খাতা মূল্যায়নে অবহেলা অব্যাহতএবার ফেল থেকে পাস ১ হাজার ৩৯৮

দৈনিকশিক্ষাডটকম, রুম্মান তূর্য |

এইচএসসি ও সমমান পরীক্ষায় ফেল করা ১ হাজার ৩৯৮ জন পরীক্ষার্থী ফল পুনর্নিরীক্ষণ বা খাতা চ্যালেঞ্জ করে পাসের মুখ দেখেছেন। এভাবে ফেল থেকে পাস করার এটাই সর্বোচ্চ রেকর্ড বলে জানিয়েছে সংশ্লিষ্ট একাধিক সূত্র। এছাড়া এবার খাতা চ্যালেঞ্জে নতুন করে জিপিএ-৫ পেয়েছেন ৫৮৫ জন। ফেল করার পরেও জিপিএ-৫ পেয়েছেন একজন।

গতকাল মঙ্গলবার নয়টি সাধারণ শিক্ষা বোর্ড এবং মাদরাসা ও কারিগরি শিক্ষা বোর্ড এইচএসসি ও আলিম পরীক্ষার খাতা পুনর্নিরীক্ষণের ফল প্রকাশ করেছে। 

আগে ফেল করলেও ফল পুনর্নিরীক্ষায় যশোর বোর্ডের একজন শিক্ষার্থী (রোল নম্বর ৬১৫৩৯৬) জিপিএ-৫ পেয়েছেন। গত ২৬ নভেম্বর প্রকাশিত ফলে তিনি আইসিটি বিষয়ে ফেল করেছিলেন। 

খাতা চ্যালেঞ্জের পর ফেল থেকে পাস মার্কস পাওয়া পরীক্ষার্থীরা খুশি হলেও যেসব শিক্ষক খাতা দেখায় ভুল করেছেন তাদের শাস্তির দাবি জানিয়েছেন অভিভাবকরা। 

পরীক্ষকদের খাতা মূল্যায়নে অবহেলার বিষয়টি স্বীকার করে আন্তশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি আহ্বায়ক ও ঢাকা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার দৈনিক আমাদের বার্তাকে বলেন, আমাদের কিছু পরীক্ষক ও প্রধান পরীক্ষকের দায়িত্বহীনতার কারণে এমনটি হয়। তারা অনেক সময় বৃত্ত ভরাটে ভুল করেন, নম্বর তুলতে ভুল করেন, আর এর ফল ভোগ করে কোমলমতি শিক্ষার্থীরা। প্রতি বছরই এমন কিছু ভুল হয়। 

এক নজরে খাতা চ্যালেঞ্জের ফল
এইচএসসি পরীক্ষার খাতা পুনর্নিরীক্ষণে ঢাকা বোর্ডে ফেল থেকে পাস করেছেন ১৪৯ জন শিক্ষার্থী। আর নতুন জিপিএ-৫ পেয়েছেন ২৩৬ জন পরীক্ষার্থী। ঢাকা বোর্ডের ৬৫ হাজার ৬৯৩ জন পরীক্ষার ফল পুনর্নিরীক্ষার আবেদন করেছিলেন। তাদের মধ্যে ২ হাজার ২০৮ জনের ফল পরিবর্তন হয়েছে।

খাতা চ্যালেঞ্জ করে চট্টগ্রাম বোর্ডে ফেল থেকে পাস করেছেন ১৫২ জন শিক্ষার্থী। আর নতুন জিপিএ-৫ পেয়েছেন ৭৯ জন। কুমিল্লা বোর্ডে ফেল থেকে পাস করেছেন ১৩১ জন। নতুন জিপিএ-৫ পেয়েছেন ৬৩ জন। দিনাজপুর বোর্ডে ফেল থেকে পাস করেছেন ৩৯ জন। নতুন জিপিএ-৫ পেয়েছেন ৩২ জন পরীক্ষার্থী। 

বরিশাল বোর্ডে ফেল থেকে পাস করেছেন ৩৬ জন। আর নতুন জিপিএ-৫ পেয়েছেন ২৩ জন পরীক্ষার্থী। এ বোর্ডের ৭ হাজার ৭৩২ জন পরীক্ষার্থী ফল পুনর্নিরীক্ষার আবেদন করেছিলেন। তাদের মধ্যে ২৬৫ জনের ফল পরিবর্তন হয়েছে।
ময়মনসিংহ বোর্ডে ফেল থেকে পাস করেছেন ৪৪১ জন শিক্ষার্থী। আর নতুন জিপিএ-৫ পেয়েছেন ৬৪ জন। যশোর বোর্ডে ফেল থেকে পাস করেছেন ২৮ জন। নতুন জিপিএ-৫ পেয়েছেন ১৫ জন। এদের মধ্যে ১ জন পরীক্ষার্থী ফেল থেকে জিপিএ-৫ পেয়েছেন। 

রাজশাহী বোর্ডে ফেল থেকে পাস করেছেন ৩১ জন। নতুন জিপিএ-৫ পেয়েছেন ২৮ জন পরীক্ষার্থী। সিলেট বোর্ডে ফেল থেকে পাস করেছেন ২৪ জন শিক্ষার্থী। আর নতুন জিপিএ-৫ পেয়েছেন ৫ জন পরীক্ষার্থী।  

আলিম পরীক্ষার খাতা পুনর্নিরীক্ষণে মাদরাসা শিক্ষা বোর্ডে ফেল থেকে পাস করেছেন ৩১ জন শিক্ষার্থী। আর নতুন জিপিএ-৫ পেয়েছেন ২৪ জন পরীক্ষার্থী। এ বোর্ডের ৫ হাজার ৯১৭ জন খাতা পুনর্নিরীক্ষণের আবেদন করেছিলেন। তাদের মধ্যে ১৩৬ জনের ফল পরিবর্তন হয়েছে।

এইচএসসি বিএম, ভোকেশনাল ও ডিপ্লোমা ইন কমার্স পরীক্ষার খাতা পুনর্নিরীক্ষণে কারিগরি শিক্ষা বোর্ডের ৩৩৭ জন পরীক্ষার্থী নতুন করে পাস করেছেন। নতুন করে জিপিএ-৫ পেয়েছেন ১৬ জন। এইচএসসি বিএম, ভোকেশনাল ও ডিপ্লোমা ইন কমার্স পরীক্ষার ছয় সহস্রাধিক খাতা চ্যালেঞ্জ করেছিলেন পরীক্ষার্থীরা। 

প্রসঙ্গত, গত বছর অর্থাৎ ২০২২ খ্রিষ্টাব্দের এইচএসসি ও সমমান পরীক্ষার খাতা চ্যালেঞ্জ করে পাস করেছিলেন ফেল করা ৪১৯ জন পরীক্ষার্থী। নতুন করে জিপিএ-৫ পেয়েছিলেন ৩৪৬ জন। গত বছরও ফেল করার পরে জিপিএ-৫ পেয়েছিলেন একজন।

 

 

শিক্ষাসহ সব খবর সবার আগে জানতে দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেলের সঙ্গেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেল  SUBSCRIBE করতে ক্লিক করুন।


পাঠকের মন্তব্য দেখুন
রোববার থেকে সরকারি প্রাথমিকে মর্নিং স্কুল, খোলার প্রজ্ঞাপন জারি - dainik shiksha রোববার থেকে সরকারি প্রাথমিকে মর্নিং স্কুল, খোলার প্রজ্ঞাপন জারি প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের - dainik shiksha ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের গরমে কলেজে কোচিং, দুদিনে অসুস্থ ৮ ছাত্রী - dainik shiksha গরমে কলেজে কোচিং, দুদিনে অসুস্থ ৮ ছাত্রী কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে নিবন্ধিত শিক্ষক নিয়োগে এনটিআরসির নতুন নির্দেশনা - dainik shiksha নিবন্ধিত শিক্ষক নিয়োগে এনটিআরসির নতুন নির্দেশনা দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে জাল সনদে চাকরি করছে কয়েক হাজার হেলথ টেকনোলজিস্ট - dainik shiksha জাল সনদে চাকরি করছে কয়েক হাজার হেলথ টেকনোলজিস্ট ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের - dainik shiksha ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের আইনি লড়াইয়ে যাচ্ছেন শিক্ষক নেতা কাওছার শেখ - dainik shiksha আইনি লড়াইয়ে যাচ্ছেন শিক্ষক নেতা কাওছার শেখ please click here to view dainikshiksha website Execution time: 0.0053279399871826