেব্রুয়ারি [email protected] ইমেইল থেকে সব জেলা, উপজেলা/থানা মাধ্যমিক শিক্ষা অফিসে পাঠানো হয়। একইসঙ্গে ওই চিঠি এনসিটিবির ওয়েবসাইটে আপলোড করা হয়।

অনাকাঙিক্ষতভাবে একই তারিখ ও স্মারক ব্যবহার করে কোনও ব্যক্তি উদ্দেশ্যপ্রণোদিত ও ষড়যন্ত্রমূলকভাবে [email protected] ইমেল থেকে জেলা, উপজেলা/থানা মাধ্যমিক শিক্ষা অফিসে মেইল পাঠায়। ওই মেইলে ‘২০২২ শিক্ষাবর্ষের পাঠ্যপুস্তুকের চাহিদা শিক্ষাপ্রতিষ্ঠানের নিজস্ব প্যাডে  ১৫ ফেব্রুয়ারির মধ্যে স্ক্যান করে/পিডিএফ ফরমেটে [email protected] ঠিকানায় পাঠানোর জন্য অনুরোধ করা হলো’ বলে উল্লেখ  আছে, যা এনসিটিবি থেকে পাঠানো নয়।

চিঠিতে আরও বলা হয়, ২০২২ শিক্ষাবর্ষের পাঠ্যপুস্তুকের চাহিদা শিক্ষাপ্রতিষ্ঠান জেলা, উপজেলা/থানা মাধ্যমিক শিক্ষা অফিসে দাখিল করবেন। ইমেইলে এনসিটিবিতে পাঠানোর প্রয়োজন নেই।  এ বিষয়ে দ্রুত সব জেলা, উপজেলা ও থানা মাধ্যমিক শিক্ষা অফিসে নকল (ফেক) পত্র পরিহার করাসহ ফেইক চিঠির আলোকে নেওয়া সব কার্যক্রম বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে অনুরোধ করা হলো।


পাঠকের মন্তব্য দেখুন
ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0026240348815918